মতিঝিল কম্পিউটার সোসাইটির নির্বাচন ১৭ ডিসেম্বর

তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:
প্রকাশিত: ৭:২৫ অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০২২

মতিঝিল অঞ্চলের তথ্যপ্রযুক্তি ব্যবসায়ীদের সংগঠন ‘মতিঝিল কম্পিউটার সোসাইটি (এমসিএস)’র ২০২৩-২০২৪ মেয়াদের নির্বাচন আগামী ১৭ ডিসেম্বর শনিবার অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে ২৬ অক্টোবর বুধবার নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়। প্রধান নির্বাচন কমিশনার আমানুর রশিদ মুন্নার অনুমতিক্রমে নির্বাচনী তফসিল ঘোষণা করেন কমিশনার জয়নাল আবেদীন তারেক।

তফসিল ঘোষণা অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার, মহাসচিব কামরুজ্জামান ভুইয়া, কোষাধ্যক্ষ নজরুল ইসলাম হেলালী। এছাড়া অন্যান্য নির্বাচন কমিশনারবৃন্দ ছাড়াও প্রাক্তন কমিটির নেতৃবৃন্দ এবং সদস্যরা উপস্থিত ছিলেন।

তফসিল ঘোষণা অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার সুষ্ঠু নির্বাচনের জন্য সব ধরণের প্রস্তুতির বিষয়ে অবগত করেন। এছাড়া আগত অতিথিরা সৎ মানুষদের প্রার্থী হওয়ার এবং সৎ নেতৃত্বের উপর গুরুত্বারোপ করেন।

নির্বাচনি তফসিল অনুসারে, খসড়া ভোটার তালিকা প্রকাশ ২৭ অক্টোবর, খসড়া ভোটার তালিকার ওপর কোনো আপত্তি থাকলে লিখিতভাবে দাখিলের তারিখ ও সময় ২ নভেম্বর, খসড়া ভোটার তালিকার ওপর কোনো আপত্তি থাকলে তার ওপর শুনানী এবং নিষ্পত্তি ৩ নভেম্বর, চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ ৫ নভেম্বর, নির্বাচনে অংশগ্রহণের জন্য মনোনয়নপত্র আহবান ৬ নভেম্বর, মনোনয়ন পত্র সংগ্রহের শেষ তারিখ ও সময় ৮ নভেম্বর, মনোনয়ন পত্র জমাদানের শেষ তারিখ ও সময় ১২ নভেম্বর, মনোনয়ন যাচাই-বাছাই ১৩ নভেম্বর, বৈধ মনোনয়নপত্র জমাদানকারীদের তালিকা প্রকাশ ১৫ নভেম্বর, মনোনয়নপত্র বাতিলের কোনো অভিযোগ থাকলে লিখিতভাবে জামাদানের শেষ তারিখ ১৭ নভেম্বর, মনোনয়নপত্র বাতিলের কোনো অভিযোগ থাকলে তার ওপর শুনানি এবং নিষ্পত্তি ১৯ নভেম্বর, বৈধ প্রার্থীদের তালিকা প্রকাশ ২০ নভেম্বর, প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন ২১ নভেম্বর, চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ ২২ নভেম্বর ও নির্বাচনি প্রচারণা শুরু একই দিন (চুড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশের পর), প্রার্থীদের মধ্যে ব্যালট নম্বর বন্টন ২৩ নভেম্বর, প্রার্থী পরিচিতি সভা ২৬ নভেম্বর, নির্বাচনি প্রচারণা সমাপ্তির তারিখ ও সময় ১৫ ডিসেম্বর, নির্বাচন (ভোট প্রদান) ১৭ ডিসেম্বর, ভোট গণনা একই দিন, নির্বাচনের ফলাফল ঘোষণা এবং পদ বন্টন (পদ বন্টনে যদি কোনো আপত্তি না থাকে) ১৭ ডিসেম্বর, নির্বাচিত ফলাফল বিষয়ে কোনো আপত্তি থাকলে লিখিতভাবে দাখিলের শেষ দিন (যদি প্রয়োজন হয়) ১৯ ডিসেম্বর, নির্বাচনের ফলাফল বিষয়ে কোনো আপত্তি থাকলে তার ওপর শুনানি ও নিষ্পত্তি (যদি প্রয়োজন হয়) ২১ ডিসেম্বর, নির্বাচিত প্রার্থীদের মধ্যে পদ বন্টনের নির্বাচন (যদি প্রয়োজন হয়) ২২ ডিসেম্বর।