আজকের দিনের জাতীয় পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:২৭ অপরাহ্ণ, অক্টোবর ২৭, ২০২২

মিরসরাইয়ে ড্রেজারডুবিতে মৃত বাকি তিনজনের লাশ উদ্ধার
চট্টগ্রামের মিরসরাইয়ে ড্রেজার ডুবে মারা যাওয়া আট শ্রমিকের মধ্যে নিখোঁজ বাকি তিনজনের লাশ উদ্ধার করা হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল আটটার দিকে ডুবে যাওয়া ড্রেজারটির একটি কেবিনের দরজা কেটে শাহীন মোল্লা, তারেক ও আবুল বাশার নামের তিনজনকে উদ্ধার করেন ফায়ার সার্ভিসের সদস্য ও স্থানীয় লোকজন। তাঁদের সবার বাড়ি পটুয়াখালী জেলা সদরের জৈনকাঠি এলাকায়। মিরসরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কবির হোসেন বলেন, ‘আজ উদ্ধার করা তিনটি লাশ এখন আমাদের হেফাজতে আছে। লাশগুলোয় পচন ধরেছে। আইনগত প্রক্রিয়া শেষে দ্রুত সেগুলো তাঁদের স্বজনদের বুঝিয়ে দেব।’ সূত্র: প্রথম আলো

স্বরাষ্ট্রমন্ত্রীর নিয়োগ নিয়ে তোপে সুনাক
যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হিসেবে প্রথম প্রশ্নোত্তর পর্বেই বিরোধীদের প্রশ্নবাণে জর্জরিত হতে হয়েছে ঋষি সুনাককে। সবচেয়ে বেশি প্রশ্ন এসেছে এক সপ্তাহ আগে স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে পদত্যাগে বাধ্য হওয়া সুয়েলা ব্রেভারম্যানকে আবার সেই পদে বসানো নিয়ে।সুয়েলা ব্রেভারম্যানের বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি স্পর্শকাতর সরকারি কাজে নিজের ব্যক্তিগত ই-মেইল ব্যবহার করেছেন। এটি মন্ত্রীদের আচরণবিধির লঙ্ঘন।ব্রেভারম্যান অভিযোগ স্বীকার করে পদত্যাগ করেছিলেন। নতুন করে আবার তাঁকে স্বরাষ্ট্রমন্ত্রী করায় বারবার প্রশ্ন তুলে যাচ্ছেন রাজনৈতিক বিরোধীরা। প্রধানমন্ত্রী হওয়ার লড়াইয়ে সুয়েলা ব্রেভারম্যানের সমর্থন পেতে গোপনে চুক্তি করে তাঁকে ফেরানো হয়েছে বলেও অভিযোগ উঠেছে। ঋষি সুনাক জবাবদিহিমূলক সরকারের যে বার্তা দিয়ে আসছেন ব্রেভারম্যানের নিয়োগ তার পরিপন্থী বলে দাবি করছে প্রধান বিরোধী দল লেবার পার্টি। জাতীয় নিরাপত্তা বিঘ্নিত করার বিষয়ে ব্রেভারম্যানের বিরুদ্ধে তদন্তের আহ্বানও জানিয়েছেন ছায়া স্বরাষ্ট্রমন্ত্রী লেবার পার্টির আভেদ কুপার।
সূত্র: কালের কণ্ঠ

ডুবে যাওয়া ড্রেজার থেকে আরও ৪ মরদেহ উদ্ধার

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে চট্টগ্রামের মিরসরাই উপকূলের সন্দ্বীপ চ্যানেলে বালু তোলার ড্রেজার ডুবির ঘটনায় আরও চার শ্রমিকের মরদেহ উদ্ধার করেছেন ডুবুরি ও ফায়ার সার্ভিসের কর্মীরা। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা থেকে ১০টার মধ্যে ড্রেজারের ভেতর থেকে তাদের মরদেহ উদ্ধার করা হয়। যাদের মরদেহ উদ্ধার করা হয়েছে তাঁরা হলেন- মো. আলম সর্দার আল আমিন (৩২), শাহীন মোল্লা (৩৫), তারেক (২৯) ও আবুল বাশার (৩৫)। এর আগে গত দুই দিনে আল আমিন, মাহমুদ মোল্লা, জাহিদ ও ইমাম মোল্লা নামে চার জনের মরদেহ উদ্ধার হয়েছিল। নিহত আট জনের সকলেই পটুয়াখালী সদর উপজেলার জৈনকাঠী এলাকার বাসিন্দা। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে সমকালকে এ তথ্য জানিয়েছেন মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিনহাজুর রহমান। দুর্ঘটনাস্থলে থেকে উদ্ধারকাজ তদারক করছেন মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মিনহাজুর রহমান। জানতে চাইলে তিনি প্রথম আলোকে বলেন, জোয়ার–ভাটার হিসাব করে কাজ করতে হয় বলে উদ্ধারকাজ কিছুটা বিলম্বিত হয়েছে। শেষ পর্যন্ত আটটি লাশই উদ্ধার করা সম্ভব হয়েছে। বালুমাটিতে দেবে যাওয়া ডুবন্ত ড্রেজারটি তুলতে বড় একটি ক্রেন ড্রেজার আনা হয়েছে। সূত্র: সমকাল

প্রধানমন্ত্রীকে হত্যাচেষ্টার সাজাপ্রাপ্ত ২ জনসহ শতাধিক বন্দি
কারাগারে রাজার হালে
মোবাইল ফোনে বাইরের নিজস্ব জগৎ নিয়ন্ত্রণ * আট বছর একই কারাগারে শীর্ষ সন্ত্রাসী কিলার আব্বাস
১৯৮৯ সালের ১০ আগস্ট ধানমন্ডি ৩২ নম্বরে গুলি ও গ্রেনেড হামলা চালিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা চালায় সন্ত্রাসীরা। চাঞ্চল্যকর এ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি সৈয়দ নাজমুল মাকসুদ মুরাদ ও সোহেল ওরফে ফ্রিডম সোহেল আছে কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে। কারাবিধি অনুযায়ী কয়েদির পোশাক পরিয়ে তাদের (কয়েদি) জন্য নির্ধারিত ভাওয়াল ভবনে রাখার কথা। কিন্তু বিধি ভেঙে এই দুজনকে বিশেষ সুযোগ-সুবিধা দিয়ে রাখা হয়েছে হাজতি ভবনের ‘ভিআইপি’ রুমে। বিনোদনের জন্য রুমের দেওয়ালে টানিয়ে দেওয়া হয়েছে ৪০ ইঞ্চি স্মার্ট টেলিভিশন। কার্পেট করা মেঝেতে আছে নরম বিছানা। আছে টেবিল ক্লথে মোড়ানো টেবিল। রুম শীতল করতে চলে টেবিল ফ্যান। দেওয়ালে লাগানো বেসিন। জানালায় দামি পর্দা। বাথরুমে হাই কমোড। পানি গরমের জন্য আছে ওয়াটার হিটার। চা, কফি, হরলিক্স বানাতে দেওয়া হয়েছে ইলেকট্রিক কেটলি। জীবনযাপনের আধুনিক সব সরঞ্জাম নিয়ে কারাগারে ৮ বছর ধরে কুখ্যাত এই দুই বন্দি আছে রীতিমতো ‘রাজার হালে’। এমনকি তারা আদালতে যাতায়াত করতে দামি পোশাকের ওপর চাপায় ব্লেজার। এই পোশাক রাখার জন্য রুমে আছে ওয়াল হ্যাঙ্গারের ব্যবস্থা।
শুধু মুরাদ ও সোহেল নয়, যুগান্তরের নিজস্ব অনুসন্ধানে আরও জানা গেছে, কাশিমপুর কারাগার ১, ২, ৩ (মহিলা ইউনিট), ৪ (হাই সিকিউরিটি) এবং কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে রুম সাজিয়ে বাসার আরামে বিলাসী জীবনযাপন করছে শতাধিক বন্দি। সার্বক্ষণিক মোবাইল ফোন ও ইন্টারনেট সুবিধা ব্যবহার করে কারাগারে বসেই বাইরের নিজ নিজ জগৎ চালাচ্ছে তারা। এদের মধ্যে আছেন পুরস্কার ঘোষিত শীর্ষ সন্ত্রাসী, খুনি, ব্যবসায়ী ও রাজনৈতিক নেতা। কারাভ্যন্তরে তারা ‘ভিভিআইপি’ ও ‘ভিআইপি’ বন্দি হিসাবে পরিচিত। কারাবিধি লঙ্ঘন করে এই বন্দিদের আয়েশি জীবনের নিশ্চয়তা দিয়ে মাসে কোটি টাকার বাণিজ্য করছেন কারাগারের কতিপয় অসৎ কর্মকর্তা। কারাভ্যন্তরের একাধিক সূত্রে চাঞ্চল্যকর এসব তথ্য জানা গেছে। ‘ভিআইপি’ রুমের হালচালের ভিডিও ও বন্দিদের সার্বক্ষণিক মোবাইল ফোন ব্যবহারের ছবিও এসেছে যুগান্তরের হাতে। সূত্র: যুগান্তর।

কী হচ্ছে বিআরটি প্রকল্পে
টঙ্গী-গাজীপুর সড়কের অবস্থা ভয়াবহ । এমন যানজট কেউ দেখেনি কোনো দিন

Nagad

রাজধানীর বিমানবন্দর থেকে মাত্র ৩৫-৪০ মিনিটে গাজীপুর যাওয়ার আকাক্সক্ষায় দেশের প্রথম বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের সূচনা হয়েছিল ২০১২ সালে। ১০ বছরেও সেই প্রকল্পের কাজ শেষ হয়নি। উপরন্তু বিমানবন্দর থেকে টঙ্গী-গাজীপুর সড়ক নিত্যদুর্ভোগের অনুসঙ্গী হয়ে উঠেছে। টঙ্গী-গাজীপুর সড়ক এখন হাজার হাজার যাত্রী ও পরিবহন কর্মীর আতঙ্কের নাম। প্রকল্পটি শেষ হওয়ার কথা ছিল ২০১৬ সালে। বিভিন্ন অজুহাতে প্রকল্পের ডিপিপি এ পর্যন্ত চার দফা সংশোধন করা হয়েছে। সময় বাড়ানো হয় চলতি ২০২২ সাল পর্যন্ত। কিন্তু চলতি বছরেও এর নির্মাণকাজ শেষ হচ্ছে না। ১০ বছরে প্রকল্পের কাজ শেষ করতে না পারলেও এখন আবার ২০২৩ সালের জুন পর্যন্ত এক বছর সময় বাড়ানো হচ্ছে। তবে প্রকল্পসংশ্লিষ্টরা এর কাজ কবে শেষ হবে তার সুনির্দিষ্ট দিনক্ষণও বলতে পারছেন না। বিআরটি প্রকল্পের বিশৃঙ্খল নির্মাণকাজের কারণে পুরো রাস্তার বিভিন্ন অংশে গর্ত খুঁড়ে, বেষ্টনী দিয়ে এমন অবস্থা করা হয়েছে যাতে যানবাহনের স্বাভাবিক চলাচল ব্যাহত হচ্ছে। প্রকল্পসংশ্লিষ্টরা বলছেন, এ পর্যন্ত প্রকল্পের কাজ শেষ হয়েছে প্রায় ৮৫ শতাংশ। সূত্র: বিডি প্রতিদিন।

পায়রা সমুদ্রবন্দরে সুযোগ-সুবিধা বাড়াতে প্রকল্পের মোড়ক উন্মোচন প্রধানমন্ত্রীর

পায়রা সমুদ্রবন্দরের সুষ্ঠুভাবে পরিচালনার জন্য উন্নত সুযোগ-সুবিধা তৈরির লক্ষ্যে বৃহস্পতিবার একটি মূল চ্যানেলের ক্যাপিটাল ড্রেজিংসহ বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উন্নয়ন কর্মসূচির উদ্বোধন করেন। কর্মসূচির আওতায় তিনি আটটি জাহাজ চালু, প্রথম টার্মিনাল ও ছয় লেনের সংযোগ সড়ক ও একটি সেতু নির্মাণ উদ্বোধন করেন।প্রকল্প অনুযায়ী, সমুদ্রবন্দরের রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ড্রেজিংয়ের মাধ্যমে ৭৫ কিলোমিটার দীর্ঘ, ১০০ থেকে ১২৫ মিটার প্রশস্ত এবং ১০ দশমিক ৫ মিটার গভীর চ্যানেল তৈরি করা হবে।
একবার চালু হলে মোট ৪০ হাজার টন কার্গো বা তিন হাজারটি কন্টেইনার বোঝাই জাহাজ পায়রা বন্দরে ভিড়তে পারবে। চ্যানেলটি আনুমানিক পাঁচ হাজার কোটি টাকা ব্যয়ে বেলজিয়ামের ড্রেজিং কোম্পানি জান ডি নুল নির্মাণ করছে। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

বিদ্যুৎ ও জ্বালানি সংকট
সমাধানের স্বল্পমেয়াদি সূত্র কি এখন শুধুই ভারত

দেশে ভারত থেকে বিদ্যুৎ আমদানি হচ্ছে ১ হাজার ১৬০ মেগাওয়াট। ছয় মাসের মধ্যে উৎপাদন শুরুর পাইপলাইনে রয়েছে বেশ কয়েকটি বিদ্যুৎকেন্দ্র। এর মধ্যে একটি ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় সহযোগিতার ভিত্তিতে নির্মিত রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট। উৎপাদন শুরু হলে ইউনিটটি থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ যুক্ত হবে ১ হাজার ৩৬০ মেগাওয়াট। বিদ্যুৎ সরবরাহে প্রস্তুত ভারতের ঝাড়খন্ড রাজ্যে নির্মিত আদানির দেড় হাজার মেগাওয়াট সক্ষমতার বিদ্যুৎকেন্দ্রটিও। সব মিলিয়ে কিছুদিনের মধ্যে দেশের জাতীয় গ্রিডে ভারত থেকে আমদানি ও বাংলাদেশে সরবরাহের জন্য দেশটির সঙ্গে সহযোগিতার ভিত্তিতে নির্মিত বিদ্যুতের মেগাপ্রকল্পগুলোর অবদান অন্তত চার হাজার মেগাওয়াটে দাঁড়াবে বলে প্রত্যাশা করা হচ্ছে। দেশের বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ২৫ হাজার ৮৭০ মেগাওয়াট (ক্যাপটিভসহ)। পিজিসিবির তথ্য অনুযায়ী, এর মধ্যে গতকাল সর্বোচ্চ উৎপাদন হয়েছে সন্ধ্যা ৭টায়—১০ হাজার ৭৯২ মেগাওয়াট। সে হিসেবে ১৫ হাজার মেগাওয়াটের বেশি সক্ষমতা অব্যবহূত থেকে যাচ্ছে। পিক আওয়ারে বিদ্যুতের ঘাটতি থাকছে দেড়-দুই হাজার মেগাওয়াট। কোনো কোনো দিন তা আড়াই-তিন হাজার মেগাওয়াটেও উঠছে। জ্বালানির অভাবে বেশির ভাগ ডিজেলচালিত বিদ্যুৎকেন্দ্র এখন বন্ধ রাখতে হচ্ছে, যা এ ঘাটতির অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করেছেন খাতসংশ্লিষ্টরা। সূত্র: বণিক বার্তা।

২৮ অক্টোবর মানবতাবিরোধীদের বিচারের দাবিতে ঢাকায় জামায়াতের বিক্ষোভ
গণতন্ত্র, গণতান্ত্রিক মূল্যবোধ ধ্বংস করে দেশকে ব্যর্থ ও সন্ত্রাসনির্ভর বর্বর রাষ্ট্রে পরিণত করার জন্যই ২০০৬ সালে ২৮ অক্টোবর পল্টনে নারকীয় হত্যাকাণ্ড চালানো হয়েছিল বলে মন্তব্য করেছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সেক্রেটারি ড. মুহাম্মদ রেজাউল করীম। তিনি আজ বৃহস্পতিবার রাজধানীতে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী উত্তর আয়োজিত ২০০৬ সালের ২৮ অক্টোবর আওয়ামী লীগের লগি-বৈঠার নির্মম ও নিষ্ঠুর হত্যাকাণ্ডের প্রতিবাদে এবং অবিলম্বে খুনিদের বিচারের আওতায় এনে শাস্তির দাবিতে বিক্ষোভ-পূর্ব সমাবেশে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন। বিক্ষোভ মিছিলটি মহাখালী গণস্বাস্থ্য কেন্দ্রের সামনে থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নাবিস্কোর সামনে এসে সমাবেশের মাধ্যমে শেষ হয়। সূত্র: কালবেলা।

গাছের ডাল কাটায় কুড়িগ্রামে ভাই-বোনকে পিটিয়ে হত্যা
কুড়িগ্রাম সদর উপজেলায় আম গাছের ডাল কাটাকে কেন্দ্র করে প্রতিপক্ষের লোকজন ভাই-বোনকে পিটিয়ে হত্যা করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় পুলিশ ছয় জনকে আটক করেছে।
উপজেলার কাঁঠালবাড়ী ইউনিয়নের রায়পুর গ্রামে বুধবার রাতে এ ঘটনা ঘটে বলে সদর থানার ওসি খান মো. শাহরিয়ার জানান। নিহতরা হলেন- গ্রামের আবুল কালাম আজাদ (৭০) এবং তার বড় বোন সখিনা বেগম (৭৫)।নিহতদের পরিবারের বরাত দিয়ে পুলিশ জানায়, বুধবার দিনের বেলায় বাড়ির পাশের আম গাছের ডাল কাটাকে কেন্দ্র করে আবুল কালাম আজাদ ও প্রতিবেশী দুলাল মিয়ার মধ্যে কথা কাটাকাটি হয়।এর জেরে ধরে প্রতিপক্ষের লোকজন রাত ৯টার দিকে লাঠিসোটা নিয়ে আবুল কালামের বাড়ি হামলা চালায়। এ সময় তারা আবুল কালাম আজাদ, তার ছেলে ও সখিনা বেগমকে পিটিয়ে গুরুতর আহত করে। সূত্র: বিডি নিউজ

 

‘জামায়াতপন্থি’ বিডিপির নিবন্ধন আবেদন
‘জামায়াত নেতারা অন্য নামে এসে শর্ত পূরণ করলে নিবন্ধন পাবে’

নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন, বাংলাদেশ জামায়াতে ইসলামীর নেতারা অন্য নামে এসে শর্ত পূরণ করলে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পাবে। নিবন্ধনের শর্ত পূরণে ব্যর্থ হলে পাবে না।ধবার (২৬ অক্টোবর) নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।র আগে আজ বিকেলে বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি (বিডিপি) নামে একটি দল রাজনৈতিক দল হিসেবে নিবন্ধনের জন্য নির্বাচন কমিশনে আবেদন করে। নতুন এ দলটি জামায়াতে ইসলামীর কিছু নেতার উদ্যোগে গঠিত হয়েছে বলে বিভিন্ন মাধ্যমে আলোচনা ছড়িয়েছে। সূত্র: ঢাকা পোস্ট