রাঙ্গা চিফ হুইপের পদ হারালেন, জাপা থেকেও বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৮:২১ অপরাহ্ণ, অক্টোবর ২৮, ২০২২

বিরোধীদলীয় চিফ হুইপের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে মসিউর রহমান রাঙ্গাকে। ছবি: সংগৃহীত

বিরোধীদলীয় চিফ হুইপের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে মসিউর রহমান রাঙ্গাকে। একইসঙ্গে জাতীয় পার্টির (জাপা) প্রাথমিক সদস্য পদ থেকেও তাকে অব্যাহতি দেওয়া হয়েছে।

তবে জাপা চেয়ারম্যান জিএম কাদের গণমাধ্যমকে জানিয়েছেন, এ অব্যাহতির অর্থ মসিউর রহমান রাঙ্গাকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। দল থেকে বহিষ্কার হওয়ায় রাঙ্গার সংসদ সদস্য পদও অনিশ্চিয়তায় পড়েছে।

আজ শুক্রবার জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম (গোলাম মোহাম্মদ) কাদের তাকে অব্যাহতি প্রদান করেন।

জাতীয় পার্টির যুগ্ম দপ্তর সম্পাদক মাহমুদ আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, গঠনতন্ত্রের ২২ উপধারা ২-এর প্রদত্ত ক্ষমতাবলে মশিউর রহমান রাঙ্গাকে বিরোধীদলীয় চিফ হুইপের পদ থেকে অব্যাহতি প্রদান করেছেন জি এম কাদের।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের দলীয় গঠনতন্ত্রে প্রদত্ত ক্ষমতা ও গত ৮ অক্টোবর তারিখে প্রেসিডিয়াম ও সংসদ সদস্যদের যৌথ সভার সিদ্ধান্ত মোতাবেক মসিউর রহমান রাঙ্গাকে প্রাথমিক সদস্য পদ থেকে অব্যাহতি প্রদান করেন। গত ১৪ সেপ্টেম্বর চেয়ারম্যানের দলীয় গঠনতন্ত্রের প্রদত্ত ক্ষমতাবলে তাকে প্রেসিডিয়াম সদস্যসহ সব পদ পদবি থেকে অব্যাহতি প্রদান করেছিলেন তিনি।

প্রসঙ্গত, জাতীয় পার্টির নেতৃত্ব থেকে জিএম কাদেরকে সরাতে গত ৩১ আগস্ট থাইল্যান্ড চিকিৎসাধীন রওশন এরশাদ কাউন্সিল ডাকেন। এর পরদিন রওশনকে সংসদের বিরোধীদলীয় নেতার পদ থেকে সরাতে জিএম কাদেরকে বিরোধীদলীয় নেতা নির্বাচিত করে জাপার সংসদীয় দল স্পিকারকে চিঠি দেয়। মসিউর রহমান রাঙ্গাই সেই চিঠি পৌঁছে দিয়েছিলেন। এর দুই সপ্তাহ পর তিনি চিঠির শুদ্ধতা নিয়ে প্রশ্ন তুলে দলীয় পদ হারান। পরে সুর নরম করলেও জাপায় ফিরতে না পেরে রওশন এরশাদের সঙ্গে যোগ দেন রাঙ্গা।

Nagad