আবারও ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:১৩ অপরাহ্ণ, অক্টোবর ৩১, ২০২২

ছবি- সংগৃহীত

জইর বলসোনারোকে পরাজিত করে আবারও ব্রাজিলের ক্ষমতায় ফিরছেন লুইজ ইনাসিও লুলা দা সিলভা। প্রেসিডেন্ট নির্বাচনে তাদের মধ্যে লড়াই হয়েছে হাড্ডাহাড্ডি। শেষ ধাপের ভোটগণনা শেষে লুলা দা সিলভা পেয়েছেন ৫০ দশমিক ৮ শতাংশ ভোট। আর বলসোনারো পেয়েছেন ৪৯ দশমিক ২ শতাংশ ভোট।

এরফলে লুইজ ইনাসিও লুলা দা সিলভাই হতে যাচ্ছেন লাতিন আমেরিকার সবচেয়ে বড় দেশ ব্রাজিলের প্রেসিডেন্ট। বর্তমান প্রেসিডেন্ট জেইর বলসোনারোকে হারালেন তিনি।

তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় লুলা বলেন, “ব্রাজিলের মানুষ ভালো থাকতে চায়, ভালো খেতে চায়, চাকরি করতে চায়। তারা সুযোগ পেতে চায় শিক্ষার। বন্দুকের পরিবর্তে চায় বই। আমরা শান্তি, গণতন্ত্র এবং মর্যাদা চাই। আমরা এখন এক মানুষ।”

রোববার (৩০ অক্টোবর) ব্রাজিলের সুপ্রিম কোর্ট লুলাকে দেশটির পরবর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেছেন। লুলা দা সিলভা বামপন্থী রাজনীতিবদ আর বলসোনারো কট্টর ডানপন্থী। ৭৭ বছর বয়সী লুলার ক্ষমতায় প্রত্যাবর্তন অনুষ্ঠান হতে পারে আগামী ০১ জানুয়ারি।

৭৭ বছর বয়সী বামপন্থী এই নেতা এমন সময় ক্ষমতা গ্রহণ করছেন, যখন ব্রাজিলের ৩ কোটি ৩০ লাখ মানুষ তীব্র মাত্রার অনাহারে ভুগছে, আর দারিদ্র্য সীমার মধ্যে আছে দেশটির ১০ কোটি মানুষ।

এই জয়ে বিশ্বনেতারা লুলাকে অভিনন্দন জানাতে শুরু করেছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন লুলাকে অভিনন্দন জানিয়ে বলেন, অবাধ, সুষ্ঠু এবং বিশ্বাসযোগ্য নির্বাচন হয়েছে।

Nagad

অভিনন্দন জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ টুইটারে লুলালে।

সারাদিন/৩১ অক্টোবর/এমবি