ডিএসইর সিটিওকে বাধ্যতামূলকভাবে ছুটিতে পাঠালো বিএসইসি

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ২:০২ অপরাহ্ণ, নভেম্বর ১, ২০২২

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চিফ টেকনোলজি অফিসারকে (সিটিও) বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সোমবার (৩১ অক্টোবর) কমিশন সভা করে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থাটি ডিএসই প্রধান প্রযুক্তি কর্মকর্তাকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর এ সিদ্ধান্ত নেয়। বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল-ইসলামের সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তি এ তথ্য জানানো হয়েছে।

রেজাউল করিম জানান, ঢাকা স্টক এক্সচেঞ্জের বিনিয়োগকারীদের নিরবিচ্ছিন্ন লেনদেনে সেবা দিতে ব্যর্থ হাওয়াই আজকের কমিশন সভায়কে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ৩০ অক্টোবর ও ২৪ অক্টোবর ডিএসইতে লেনদেন কার্যক্রমে সমস্যা হয়। এরমধ্যে ৩০ অক্টোবর লেনদেন নির্ধারিত সময় সকাল সাড়ে ৯টার পরিবর্তে ১১টায় শুরু হয়। গত ২৪ অক্টোবর সকাল ১০টা ৫৮ মিনিট থেকে বন্ধ হয়ে যায় লেনদেন। যা ২টা ১০ মিনিট পর্যন্ত বন্ধ ছিল। এরপরে আবারও লেনদেন শুরু হয় দুপুর ২টা ১০ মিনিটে। যা চলে ২টা ২৫ মিনিট পর্যন্ত।

লেনদেনে এই বিঘ্ন ঘটার জন্য ডিএসইর সিটিও মো. জিয়াউল করিমকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। একইসঙ্গে ডিএসই আইটি বিভাগকে ঢেলে সাজানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

Nagad

এদিকে চলতি সপ্তাহে লেনদেনে সমস্যা হওয়ায় ডিএসই থেকে দুঃখ প্রকাশ করে বিজ্ঞপ্তি দেওয়া হয়। তবে এ লেনদেন বন্ধের বিষয়টি খতিয়ে দেখতে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। বিএসইসির পরিচালক আবুল হাসানের নেতৃত্বে পাঁচ সদস্যের তদন্ত কমিটিকে ৩০ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

কী কারণে লেনদেন বন্ধ হয়ে যায় সেটিসহ সার্বিক বিষয় তদন্ত কমিটি খতিয়ে দেখবে। ফটওয়্যারের সমস্যায় কারণে, না কি অন্য কিছু আছে তাও খতিয়ে দেখবে কমিটি। এর জন্য কারা দায়ী তাও কমিটি খতিয়ে দেখবে।

ডিএসইর পর্ষদকে অবিলম্বে সমস্যাগুলো সমাধান করার জন্য আইটি বিভাগকে দক্ষ মানবসম্পদ দিয়ে ঢেলে সাজানোসহ নতুন মানবসম্পদ নিয়োগ এর মাধ্যমে যুগোপযোগী আইটি ফাংশন গড়ে তুলতে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে সংস্থাটি।