আয়কর তথ্য-সেবা মাস শুরু, বাড়তি সেবা পাবেন করদাতারা

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৩:৩৮ অপরাহ্ণ, নভেম্বর ১, ২০২২

আজ (মঙ্গলবার) থেকে শুরু হলো করসেবা মাস। আয়কর রিটার্ন দাখিলসহ করদাতাদের সেবা দিতে এই মাস। পুরো নভেম্বর জুড়ে ঢাকা ও চট্টগ্রামসহ দেশের ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে অফিস চলাকালে নিরবচ্ছিন্নভাবে পাওয়া যাবে করসেবা।

মঙ্গলবার (১ নভেম্বর) সকালে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে করসেবা মাস উদ্বোধন করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

করসেবা মাসে যেসব সুবিধা দেওয়া হবে-

#করদাতারা নির্ধারিত কর অঞ্চলে তাদের ২০২২-২০২৩ করবর্ষের স্ব স্ব আয়কর রিটার্ন জমা দিতে পারবেন।

#প্রতিটি কর অঞ্চলের ওয়েবসাইটে আয়কর সংক্রান্ত বিভিন্ন ফরম, পরিপত্র, রিটার্ন পূরণের নির্দেশিকা, ভিডিও টিউটোরিয়ালসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য সন্নিবেশিত থাকবে।

#দেশব্যাপী ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে ৩০ নভেম্বর ২০২২ পর্যন্ত অফিস সময়ে নিরবচ্ছিন্নভাবে আয়কর রিটার্ন গ্রহণ করা হবে।

Nagad

#কর অঞ্চল-৪, ঢাকার ব্যবস্থাপনায় ১-১৪ নভেম্বর বাংলাদেশ সচিবালয় ও অফিসার্স ক্লাব ঢাকায় রিটার্ন গ্রহণ বুথ ও হেল্প ডেস্ক স্থাপনের মাধ্যমে নভেম্বর মাসের প্রথম দুই সপ্তাহ এবং পরিকল্পনা কমিশনে নভেম্বর মাসের ২০-২৪ নভেম্বর ৫ দিন কর তথ্য সেবা প্রদান করা হবে।

#সশস্ত্র বাহিনীর সদস্যদের জন্য ঢাকা সেনানিবাসের সেনা মালঞ্চে আগামী ৯ ও ১০ নভেম্বর, ২দিন করদাতাদের রিটার্ন গ্রহণ ও কর তথ্য সেবা প্রদান করা হবে।

#অনলাইনে আয়কর রিটার্ন দাখিল সিস্টেমটি চালু রয়েছে। এরই মধ্যে করদাতারা ওই সিস্টেমে রেজিস্ট্রেশন করাসহ রিটার্ন তৈরি এবং রিটার্ন দাখিল করতে পারছেন।

#রেজিস্ট্রেশন বুথে প্রয়োজনীয় তথ্য প্রদান সাপেক্ষে নতুন করদাতারা রেজিস্ট্রেশন ও বর্তমান করদাতারা রি-রেজিস্ট্রেশন করতে পারবেন।

# ই-টিডিএস সিস্টেমের মাধ্যমে সব কর অঞ্চলের অধিক্ষেত্রাধীন উৎসে কর কর্তনকারী কর্তৃপক্ষে বাস্তবায়ন কার্যক্রম চলমান রয়েছে।

#করদাতাদের আয়কর রিটার্ন, টিআইএন আবেদন এবং চালান ফরম প্রদান করা হবে।

#ই-পেমেন্টের মাধ্যমে করদাতারা অনলাইনে আয়কর পরিশোধ করতে পারবেন।

মাসব্যাপী এ আয়োজনে আয়কর রিটার্ন গ্রহণ, প্রাপ্তি স্বীকার প্রদান, রিটার্ন ও চালান ফরম সরবরাহসহ আয়কর এবং রিটার্ন সংক্রান্ত তথ্য ও পরামর্শ দেওয়া হবে।