রসুন কেন খাবেন?

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:০২ অপরাহ্ণ, নভেম্বর ২, ২০২২

ছবি- সংগৃহীত

কাঁচা রসুন খেলে হার্ট অনেক বেশি সুস্থ থাকে। রক্তচাপ বশে রাখতেও ভূমিকা রাখে বলে জানিয়েছে ইউনিভার্সিটি অফ কানেটিকাটের স্কুল অফ মেডিসিন-এর কার্ডিওভাসকুলার রিসার্চ টিমের বিজ্ঞানীরা।

নিয়মিত রসুন খেলে যদি হার্ট ও রক্তচাপ ঠিক থাকে, কম থাকবে কোভিডের জটিলতাও। এছাড়া আরও নানান উপকার রয়েছে। ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে রসুনের উপকারিতা গুলো তুলে ধরা হয়েছে। এবার আসুন জেনে নেই, রসুন খেলে আমাদের কী কী উপকার হতে পারে।

এক. নিয়মিত রসুন খেলে মোট কোলেস্টেরল ও খারাপ কোলেস্টেরল এলডিএলের প্রায় ১০-১৫ শতাংশ কমে যায়। তবে উপকারি কোলেস্টেরল বা এইচডিএল বাড়াতে ও ট্রাইগ্লিসারাইড কমাতে এর কোনও ভূমিকা নেই।

দুই. বিপাকীয় ক্রিয়া ও পরিবেশ দূষণের ফলে শরীরে যে ফ্রি র‌্যাডিক্যালস তৈরি হয় তা হার্ট তথা সমস্ত শরীরের জন্য ক্ষতিকর। রসুনের অ্যান্টি-অক্সিড্যান্ট সেই ক্ষতি খুব ভাল ভাবে ঠেকাতে পারে। কোভিডেও উপকার হয় তাতে।

তিন. হৃদরোগ বিশেষজ্ঞ শুভ্র বন্দ্যোপাধ্যায় জানান, সমীক্ষায় দেখা গেছে, যে সমস্ত হৃদরোগী নিয়মিত রসুন খান, তারা অনেক বেশি সক্রিয় থাকেন। তবে এ বিষয়ে অনেক গবেষণার প্রয়োজন।

চার. আয়ুর্বেদ বলছে, সবচেয়ে ভালো ফল পেতে গেলে সাপ্লিমেন্ট না খেয়ে খেতে হবে কাঁচা রসুন।

Nagad

কাঁচা রসুনই কেন?

জার্নাল অফ এগ্রিকালচারাল অ্যান্ড ফুড কেমিস্ট্রিতে প্রকাশিত প্রবন্ধে কাঁচা ও শুকনো রসুনের প্রভাব বিচার করেছেন বিজ্ঞানীরা। গবেষণাগারে বড় হওয়া দু’দল ইঁদুরের মধ্যে এক দলকে বেশ কিছু দিন ধরে খাওয়ানো হয় টাটকা কাঁচা রসুন, আরেক দলকে শুকনো রসুন। এরপর তাদের মধ্যে হালকা হার্টঅ্যাটাক সৃষ্টি করিয়ে তারা দেখেন কোন গ্রুপের ইঁদুর কীভাবে সামলাচ্ছে এর ধাক্কা।

হার্টঅ্যাটাকের ফলে অক্সিজেনের অভাবে হার্টের পেশির যে ক্ষতি হয়েছে, দু’দল ইঁদুরই তা সামলেছে প্রায় একই রকম দক্ষতায়। তবে যারা কাঁচা রসুন খেয়েছিল, এই বিপর্যয়ের পরও তাদের হার্টের মূল ধমনি দিয়ে রক্ত সঞ্চালন বেশি ভালোভাবে হয়েছে ও হার্টের মধ্যে এমন কিছু পরিবর্তন হয়েছে যাতে চট করে রোগের ধকল সামলে উঠেছে তারা।

এ ব্যাপারে হিউম্যান ট্রায়াল না হলেও মোটামুটি নিশ্চিত করে বলা যায়, কাঁচা রসুনের যত উপকার, রান্না করার পর আর তত থাকে না।

পুষ্টিবিদ প্রিয়াঙ্কা মিশ্র জানিয়েছেন, কাঁচা রসুন কাটলে বা বাটলে যে ঝাঁঝালো গন্ধ বেরোয় তার মূলে আছে অ্যালিসিন। মাপমতো খেলে যা ওষুধের মতো কাজ করে। রসুন কাটা বা বাটার পর সাথে সাথে খেয়ে না নিলে সে আস্তে আস্তে উবে যায়। সে জন্যই রসুন শুকিয়ে বা রান্নায় দিয়ে খেলে উপকার কমে যায়।

প্যাকেটের রসুন বাটা বা সাপ্লিমেন্টেও এই উপকার থাকে না। তাছাড়া অ্যান্টি-অক্সিড্যান্টের মাত্রাও বেশি থাকে কাঁচা রসুনে। পূর্ণবয়স্কদের ক্ষেত্রে ২-৩টি রসুনের কোয়া খেতে বলছেন পুষ্টিবিদরা। রোজ সকালে এক কোয়া রসুন কাঁচা চিবিয়ে খেলে তা সবচেয়ে বেশি উপকারে আসে।

সারাদিন/০২ নভেম্বর/এমবি