জিম্বাবুয়েকে হারিয়ে ডাচদের প্রথম জয়

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৪:৩৫ অপরাহ্ণ, নভেম্বর ২, ২০২২

ছবি- সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে জিম্বাবুয়েকে হারিয়ে মূল পর্বে নিজেদের প্রথম জয় তুলে নিয়েছে নেদারল্যান্ডস। বুধবার (০২ নভেম্বর) অ্যাডিলেইডে জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারিয়েছে ডাচরা। জিম্বাবুয়েকে ১১৭ রানে গুটিয়ে দিয়ে ১২ বল বাকি থাকতে কাঙ্ক্ষিত ঠিকানায় পৌঁছে যায় নেদারল্যান্ডস।

এই জয়ে পয়েন্ট টেবিলে নিজেদের খাতা খুলেছে ডাচরা। অন্যদিকে জিম্বাবুয়ে এই নিয়ে টানা দ্বিতীয় হারের মুখ দেখল। সেমিফাইনালে খেলার ক্ষীণ সম্ভাবনা জাগিয়ে রাখতে আজ জিম্বাবুয়ের সামনে জয়ের বিকল্প ছিল না। কিন্তু সেই লক্ষ্যে ব্যর্থ রাজারা। এই হারের বিশ্বকাপের সেমির যেটুকু আশা ছিল সেটা প্রায় শেষ হয়ে গেলো।

এর আগে এদিন টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই উইকেট হারিয়ে চাপে পরে যায় জিম্বাবুয়ে। পাওয়ার প্লে’র ৬ ওভারে ৩ উইকেট হারিয়ে মাত্র ২০ রান তুলতে পারে জিম্বাবুইয়ানরা। শন উইলিয়ামস আর সিকান্দার রাজার ব্যাটিংয়ে কিছুটা লড়াই করার পুঁজি পেলেও বাকিরা তেমন কিছুই করতে পারেনি। ২৩ বলে ২৮ করে উইলিয়ামস আউট হওয়ার পর তাসের ঘরের মত ভেঙ্গে পরে জিম্বাবুয়ের ইনিংসে। সতীর্থদের আসা-যাওয়ার মিছিলেও নিজের ব্যাটিংটা চালিয়ে যাচ্ছিলেন রাজা। ২৪ বলে ৩টি করে চার-ছক্কায় ৪০ রান করা এই অলরাউন্ডারকে থামান ডি লিড। শেষ পর্যন্ত ১৯.২ ওভারে ১১৭ রানেই থেমে যায় জিম্বাবুয়ে।

ডাচ বোলারদের মধ্যে সবচেয়ে সফল পল ভেন ম্যাকেরেন। ডানহাতি এই পেসার ২৯ রানে নেন ৩টি উইকেট। ২টি করে উইকেট কার ব্রেন্ডন গ্লোভার, লভান ফন বিক এবং বেস ডি লিড।

১১৮ রানের লক্ষ্য তাড়া করেত নেমে চতুর্থ ওভারে স্টেফান মাইবুর্গ (৮) ফিরে গেলেও টম কুপার ও ম্যাক্স ও’ডাউডের জুটিতে জয়ের ভিত গড়ে ফেলে নেদারল্যান্ডস। তারা দলকে ৭৩ রানের জুটি উপহার দেন। দলীয় ৯০ রানে কুপার ৩২ রানে আউট হন। এরপর ও’ডাউড যখন থামেন, তখন জয় সময়ের ব্যাপার মাত্র। দলীয় ১০৯ রানে তিনি আউট হন ইনিংস সেরা ৫২ রানে। ৪৭ বলে ৮ চার ও ১ ছয়ে সাজানো ছিল তার ইনিংস। দলকে জিতিয়ে মাঠ ছাড়েন বাস ডি লিড ও রুলফ ফন ডার মারউই। ১৮তম ওভারের শেষ বলে ডি লিড চার মেরে জয় এনে দেন।

জিম্বাবুয়ের পক্ষে সর্বোচ্চ দুটি করে উইকেট নেন রিচার্ড এনগারাভা ও ব্লেসিং মুজারাবানি।

Nagad

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে: ১৯.২ ওভারে ১১৭ (মাধেভেরে ১, আরভিন ৩, চাকাভা ৫, উইলিয়ামস ২৮, রাজা ৪০, শুম্বা ২, বার্ল ২, জঙ্গুয়ে ৬, এনগারাভা ৯, চাটারা ৬*, মুজারাবানি ১; ক্লাসেন ৪-০-১৭-১, ফন মেকেরেন ৪-০-২৯-৩, গ্লভার ৪-১-২৯-২, ফন বিক ২.২-০-১৭-২, ডে লেডে ৪-০-১৪-২, ফন মেরওয়া ১-০-৮-০)।

নেদারল্যান্ডস: ১৮ ওভারে ১২০/৫ (মাইবার্গ ৮, ও’ডাওড ৫২, কুপার ৩২, আকারম্যান ১, ডে লেডে ১২*, এডওয়ার্ডস ৫, ফন মেরওয়া ০*; চাটারা ৪-০-২২-০, এনগারাভা ৪-০-১৮-২, মুজারাবানি ৪-০-২৩-২, উইলিয়ামস ৩-০-২১-০, রাজা ১-০-৬-০, জঙ্গুয়ে ২-০-২৫-১)।

ফল: নেদারল্যান্ডস ৫ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: মাক্স ও’ডাওড

সারাদিন/০২ নভেম্বর/এমবি