২২ দফা দাবিতে চবি চারুকলার শিক্ষার্থীদের ক্লাস বর্জন

চট্টগ্রাম সংবাদদাতাচট্টগ্রাম সংবাদদাতা
প্রকাশিত: ৫:৩৯ অপরাহ্ণ, নভেম্বর ৩, ২০২২

ছবি- সংগৃহীত

২২ দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (০৩ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল সংস্কারসহ ২২ দফা দাবি আদায়ে এই কর্মসূচি শুরু করেন।

শিক্ষার্থীদের ২২ দফা দাবির মধ্যে রয়েছে- শিক্ষার্থীদের নিজস্ব বাস চালু, ডাইনিং ও ক্যান্টিন তৈরি, বিশুদ্ধ পানির ব্যবস্থা, বেসিনের ব্যবস্থা রাখা, পর্যাপ্ত ওয়াশরুম নির্মাণ, আর্ট ম্যাটারিয়ালসের ব্যবস্থা, পরিষ্কার-পরিচ্ছন্নতা, পাঠাগার সংস্কার, জেনারেটরের ব্যবস্থা, মেডিক্যাল ব্যাকআপ, খেলাধুলার পর্যাপ্ত ইনসট্রুমেন্টের ব্যবস্থা, মেয়েদের আবাসিক হলের ব্যবস্থা, অস্বাস্থ্যকর পরিবেশ নির্মূল, প্রতিটি শ্রেণিকক্ষে বৈদ্যুতিক সংকট নিরসন, ছাত্র ও ছাত্রী মিলনায়তনের ব্যবস্থা, সেমিনারের পরিধি বাড়ানো, ইন্টারনেট সংযোগ নিশ্চিতকরণ, ওজুখানা ও নামাজ পড়ার ব্যবস্থা, সন্ধ্যার পর পর্যাপ্ত আলোর ব্যবস্থা, প্রত্যেক শিক্ষার্থীর জন্য লকারের ব্যবস্থা নিশ্চিতকরণ এবং ছাত্রদের হলের ব্যবস্থা করা।

আন্দোলনরত চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থী সাইদুর রহমান গণমাধ্যমকে বলেন, দীর্ঘদিন ধরে আমাদের আবাসিক হলের সংস্কার, বিশুদ্ধ পানির ব্যবস্থাসহ বিভিন্ন সমস্যা সমাধানের দাবি জানিয়ে আসছি। কিন্তু কর্তৃপক্ষ কার্যকর কোনো ব্যবস্থা গ্রহণ না করায় আমরা অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন শুরু করেছি।

চারুকলা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক প্রণব মিত্র চৌধুরী গণমাধ্যমকে বলেন, আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে কথা বলে সমস্যা সমাধানের চেষ্টা করছি। দ্রুত শিক্ষার্থীরা ক্লাসে ফিরবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

সারাদিন/০৩ নভেম্বর/এমবি

Nagad