গম আনা শুরু, বাজার দ্রুতই স্বাভাবিক হবে : বাণিজ্যমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৭:২৬ অপরাহ্ণ, নভেম্বর ৩, ২০২২

কানাডাসহ কয়েকটি দেশ থেকে ব্যবসায়ীরা গম আনা শুরু করেছেন। আশা করছি দ্রুতই গমের বাজার স্বাভাবিক হবে-বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেন, গমের বিষয়টি আলোচনায় এসেছে। আমাদের এক বড় ব্যবসায়ী বলেছেন, তার একটি জাহাজ তুরস্কে আটকে ছিল। এখন সেটা রওনা হয়েছে। ওই জাহাজে ৫৫ হাজার টন গম আছে। তবে আমাদের গম সরবরাহের প্রধান দেশ ইউক্রেন। সেখান থেকে আনতে পারলে গমের বাজার দ্রুত স্থিতিশীল হবে। আপাতত দেশের ঘাটতি মেটাতেই কানাডা থেকে গম আনা হচ্ছে।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) দুপুরে সচিবালয়ে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত ট্রাস্কফোর্সের চতুর্থ সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আমরা এখন টিসিবির মাধ্যমে আমাদের নির্ধারিত দামেই ডাল সরবরাহ করছি। ডালের সরবরাহ কিছুটা কমেছে। হয়তো এ কারণে একটু দাম বাড়তে পারে। ট্যারিফ কমিশন এ বিষয়টি দেখবে যে, বাজারে যেভাবে দাম বাড়ানো হয়েছে তা যৌক্তিক কিনা।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘চিনির সাপ্লাইটা ঠিকভাবে হওয়া দরকার। সরবরাহ ধীরগতি হলে সমস্যা, সরবরাহ স্বাভাবিক হলে যে দাম নির্ধারণ করা হয়েছে সে দামে বিক্রি করা যাবে।’

টিপু মুনশি বলেন, ‘অনেক চিনি গুদামে পড়ে আছে, সেটা প্রসেস করতে পারলে বাজারে আসবে। গ্যাস সমস্যার সমাধান হলে এটি প্রসেস করা যাবে। যারা গ্যাসের বিষয়টি দেখে তারা বলছে পরিস্থিতির উন্নতি হচ্ছে। বিদ্যুতের অবস্থা ইমপ্রুভ করবে। তবে ভয় পাওয়ার কিছু নেই।

Nagad