বায়ুদূষণে বিপর্যস্ত দিল্লি, স্কুল বন্ধের আবেদন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:১৫ অপরাহ্ণ, নভেম্বর ৩, ২০২২

ছবি- সংগৃহীত

ভারতের বাতাসের দূষণের মাত্রা আবারও ভয়াবহ রূপ নিয়েছে। এতে বিপর্যস্ত হয়ে পড়েছে দিল্লি। বৃহস্পতিবার (০৩ নভেম্বর) সকালে রাজধানী দিল্লির এলাকাগুলো ধোঁয়াশার পুরু স্তর দিয়ে ঢাকা ছিলো। আজ সকালে বাতাসে দূষণের পরিমাণ ছিল ৪০৮ একিউআইয়ে।

৪০১ থেকে ৫০০ এর মধ্যে বায়ুর গুণমান সূচককে গুরুতর হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। সেই হিসেবে দিল্লির বাতাসের মান এখন গুরুতর পর্যায়ে রয়েছে।

বিশেষজ্ঞরা জানান, পহেলা নভেম্বর থেকে ১৫ নভেম্বরের মধ্যে দিল্লিতে বায়ুর গুণমান সবচেয়ে খারাপ থাকে। কারণ এই সময়ে খড় পোড়ানোর ঘটনা সবচেয়ে বেশি ঘটে৷

দিল্লির অনেক বাসিন্দা শ্বাসকষ্টের কথা জানিয়েছেন। বিশেষ করে দূষণের প্রভাব সবচেয়ে বেশি পড়েছে বয়স্ক ও স্কুল শিক্ষার্থীদের ওপর।

চিকিৎসক ও পরিবেশবিদরা জানান, বাতাসের দূষণের পরিমাণ সবচেয়ে বেশি থাকে সকালের দিকে। সে সময় বাড়ি থেকে বার না হওয়াই শ্রেয়। বস্তুত, শিশুদের সকালে স্কুলে যেতে হয় বলে তারা অসুস্থ হয়ে পড়ছে বলে জানাচ্ছেন দিল্লির একাধিক চিকিৎসক।

এই কারণে জাতীয় শিশু অধিকার কমিশন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের কাছে স্কুল বন্ধ রাখার আবেদন জানিয়েছে। তাদের বক্তব্য, বায়ু দূষণের মাত্রা স্বাভাবিক না হওয়া পর্যন্ত স্কুল বন্ধ রাখা হোক।

Nagad

চিকিৎসক বিষ্ণু দে গণমাধ্যমকে বলেন, “দিল্লির বায়ুদূষণের মাত্রা এখন যেখানে গিয়ে পৌঁছেছে, তাতে সুস্থ মানুষেরও অসুস্থ হয়ে পড়ার কথা। ৬০ থেকে ৭০ শতাংশ মানুষ গলা এবং ফুসফুসের সমস্যায় ভুগছেন। সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে বয়স্ক এবং শিশুরা।” বিষ্ণু জানান, সাধারণ ওষুধেও কাজ হচ্ছে না। কারণ শ্বাসপ্রশ্বাসের সঙ্গে বিষাক্ত বায়ু শরীরে ঢুকছে।

সারাদিন/০৩ নভেম্বর/এমবি