প্রশ্ন ফাঁস ঠেকাতে সার্বক্ষণিক নজরদারি করছি: শিক্ষামন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ২:৫৮ অপরাহ্ণ, নভেম্বর ৬, ২০২২

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি-জানিয়েছেন, প্রশ্ন ফাঁস ঠেকাতে সার্বক্ষণিক নজরদারি করছি। তিনি বলেন, গত এসএসসি পরীক্ষার সময় আমরা দেখেছিলাম একটি অভিনব কায়দায় প্রশ্ন ফাঁসের চেষ্টা করা হয়েছিল। এবার ফাঁস করলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে আমরা সার্বক্ষণিক নজরদারি করছি।

আজ রোববার (৬ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় রাজধানীর বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ কেন্দ্র পরিদর্শন শেষে শিক্ষামন্ত্রী এ কথা জানান।

প্রশ্ন ফাঁসের কোনো ঘটনা নেই, সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে দু-একটি জায়গায় গুজব ছড়ানোর চেষ্টা করা হয়েছিল, তা প্রতিহত করা হয়েছে বলেও জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, এখানে পরীক্ষার কেন্দ্রে দেখলাম। আমরা আশা করি, সারা দেশে শান্তিপূর্ণভাবে পরীক্ষা শেষ হবে। কোনো ধরনের প্রশ্ন ফাঁসের গুজব ছাড়াই আমাদের পরীক্ষাগুলো সম্পন্ন হবে।’ এ সময় সবার সহযোগিতা কামনা করেন দীপু মনি।

তিনি আরও বলেন, ‘আমি পরীক্ষা কেন্দ্রে অনেক আগে এসেছি পরিবেশ দেখার জন্য। অভিভাবকদের প্রচন্ড ভিড়। বাইরে যারা আগে এসেছেন তারা সন্তানদের ভেতরে ঢুকিয়ে দিয়ে বাইরে অপেক্ষা করছেন। তাদের এত ভিড় যে বাকি পরীক্ষার্থীদের আসতেও দেরি হচ্ছে।

দীপু মনি বলেন, এবার আমরা চেষ্টা করেছিলাম জুলাই-আগস্টে পরীক্ষা নিয়ে আসতে। কিন্তু দেশের একটি অঞ্চলে বন্যার কারণে পরীক্ষা নিতে দেরি হয়ে গেল। এর পরের বছর আরও এগিয়ে নেওয়ার চেষ্টা করব। স্বাভাবিকের যত কাছাকাছি আনার চেষ্টা করব।

Nagad

শিক্ষামন্ত্রী বলেন, কোচিং বন্ধের নির্দেশনা রয়েছে। এটি শিক্ষা মন্ত্রণালয় বা শিক্ষা বোর্ডের পক্ষে একা বন্ধ করা সম্ভব নয়। স্থানীয় প্রশাসনের সহযোগিতা প্রয়োজন।

এ বছর দেশের দুই হাজার ৬৪৯টি কেন্দ্রে ১২ লাখ ৩ হাজার ৪০৭ পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এর মধ্যে ৬ লাখ ২২ হাজার ৭৯৬ ছাত্র এবং ৫ লাখ ৮০ হাজার ৬১১ জন ছাত্রী রয়েছেন।