‘সরকারি হিসাবে ৯ শতাংশের নিচে নেমেছে মূল্যস্ফীতি’

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৪:২১ অপরাহ্ণ, নভেম্বর ৮, ২০২২

দেশে গত অক্টোবরে সার্বিক মূল্যস্ফীতি ৮ দশমিক ৯১ শতাংশে কমেছে, যা তার আগের মাসে ছিল ৯ দশমিক ১০ শতাংশ। আর খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে ৯ দশমিক শূণ্য ৮ শতাংশে দাঁড়িয়েছে, যা তার আগের মাসে ছিল ৮ দশমিক ৫০ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৯ দশমিক ৫৮ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৯ দশমিক ১৩ শতাংশ।

মঙ্গলবার (৮ নভেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে এক পরবর্তী সংবাদ সম্মেলনে অক্টোবরে মূল্যস্ফীতির তথ্য তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, একদিকে মূল্যস্ফীতি কমেছে, অন্যদিকে মজুরি বেড়েছে—এটা দুই দিক থেকেই সুখবর। এতে মূল্যস্ফীতির যে অসহিষ্ণু জ্বালা, তা কিছুটা কমেছে। সামনে আরও কমবে।

মন্ত্রী বলেন, শুধু মূল্যস্ফীতি নয়, ব্যক্তি আয়ও বেড়েছে। গত মাসে মজুরি সূচক ছিল ৬ দশমিক ৮৬, যা এখন বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৯১ শতাংশ। তবে মূল্যস্ফীতি কমেছে, সামনে আরও কমবে।

এম এ মান্নান বলেন, আমি বলেছিলাম মূল্যস্ফীতি কমবে, শেষ পর্যন্ত সেটাই হয়েছে। আশা করি সামনে মূল্যস্ফীতি আরও কমবে। বর্তমানে সময়ে উৎপাদন ব্যাহত হলে শর্টেজ আসবে। আমরা কঠিন সময় পার করছি। বর্তমানে গোটাবিশ্ব এক কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। এতো সমস্যার পরও প্রবৃদ্ধি ইতিবাচক অবস্থানে রয়েছে। মাঠের ফসল ঘরে এলে সামনে মূল্যস্ফীতি আরও কমবে।

Nagad