দুবাইয়ে ‘বাংলাদেশ এডুকেশন ফোরাম ২০২২’ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ১০:১১ অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০২২

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি)-এর সহযোগিতায় সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের ক্রাউন প্লাজায় বাংলাদেশ এডুকেশন ফোরাম ২০২২- অনুষ্ঠিত হয়েছ। গত ৪ নভেম্বর এ এডুকেশন ফোরামের উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

এআইইউবি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ইশতিয়াক আবেদীনের নেতৃত্বে এআইইউবি প্রতিনিধি দলের সদস্য ছিলেন ট্রাস্টি বোর্ডের সদস্য মিস শানিয়া মাহিয়া আবেদীন, অফিস অব স্টুডেন্ট আফেয়ারর্সের পরিচালক মনজুর এইচ খান, প্রধান জনসংযোগ কর্মকর্তা আবু মিয়া আকন্দ তুহিন এবং এডমিশন কর্মকর্তা গোলাম কাশফিক আয়াসিন।

সম্মেলনে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) সদস্য ড. বিশ্বজিৎ চন্দসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান, ভাইস চ্যান্সেলর, প্রো-ভাইস চ্যান্সেলর, রেজিস্ট্রার, পরিচালক, অনুষদ সদস্য এবং উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ এডুকেশন ফোরাম ২০২২ -এ বাংলাদেশের উচ্চশিক্ষা সেক্টরের সাফল্য তুলে ধরার জন্য প্রথম আন্তর্জাতিক সম্মেলন, যার মূল লক্ষ্য ছিল বিশ্ব পরিসরে বাংলাদেশকে একটি আন্তজার্তিক উচ্চ-মানের এবং সাশ্রয়ী উচ্চ শিক্ষার গন্তব্য হিসাবে পুনঃপ্রতিষ্ঠা করা।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সম্মেলনে তার বক্তব্যে বলেন, বাংলাদেশি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শিক্ষার্থীরা গ্লোবাল ফরচুন ৫০০ কোম্পানিতে নিজেদের দক্ষকর্মী হিসাবে নিযুক্ত হচ্ছেন এবং এর মধ্যে অনেকেই বিশ্বের শীর্ষ প্রতিষ্ঠান পরিচালনায় নেতৃত্বে আছেন যা আমাদের শিক্ষার মানকে প্রতিনিয়ত প্রতিফলিত করছে।

উদ্বোধনী বক্তৃতায় এআইইউবির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ইশতিয়াক আবেদীন বলেন, বিভিন্ন দেশের সাথে আমাদের বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশি প্রবাসীদের মধ্যে তথ্যগত এবং সর্ম্পক উন্নয়নের একটি বড় ব্যবধান রয়েছে। বাংলাদেশ এডুকেশন ফোরাম ২০২২ দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সাথে প্রবাসী বাংলাদেশিদের সাথে নিবিড় ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার জন্য ভবিষ্যতে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করবে।

Nagad

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) সম্মানিত সদস্য ড. বিশ্বজিৎ চন্দ উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের উচ্চশিক্ষা সেক্টরের উপর মূল বক্তব্য প্রদান করেন।

তিন দিনব্যাপী এ আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণকারীদের মধ্যে বেশ কয়েকটি প্যানেলে আলোচনা, তথ্য সেশন, উপস্থাপনা এবং প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। এসময় সংযুক্ত আরব আমিরাতে অবস্থিত স্কুল ও কলেজ সমূহের শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ এডুকেশন ফোরাম ২০২২ সম্মেলন বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) এবং অ্যাসোসিয়েশন অব প্রাইভেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এপিইউবি) এর সহযোগিতায় অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ এডুকেশন ফোরাম ২০২২ সম্মেলনটি দুবাইয়ের প্যান এশিয়ান গ্রুপের উদ্যোগে এবং স্পাইরাল ওয়ার্ল্ড (বিডি) এর তত্বাবধানে অনুষ্ঠিত হয়েছে।