‘কর না দিয়ে ঢাকার অনুষ্ঠানে অংশ নিতে পারবেন না নোরা ফাতেহি’

বিনোদন ডেস্কবিনোদন ডেস্ক
প্রকাশিত: ৭:৫০ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০২২

ছবি- সংগৃহীত

বলিউড অভিনেত্রী নোরা ফাতেহি কর না দিয়ে ঢাকার ‘গ্লোবাল এচিভার অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে অংশ নিতে পারবেন না। তিনি ছাড়াও অন্য বিদেশি শিল্পীদেরও কর দিতে হবে।

রোববার (১৩ নভেম্বর) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এক প্রজ্ঞাপনে বিষয়টি জানানো হয়েছে।

এতে জানানো হয়েছে, বিদেশি অভিনেতা-অভিনেত্রীদের বাংলাদেশের চলচ্চিত্র ও অন্যান্য ক্ষেত্রে অভিনয়ের জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে বাংলাদেশে আসার অনুমতি বা ওয়ার্ক পারমিট দেওয়া হয়।

গত ০৭ নভেম্বর সংবাদ মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ড জানতে পারে যে, উইমেন লিডারশিপ করপোরেশনের ব্যবস্থাপনায় ১৮ নভেম্বর ঢাকার একটি সম্মেলন কেন্দ্রে ‘গ্লোবাল এচিভার অ্যাওয়ার্ড-২০২২ উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক একটি ডকুমেন্টারির শুটিং হবে। এতে অংশগ্রহণের জন্য নোরা ফাতেহিকে বাংলাদেশে আসার অনুমতি দিয়েছে মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, বিদেশি শিল্পীদের বাংলাদেশের যে কোনো ধরনের অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য চুক্তিপত্রে উল্লিখিত পারিশ্রমিক ছাড়াও অন্যান্য সব খরচ তথা, বিমান বা অন্যান্য পরিবহনের যাতায়াত খরচ, তাদের থাকার খরচ ইত্যাদি সব প্রকার খরচের ওপর পরিশোধিত এবং পরিশোধযোগ্য মোট অর্থের ওপর আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ৫৬ ধারার বিধান মোতাবেক ৩০ শতাংশ হারে উৎসে আয়কর পরিশোধ করার বাধ্যবাধকতা রয়েছে।

প্রজ্ঞাপনে জানানো হয়েছে, এমতাবস্থায় রাজস্ব আহরণের স্বার্থে নোরা ফাতেহি ও অন্যান্য বিদেশি শিল্পীদের শুটিংয়ে অংশগ্রহণের জন্য উৎসে আয়কর প্রদানের বিষয়টি নিশ্চিত হওয়ার অনুরোধ করা হলো।

Nagad

যে চার শর্তে বাংলাদেশে আসছে নোরা ফাতেহি

অবশেষে ঢাকায় আসছেন বলিউড অভিনেত্রী নোরা ফাতেহি। চারটি শর্ত মেনে তাকে বাংলাদেশে আসার অনুমতি দিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

‘উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ নামের একটি প্রামাণ্যচিত্রের শুটিংয়ের জন্য আগামী ১৮ নভেম্বর ঢাকায় আসছেন ভারতীয় অভিনেত্রী নোরা।

মঙ্গলবার (০৯ নভেম্বর) নোরা ফাতেহির আসার অনুমতি দিয়ে চিঠি দেন মন্ত্রণালয়ের উপ-সচিব মো: সাইফুল ইসলাম, সেখানেই চারটি শর্ত বেঁধে দেওয়া হয়েছে।

তাতে বলা হয়েছে, উইমেন লিডারশিপ কর্পোরেশনের উদ্যোগে ‘উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক ডকুমেন্টরির শুটিংয়ে অংশ নিতে নোরা ফাতেহিকে নিম্নবর্ণিত শর্তে বাংলাদেশের আসার ও অবস্থানের অনুমতি দেওয়া হল।

এক. নোরা ফাতেহিকে ১৮ নভেম্বর অর্থাৎ এক দিন বাংলাদেশে অবস্থান করে ডকুমেন্টরির শুটিংয়ে অংশগ্রহণ করতে হবে। এর বাইরে আর কোনো কাজ বা অনুষ্ঠানে অংশ নিতে পারবেন না।

দুই. সংশ্লিষ্ট প্রযোজক অনুমোদনপ্রাপ্ত অভিনেত্রীর জন্য যথানিয়মে ভারতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন বা উপহাইকমিশন থেকে ভিসা সংগ্রহ করবেন।

তিন. প্রযোজক কর্তৃক বিদেশি অভিনেত্রীর সাথে সম্পাদিত চুক্তিমূল্য, বিমান ভাড়া, হোটেল ভাড়া (থাকা খাওয়াসহ) এবং যাতায়াত ভাড়ার উপর ৩০ শতাংশ হারে দেওয়া অগ্রিম কর সরকারকে দিতে হবে। যার প্রমাণ পরে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সরবোর্ডে দেখাতে হবে। তা না হলে প্রামাণচিত্রটি সেন্সরের জন্য বিবেচনায় আনা হবে না।

চার. এতে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কোনো অর্থ দেওয়া হবে না।

উপরের কোনো শর্ত লঙ্ঘন করা হলে এই প্রামাণ্যচিত্র নির্মাণের বিষয়ে সরকার যে সিদ্ধান্ত গ্রহণ করবে, তাই চূড়ান্ত বলে গণ্য হবে।

উল্লেখ্য, চলতি বছরের ডিসেম্বর মাসে বলিউড অভিনেত্রী ও নৃত্যশিল্পীকে বাংলাদেশে আনার উদ্যোগ নিয়েছিল মিরর গ্রুপ। গত ১১ আগস্ট মিরর গ্রুপের পক্ষ থেকে তা জানানো হয়েছিলো। কিন্তু ডলার সংকটকে কারণ দেখিয়ে তখন সরকার সে আবেদন ফিরিয়ে দেয়।

সারাদিন/১৪ নভেম্বর/এমবি