ডলার সংকটে কমেছে আমদানি

দিনাজপুর সংবাদদাতাদিনাজপুর সংবাদদাতা
প্রকাশিত: ২:২৫ অপরাহ্ণ, নভেম্বর ১৫, ২০২২

ছবি- সংগৃহীত

ডলারের সংকটের কারণে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আমদানি কমে যাচ্ছে। বাংলাদেশের দ্বিতীয় স্থলবন্দর দিয়ে প্রতিদিন চাল, গম, ভুট্টা, পাথর, টিটাগুড়, গমের ভুসি, ভুট্টার বীজ, আদা, রসুন, আতাফল, মিক্সার মেশিনসহ বিভিন্ন পণ্য আমদানি হয়ে থাকে। আগে এই বন্দর দিয়ে প্রতিদিন গড়ে প্রায় ৪০০ ট্রাক ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করলেও এখন তা ২০০ ট্রাকের নিচে নেমে এসেছে।

মঙ্গলবার (১৫ নভেম্বর) দিনাজপুরের হিলি স্থলবন্দরে খোঁজ নিয়ে এইসব তথ্য জানা গেছে।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ বলেন, কয়েকদিন আগে বন্দর দিয়ে প্রতিদিন গড়ে ভারতীয় প্রায় ৩০০ থেকে ৪০০ ট্রাক বাংলাদেশে প্রবেশ করলেও এখন তা ২০০ ট্রাকের নিচে নেমে এসেছে।

হিলি স্থল শুল্ক স্টেশনের উপ-কমিশনার বায়জিদ হোসেন বলেন, গত পাঁচ বছরে ভারত থেকে ৯৫ লাখ ৬৮ হাজার টন বিভিন্ন পণ্য আমদানি হয়েছে। যার আর্থিক মূল্য ১৩ হাজার ২৮৯ কোটি ৮৭ লাখ টাকা, যা থেকে রাজস্ব আয় হয়েছে ১ হাজার ৩০৬ কোটি টাকা। গত অর্থবছরের তুলনায় চলতি ২০২২-২৩ অর্থবছরে ৩০ ভাগ বাড়তি করে হিলি স্থলবন্দরের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে এনবিআর। বন্দর থেকে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা বাড়ানো হলেও পণ্য আমদানির পরিমাণ কমেছে।

উপ-কমিশনার আরও বলেন, চলতি অর্থবছরের প্রথম চার মাসে জুলাই থেকে অক্টোবর পর্যন্ত বন্দর দিয়ে চার লাখ ৬৮ হাজার ২৪১ টন পণ্য আমদানি হয়েছে। যেখানে গত অর্থবছরের একই সময়ে বন্দর দিয়ে ছয় লাখ ৬৪৪ টন পণ্য আমদানি হয়। এতে করে গত অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরের চার মাসে বন্দর দিয়ে এক লাখ ৩২ হাজার ৪০৩ টন পণ্য কম এসেছে। এতে স্বাভাবিকভাবেই বন্দর থেকে রাজস্ব আহরণ কমবে। বন্দরে রাজস্ব আহরণ নির্ভর করে পণ্য আমদানির ওপর। তবে ডলারের কারণে ব্যাংকগুলো এলসি দিচ্ছে না। যে কারণে বন্দর দিয়ে আমদানি কমে যাচ্ছে।

হিলি পানামা পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, বর্তমানে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পণ্য আমদানি কিছুটা কমেছে। যার জন্য সরকারের পাশাপাশি পানামা পোর্টরও আয় কমেছে।

Nagad

সারাদিন/১৫ নভেম্বর/এমবি