ফায়ার সার্ভিসে প্রশিক্ষণ ও আধুনিক যন্ত্রপাতি যোগ হয়েছে : প্রধানমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ২:১৬ অপরাহ্ণ, নভেম্বর ১৫, ২০২২

অগ্নিনির্বাপণ ও উদ্ধারকাজে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীদের অবদানের প্রশংসা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ফায়ার ফাইটাররা দুঃসময়ের বন্ধু। নিজের জীবন বাজি রেখে মানুষের কল্যাণ করা, মানুষকে উদ্ধার করা একটা মহৎ কাজে তারা নিয়োজিত রয়েছেন। কাজেই ফায়ার সার্ভিসের প্রতিটি সদস্যই দুঃসময়ের বন্ধু হিসেবে মানুষের কাছে প্রতীয়মান।

ফায়ার সার্ভিসে প্রশিক্ষণ ও আধুনিক যন্ত্রপাতি যোগ হয়েছে। প্রশিক্ষিত ফায়ার ফাইটার গড়ে তোলা সরকারের লক্ষ্য-জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, প্রতিবছরের মতো এবারও ফায়ার সার্ভিস সপ্তাহ উদযাপন করা হচ্ছে। সারা দেশে অগ্নিনিরাপত্তা জোরদার করতে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কার্যক্রমে জনসম্পৃক্ততা বাড়ানোর লক্ষ্যে এ ফায়ার সার্ভিস সপ্তাহ উদযাপন করা হয়।

মঙ্গলবার (১৫ নভেম্বর) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২২ এর উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

রাজধানীর মিরপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সে আয়োজিত এ অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অংশ নেন তিনি।

শেখ হাসিনা বলেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালন করা হয় কয়েকটা লক্ষ্যকে সামনে রেখে। এখানে আমি মনে করি যে প্রত্যেকটা ক্ষেত্রে আমাদের ছেলে-মেয়েদের ছোটবেলা থেকে, প্রত্যেকটা বাড়ির গৃহিণী থেকে শুরু করে সবাইকে আগুন লাগলে কীভাবে নিজেকে সুরক্ষিত করা যায় সে প্রশিক্ষণটা দেওয়া একান্তভাবে দরকার।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালন করার জন্য তিনটি নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

Nagad

প্রধানমন্ত্রী বলেন, এই মন্দা মোকাবিলার জন্য আমাদেরও প্রস্তুতি নিতে হবে। আমরা ফায়ার সার্ভিসকে অনেক জমি দিয়েছি। যার যেখানে কর্মস্থল এবং যার যেখানে খালি জমি আছে, সেখানে আপনারা বৃক্ষ রোপণ করবেন। নিজেদের চাহিদা নিজেরা পূরণ করার চেষ্টা করবেন, যাতে বিশ্বের এই মন্দাটা আমাদের দেশে না পড়ে।

এ সময় বীরত্বপূর্ণ অবদানের জন্য চার ক্যাটাগরিতে ৪৫ ফায়ার ফাইটারকে পদক দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হা সিনার পক্ষে তাদের হাতে পদক তুলে দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন- মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী। স্বাগত বক্তব্য দেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

প্রসঙ্গত, এবার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের প্রতিপাদ্য- ‘দুর্ঘটনা-দুর্যোগ হ্রাস করি, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ি। ’ প্রধানমন্ত্রী এ প্রতিপাদ্যের প্রশংসা করে বলেন, এটি অত্যন্ত সময়োপযোগী প্রতিপাদ্য হয়েছে।