বিশ্বকাপে বেলজিয়ামের সাথে থাকছে ভারতও!

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৭:৪৫ অপরাহ্ণ, নভেম্বর ১৬, ২০২২

ছবি- সংগৃহীত

আগামী ২০ নভেম্বর (রোববার) মধ্যপ্রাচ্যের দেশ কাতারে শুরু হচ্ছে ফিফা ফুটবল বিশ্বকাপ। এবার এশীয় অঞ্চল থেকে ইরান, সৌদি আবর, জাপান বিশ্বকাপের ২২তম আসরে অংশ নিলেও নেই ভারত।

এই অবধি ফিফার কোনও আসরেই অংশগ্রহণের যোগ্যতা অর্জন করতে পারেনি ভারতীয়রা। তবে ভারত না থাকলেও তাদের প্রতিনিধি হিসেবে থাকছেন এক ভারতীয়। কাতার বিশ্বকাপে যেসব দল শিরোপার দাবিদার, তাদের মধ্যে ইউরোপের অন্যতম বেলজিয়াম।

এই দলটি তারকায় ভরপুর। বেলজিয়ামের এই দলের সাথে যুক্ত হয়েছেন ভারতের বিনয় মেনন। রোমেলু লুকাকু, কেভিন দ্য ব্রুইনের দলের ‘ওয়েলনেস কোচ’ তিনি। অর্থাৎ বেলজিয়াম শারীরিক এবং মানসিক ভাবে কতটা সুস্থ হয়ে মাঠে নামছে সেটা দেখার দায়িত্ব বিনয়ের উপরেই।

বিশ্বকাপের মতো প্রতিযোগিতায় প্রতি ম্যাচে নামার আগে যে কোনও ফুটবলারই শারীরিক এবং মানসিক ভাবে তরতাজা থাকতে চান। একটানা ম্যাচ খেলার ধকল থাকে। খারাপ খেললে তার জন্য মানসিক সমস্যাও তৈরি হয়। কিন্তু সবুজ ঘাসে ফুটবলাররা পা রাখলে তারা যেন সম্পূর্ণ সুস্থ থাকেন, সেটাই নিশ্চিত করবেন বিনয়। ফিটনেস কোচের সাথে কথা বলবেন। মানসিক ভাবে খেলোয়াড়দের চাঙ্গা করবেন তিনি।

অনেক দিন ধরেই বিনয় যুক্ত ইপিএলের ক্লাব চেলসির সাথে। ২০১১-১২ এবং ২০২০-২১ মরসুমে চেলসির চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পেছনেও তার অবদান রয়েছে। ঘরোয়া লিগেও চেলসির ফুটবলারদের ভালো খেলার পিছনে কাজ করছে বিনয়ের মস্তিষ্ক। তবে গত কয়েক মাস ধরেই বেলজিয়ামের সাথে কাজ করছেন বিনয়। বিশ্বকাপ শেষ হলেই ফিরবেন চেলসিতে।

ভারতের দক্ষিণ অঞ্চলের চেরাই গ্রাম থেকে যাত্রা শুরু করেন বিনয়। পন্ডিচেরি বিশ্ববিদ্যালয় থেকে শারীরিক শিক্ষা বিষয়ে এমফিল করেছেন তিনি। দুবাইয়ে একটি ব্যক্তিগত রিসর্টে প্রশিক্ষক হিসেবে যোগ দেন তিনি। এরপরই চেলসিতে যাত্রা শুরু তার। শুরুতে প্রাক্তন মালিক রোমান আব্রামোভিচের ব্যক্তিগত কোচ ছিলেন বিনয়।

Nagad

এআইএফএফের ওয়েবসাইটে বিনয় বলেন, “ভারত হয়তো বিশ্বকাপ খেলছে না। তবে আশা করি যে সব ভারতীয় খেলা দেখতে আসবেন কাতারে, তারা বেলজিয়ামকে সমর্থন করবেন।” তিনি আরও বলেন, “১ কোটি ১০ লক্ষের দেশ বেলজিয়াম যদি বিশ্বকাপে খেলতে পারে, তা হলে ১৩০ কোটির ভারত পারবে না কেন? আমার বিশ্বাস ২০৩০ বিশ্বকাপেই ভারত খেলবে। সেটা হলে আমার সম্পূর্ণ সহযোগিতা থাকবে জাতীয় দলের সাথে।”

সারাদিন/১৬ নভেম্বর/এমবি