অপেক্ষা শেষ, বিশ্বকাপের জমকালো উদ্বোধন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:৪৫ অপরাহ্ণ, নভেম্বর ২০, ২০২২

সাড়ে চার বছরের অপেক্ষা শেষ। নতুন দেশে পুরনো ফরম্যাটের শেষ আসর নিয়ে বিশ্বকাপ ফুটবল এবার হাজির ভিন্ন সময়ে। রাত দশটায় প্রথম ম্যাচের দেড় ঘণ্টা আগে শুরু হয়েছে উদ্বোধনী অনুষ্ঠান। রাজধানী দোহার আল খোরের আল বাইত স্টেডিয়ামে এবারের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজিত হয়।

এতদিনের অপেক্ষা শেষে নতুন আসরকে বরণ করতে মরুর বুকে রাত সাড়ে ৮টায় শুরু হয়েছে জমকালো উদ্বোধনী অনুষ্ঠান। ৪৫ মিনিটের অনুষ্ঠান শেষে রাত ১০টায় ২২তম আসরের প্রথম ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে মাঠে নামে স্বাগতিক কাতার।

কাতারের আল বায়াত স্টেডিয়ামে আয়োজিত হয়েছে বর্ণীল এ উদ্বোধনী অনুষ্ঠান। অনুষ্ঠানকে ঘিরে পুরো স্টেডিয়াম এলাকা জুড়েই বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ। ৬০ হাজার দর্শকভর্তি স্টেডিয়ামে শুরুতেই পারফর্ম করেছেন কাতারের আঞ্চলিক শিল্পীরা। নাচ-গান এবং ভিজুয়াল প্রেজেন্টেশনের মাধ্যমে তারা তুলে ধরতে চেয়েছেন উপসাগরীয় দেশটির সংস্কৃতি।

কাতারের আঞ্চলিক পারফরম্যান্সের মধ্যেই হুট করে মঞ্চে এসে হাজির হন হলিউড কিংবদন্তি মরগান ফ্রিম্যান। মঞ্চে কয়েক মিনিটের উপস্থিতিতে দর্শকদের মাতিয়েছেন ‘দ্য শশাঙ্ক রিডেম্পশন’ সিনেমার বিখ্যাত এ অভিনেতা।

এরপর মঞ্চে আসেন দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় ব্যান্ড বিটিএসের সর্বকনিষ্ঠ সদস্য জাংকুক। মিনিট পাঁচেকের পারফরম্যান্সে গ্যালারির সকল দর্শককে জাগিয়ে তুলেছেন এই তারকা। এবারের বিশ্বকাপের অফিশিয়াল গান ‘ড্রিমারস’ গেয়েছেন তিনি। জাংকুকের মনোমুগ্ধকর পারফরম্যান্সের সময় বিশ্বকাপের মাসকট লা’ইবও পারফর্ম করেছে মঞ্চে। বিশ্বকাপের উদ্ধোধনী অনুষ্ঠানে এই প্রথম কোরিয়ান কোনো শিল্পী হিসেবে পারফর্ম করলেন জাংকুক।

কাতার বিশ্বকাপের অফিশিয়াল গান ‘ড্রিমারস’ শোনা যায় তার কণ্ঠে। তার পর বক্তব্য দেওয়া শুরু করেছেন কাতারের আমির। আছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানও।

Nagad

প্রসঙ্গত, পূর্ব পশ্চিম আর উত্তর দক্ষিণ হয়ে প্রথমবার মরুর বুকে বসছে গ্রেটেস্ট শো অন আর্থ। সোনালী শিরোপার জন্য শেষবার একসাথে নামবে ৩২ দেশ। এক যুগের প্রস্তুতি পর্ব শেষে প্রস্তুত কাতার। ঘুষ লেকেঙ্কারি, পশ্চিমাদের রক্তচক্ষু, গণমাধ্যমের সমালোচনা, বৈরি আবহাওয়া, শ্রমিক অধিকার, আর সমকামীদের প্রশ্নের জবাব দিতেই কেটেছে পুরোটা সময়। আগামী ১৮ ডিসেম্বর এখানে অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ। কাতারের পাঁচ শহরের আটটি স্টেডিয়াম জুড়ে চলবে বিশ্বকাপের আয়োজন। যাতে অংশ নেবে ৩২ দল, খেলবে ৬৪টি ম্যাচ।