চলতি মাসে ১৮ দিনে রেমিট্যান্স ১০৬ কোটি ডলার

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:০৮ অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০২২

দেশে চলতি মাসের প্রথম ১৮ দিনে ১০৫ কোটি ৯৯ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে। এই ধারা অব্যাহত থাকলে মাস শেষে প্রবাসী আয় ১৭৬ কোটি ডলার ছাড়াতে পারে। এদিকে সেই হিসাবে ২০২১-২২ অর্থবছরের নভেম্বর মাসের চেয়ে বেশি এবং তার আগের ২০২০-২১ অর্থবছরের নভেম্বর মাসের চেয়ে কম।

রোববার (২০ নভেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান বিভাগের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

রেমিট্যান্স বৃদ্ধির জন্য প্রণোদনার পাশাপাশি দেওয়া হচ্ছে বিভিন্ন রকম সুযোগ-সুবিধা। ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স পাঠাতে উৎসাহিত করতে সবশেষষ চলতি মাসের শুরুতে ব্যাংক ও মানি এক্সচেঞ্জ হাউজগুলোর চার্জ ফি মওকুফ করা হয়। তারপরও রেমিট্যান্স প্রবাহে আশানুরূপ ফল মেলেনি।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, নভেম্বরের প্রথম ১৮ দিনে রাষ্ট্রীয় মালিকানাধীন পাঁচ বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স এসেছে ১৮ কোটি ৮২ লাখ মার্কিন ডলার। বেসরকারি ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স এসেছে ৮৪ কোটি ৩৯ লাখ মার্কিন ডলার। বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৩৭ লাখ মার্কিন ডলার। আর বিশেষায়িত একটি ব্যাংকের মাধ্যমে এসেছে দুই কোটি ৩৯ লাখ মার্কিন ডলার।

চলতি মাসের প্রথম ১৮ দিনে সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে ইসলামী ব্যাংকের মাধ্যমে। ব্যাংকটির মাধ্যমে ২৭ কোটি ২২ লাখ ডলার এসেছে। এরপর অগ্রণী ব্যাংকে এসেছে ৭ কোটি ৩৬ লাখ, ডাচ–বাংলা ব্যাংকে এসেছে ৬ কোটি ৬৪ লাখ, সোনালী ব্যাংকে এসেছে ৬ কোটি ৪২ লাখ এবং আল আরাফা ইসলামী ব্যাংকে এসেছে ৫ কোটি ডলার প্রবাসী আয়।

এ সময়ে রাষ্ট্র মালিকানাধীন বিডিবিএল ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক এবং বেসরকারি খাতের বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক, কমিউনিটি ব্যাংক, বিদেশি হাবিব ব্যাংক, ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান ও স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার মাধ্যমে কোনো রেমিট্যান্স আসেনি।

Nagad