কেমন হতে পারে ব্রাজিলের একাদশ? দুদলের অতীত পরিসংখ্যান

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৩:৩৫ অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০২২

ছবি- সংগৃহীত

ফিফা ফুটবল বিশ্বকাপের ২২তম আসরে নিজেদের প্রথম ম্যাচে আজ মাঠে নামছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। তাদের প্রতিপক্ষ ইউরোপের দেশ সার্বিয়া।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার (২৪ নভেম্বর) রাত ১টায় কাতারের লুসাইল আইকনিক স্টেডিয়ামের ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করছে ওই দুই দল।

ব্রাজিল তাদের ‘মিশন হেক্সা’ নিয়ে মাঠে নামছে। কাতার বিশ্বকাপে পরম আরাধ্য ‘হেক্সা’ (ষষ্ঠ শিরোপা) জয়ের অভিযাত্রা শুরু করতে চায় তিতে বাহিনী।

সার্বিয়ার বিপক্ষে আক্রমণাত্মক ফুটবল খেলবে ব্রাজিল। আর সেজন্য একাদশে দেখা মিলতে পারে চার ফরোয়ার্ডের। তারা হলেন- ভিনিসিয়াস জুনিয়র, রিচার্লিসন, নেইমার ও রাফিনহা। দুই উইঙ্গে ভিনিসিয়াস ও রাফিনহা, মূল স্ট্রাইকার হিসেবে খেলবেন রিচার্লিসন আর তার ওপরে থাকবেন নেইমার।

সবকিছু ঠিক থাকলে সার্বিয়ার বিপক্ষে গোলরক্ষক হিসেবে থাকছেন এলিসন। রাইট ব্যাকে দানিলো, লেফট ব্যাকে থাকবেন সান্দ্রো। আর দুই সেন্ট্রাল ডিফেন্ডার হিসেবে থাকবেন থিয়াগো সিলভা ও মার্কিনিওস। একাদশের একমাত্র ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে থাকবেন কাসেমিরো।

এবার আসুন দেখে নেই, আজকের ম্যাচের আগে ব্রাজিল ও সার্বিয়ার অতীত পরিসংখ্যান।

Nagad

ব্রাজিল ও সার্বিয়ার মধ্যে মুখোমুখি দেখা হয়েছে মাত্র দুইটি ম্যাচ। এর মধ্যে একটি ছিলো গত বিশ্বকাপে, সেখানে ২-০ গোলে জয় পায় তিতের শিষ্যরা। অন্য ম্যাচটি হয়েছিলো ২০১৪ সালে। আন্তজার্তিক সেই প্রীতি ম্যাচেও ১-০ ব্যবধানে জিতে ছিলো পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

কাতারে হচ্ছে ফিফা বিশ্বকাপের ২২তম আসর। আগের সব কটি আসরেই খেলেছে সেলেসাওরা। অন্যদিকে, সার্বিয়া এখন পর্যন্ত বিশ্বকাপে খেলেছে ১২ বার। ১২ আসরে তাদের সেরা সাফল্য সেমিফাইনালে অংশগ্রহণ। ১৯৩০ সালে কিংডম অব যুগোস্লাভিয়া হিসেবে সেমিফাইনালে খেলেছিল তারা।

বর্তমানে ফিফা র‌্যাঙ্কিংয়ে সবার শীর্ষে রয়েছে ব্রাজিল। তাদের নামের পাশে ১৮৩৭.৫৬ পয়েন্ট। অন্যদিকে, প্রতিপক্ষ সার্বিয়ার বর্তমান ফিফা র‌্যাঙ্কিং ২১। তাদের নামের পাশে ১৫৪৯.৫৩ পয়েন্ট।

ব্রাজিলের সম্ভাব্য একাদশ: (৪-২-৩-১) অ্যালিসন বেকার (গোলরক্ষক), দানিলো, মার্কুইনহস, থিয়াগো সিলভা, অ্যালেক্স সান্দ্রো, ফ্রেড, কাসেমিরো, নেইমার, পাকুয়েতা, রাফিনহা, রিচার্লিসন।

সারাদিন/২৪ নভেম্বর/এমবি