সবচেয়ে শক্তিশালী পরমাণু অস্ত্রধারী দেশ হতে চায় ‘উত্তর কোরিয়া’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:৫৬ অপরাহ্ণ, নভেম্বর ২৭, ২০২২

সবচেয়ে শক্তিশালী পরমাণু অস্ত্রধারী দেশ হতে চায় ‘উত্তর কোরিয়া’ । সংগৃহীত ছবি।

উত্তর কোরিয়া বিশ্বের সবচেয়ে শক্তিশালী পরমাণু অস্ত্রধারী দেশে পরিণত হতে চায় বলে মন্তব্য করেছেন দেশটির শীর্ষ নেতা কিম জং-উন। তিনি বলেন, তার দেশ আন্তঃ মহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে বিশ্ববাসীর সামনে এ কথা প্রমাণ করেছে যে, উত্তর কোরিয়ার কাছে পূর্ণমাত্রার পরমাণু অস্ত্র রয়েছে এবং দেশটি মার্কিন যুক্তরাষ্ট্রকে মোকাবিলা করার ক্ষমতা রাখে।
খবর রয়টার্সের।

উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে শনিবার (২৬ নভেম্বর) অনুষ্ঠিত এক সমাবেশে তিনি বলেন, বিশ্বের সবচেয়ে শক্তিশালী পরমাণু অস্ত্রধারী দেশে পরিণত হওয়া উত্তর কোরিয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়।

কিম জং-উন আরও বলেন, উত্তর কোরিয়ার পরমাণু বিজ্ঞানীদের পরমাণু অস্ত্রের শক্তি ও ক্ষমতা বাড়ানোর জন্য চেষ্টা করে যেতে হবে। এ বিষয়ে তাদের সর্বোচ্চ সহযোগিতা করা হবে।

সম্প্রতি উত্তর কোরিয়া জাপান সাগর অভিমুখে তার আন্তঃ মহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ‘হুয়াসং’ নিক্ষেপ করে। ক্ষেপণাস্ত্রটি জাপানের হুক্কাইদো দ্বীপ থেকে ২০০ কিলোমিটার পশ্চিমে জাপানের বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলে গিয়ে পড়ে।

ওই ঘটনার প্রতিক্রিয়ায় মার্কিন সেনাদের সঙ্গে জাপানের সেনাবাহিনী একটি যৌথ সামরিক মহড়া চালায়। এরই প্রতিক্রিয়ায় মার্কিন সেনাদের সঙ্গে জাপানের সেনাবাহিনী একটি যৌথ সামরিক মহড়া পরিচালনা করে।

সারাদিন.

Nagad