বিমানবন্দরে জব্দ ১০ ঈগল এখন বঙ্গবন্ধু সাফারি পার্কে

গাজীপুর সংবাদদাতাগাজীপুর সংবাদদাতা
প্রকাশিত: ৭:৩৮ অপরাহ্ণ, নভেম্বর ২৮, ২০২২

ছবি- সংগৃহীত

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জব্দ করা ১০টি বিদেশি ঈগলকে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে হস্তান্তর করা হয়েছে।

সোমবার (২৮ নভেম্বর) দুপুরে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক নিগার সুলতানা গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

নিগার সুলতানা জানান, মেসার্স সারা এগ্রো নামে আমদানিকারক প্রতিষ্ঠান সুদান থেকে বৈধভাবে আনা ১৫টি হর্ণবিল পাখির সাথে এনওসি বহির্ভূত ১০টি ঈগলও বাংলাদেশে নিয়ে আসে। গত শনিবার (২৬ নভেম্বর) দুপুরে কাস্টমস কর্তৃপক্ষ ঈগল পাখিগুলো জব্দ করে। পরে ওই আমদানিকারকের বিরুদ্ধে মামলা দায়ের ও তাদের কাছ থেকে ১৯ লাখ ৮৮ হাজার ৫৫৫ টাকা জরিমানা আদায় করা হয়।

পাখিগুলো বন বিভাগের কাছে হস্তান্তর করে বিমানবন্দরের কাস্টমস কর্তৃপক্ষ। পরে পাখিগুলোকে পরিপালন ও সংরক্ষণের জন্য রোববার (২৭ নভেম্বর) দুপুরে গাজীপুর বঙ্গবন্ধু সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়।

নিগার সুলতানা আরও জানান, এভাবে আনা পশু-পাখি জব্দ করতে ও নিয়মিত মনিটরিং করতে বিমানবন্দরে বন কর্মকর্তাদের জন্য পাস ও একটি নির্দিষ্ট কক্ষ থাকা দরকার। কিন্তু সেখানে তা নেই। যার কারণে স্বাধীনভাবে নিয়মিতভাবে মনিটরিং করা সম্ভব হয় না।

সারাদিন/২৮ নভেম্বর/এমবি 

Nagad