কোচের সাথে তর্কে জড়িয়ে ম্যাচের এক ঘণ্টা আগেই বাদ গোলরক্ষক

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৭:০৯ অপরাহ্ণ, নভেম্বর ২৯, ২০২২

ছবি- সংগৃহীত

কোচের কৌশল একেবারেই পছন্দ নয় ক্যামেরুনের গোলরক্ষক আন্দ্রে ওনানার। তাই কোচের নির্দেশ মতো খেলতে চাননি তিনি। ব্যস, সেই নিয়ে লেগে গেলো ঝামেলা। এর ফলে ম্যাচ শুরুর এক ঘণ্টা আগেই দলের এক নম্বর গোলরক্ষক আন্দ্রে ওনানাকে বসিয়ে দিলেন ক্যামেরুনের কোচ রিগোবার্ট সং।

মাঠে নামিয়ে দিলেন অন্য গোলরক্ষককে। অবস্থা এতটাই গুরুতর যে, কাতার বিশ্বকাপের মাঝেই বাড়ি পাঠিয়ে দেওয়া হতে পারে ওনানাকে। সোমবার (২৮ নভেম্বর) সার্বিয়ার বিরুদ্ধে ম্যাচ ছিল ক্যামেরুনের। ১-৩ পিছিয়ে পড়েও ড্র করেছে তারা।

কিন্তু ম্যাচের আগেই সাজঘরে হয় ব্যাপক ঝামেলা। যে ভাবে কোচ রিগোবার্ট দলকে খেলাতে চাইছিলেন, তার সাথে একমত ছিলেন না ওনানা। দলের মধ্যেই বিদ্রোহ করে বসেন। কোচের সাথে ঝামেলা লেগে যায় তার। ক্যামেরুন ফুটবল সংস্থার প্রধান তথা প্রাক্তন ফুটবলার স্যামুয়েল এটো মধ্যস্থতা করার চেষ্টা করেন। তাতেও লাভ হয়নি।

ম্যাচের মধ্যে ওনানাকে প্রায়ই দেখা যায় গোল থেকে অনেকটা এগিয়ে এসে সতীর্থদের পাস দিতে। তাতে বিপদে পড়তে পারে দল। তাই কোচ রিগোবার্ট ওভাবে খেলতে বারণ করেছিলেন। শোনা গেছে, তাকে বিশ্বকাপের মাঝেই দেশে পাঠিয়ে দেওয়া হতে পারে। আর কোনও দিন তিনি জাতীয় দলের হয়ে নামতে পারবেন কি-না, সেই জল্পনাও চলছে।

বিশ্বকাপ থেকে ওনানাকে বাদ দেওয়ার বিষয়ে রিগোভার্ট সং বলেন, “একটা দলের মধ্যে আপনি নিয়মানুবর্তিতা দেখতে চাইবেন। কিন্তু কেউ যদি সেখানে ব্যাঘাত ঘটায়, তবে এরজন্য শাস্তির মুখে পড়লে সেটা মেনে নেওয়া উচিত। গোলপোস্টের নিচে ওনানার সামর্থ্য নিয়ে কেউই প্রশ্ন তুলবে না। সে ইউরোপের বড় ক্লাবেই খেলে। কিন্তু কেউই দলের ঊর্ধ্বে নয়।”

এদিকে, এই ঘটনার পর ২৬ বছর বয়সী ওনানাকে সাময়িক নিষিদ্ধ করেছে ক্যামেরুনের ফুটবল ফেডারেশন। এক বিবৃতিতে ক্যামেরুন ফুটবল ফেডারেশন জানায়, “রিগোবার্ট সংয়ের সিদ্ধান্তের পর, আন্দ্রে ওনানাকে শৃঙ্খলাজনিত কারণে সাময়িকভাবে দল থেকে নিষিদ্ধ করা হয়েছে।”

Nagad

সোমবার (২৮ নভেম্বর) গোলকিপার আন্দ্রে ওনানার অনুপস্থিতির ম্যাচে সার্বিয়ার বিপক্ষে ৩-৩ গোলের সমতায় শেষ করেছে ক্যামেরুন। তাকে ছাড়াই বিশ্বকাপে গ্রুপ পর্বে নিজেদের শেষে ম্যাচে মাঠে নামবে ক্যামেরুন। বাংলাদেশ সময় আগামী ০২ ডিসেম্বর রাত ১টায় মাঠে ব্রাজিলের বিপক্ষে মাঠে নামবে ক্যামেরুন।

সারাদিন/২৯ নভেম্বর/এমবি