বিজিবিতে অসামরিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি, পদসংখ্যা ৩০৩

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:৫৯ অপরাহ্ণ, ডিসেম্বর ১, ২০২২

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) একাধিক অসামরিক পদে জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই বাহিনীতে অসামরিক ৩৬টি পদে মোট ৩০৩ জনকে নিয়োগ দেওয়া হবে। সব জেলার প্রার্থী আবেদন করতে পারবেন। আগ্রহী প্রার্থীরা আগামী ০৭ ডিসেম্বর পর্যন্ত বিজ্ঞপ্তিতে দেওয়া পদ্ধতি অনুযায়ী টেলিটক প্রি-পেইড মুঠোফোন থেকে খুদে বার্তার মাধ্যমে নিবন্ধন করতে পারবেন।

পদের নাম: ইমাম/আরটি (পুরুষ), অফিস সহকারী (পুরুষ), মিডওয়াইফ (নারী), সহকারী ওবিএম ড্রাইভার (পুরুষ), গ্রিজার (পুরুষ), কমিউনিকেশন টেকনিশিয়ান গ্রেড-৩ (পুরুষ), কমিউনিকেশন টেকনিশিয়ান গ্রেড-৪ (পুরুষ), সহকারী কিউরেটর (পুরুষ), ড্রাফটসম্যান (পুরুষ), বয়লার অপারেটর (পুরুষ), এসি মেকানিক (পুরুষ), সহকারী ইএম টেকনিশিয়ান (পুরুষ), সহকারী আইএম টেকনিশিয়ান (পুরুষ), সহকারী ভিএম (যানবাহন মেকানিক) (পুরুষ), ইলেকট্রিশিয়ান (পুরুষ)।

এছাড়াও কম্পাউন্ডার কাম ড্রেসার (পুরুষ), ক্যাটালগার (পুরুষ), ইলেকট্রোমেডিকেল টেকনিশিয়ান (পুরুষ), যানবাহনচালক (হালকা লাইসেন্সধারী) (পুরুষ), যানবাহনচালক (ল্যান্সনায়েক সমমান) (পুরুষ), যানবাহনচালক (সিপাহী সমমান) (পুরুষ), জলযান মেকানিক/ডব্লিউসি টেকনিশিয়ান (পুরুষ), সহকারী ডব্লিউসি টেকনিশিয়ান (পুরুষ), ইউএসএম (পুরুষ), ওয়েল্ডার (পুরুষ), টেইলর (পুরুষ), পেইন্টার (পুরুষ), কার্পেন্টার (পুরুষ), প্লাম্বার (পুরুষ), ফিটার গ্যাস (পুরুষ), বুট মেকার (পুরুষ), অফিস সহায়ক (এমএলএসএস) (পুরুষ), ওয়ার্ড বয় (পুরুষ), বাবুর্চি (পুরুষ), মালি (পুরুষ), পরিচ্ছন্নতাকর্মী (পুরুষ)।

শিক্ষাগত যোগ্যতাসহ পদের বিবরণ …এখানে

শারীরিক যোগ্যতা
উচ্চতা: পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে ন্যূনতম ১.৫২৪ মিটার ও নারী প্রার্থীদের ক্ষেত্রে ন্যূনতম ১.৪২২ মিটার।

বুকের মাপ: পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে ৩২ থেকে ৩৪ ইঞ্চি ও নারী প্রার্থীদের ক্ষেত্রে ৩০ থেকে ৩২ ইঞ্চি। উভয় ক্ষেত্রে সম্প্রসারণ কমপক্ষে দুই ইঞ্চি। ওজন পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে ৪৮.৬৩ কেজি। নারী প্রার্থীদের ক্ষেত্রে ৩৬.৩৬ কেজি। তবে বয়স ও উচ্চতার ওপর ভিত্তি করে ওজন কম/বেশি হবে। দৃষ্টিশক্তি ৬/৬ হতে হবে।

Nagad

বয়স: সাধারণ প্রার্থীর ক্ষেত্রে বয়সসীমা ২০২৩ সালের ৩১ মার্চ ১৮ থেকে ৩০ বছর। তবে বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তানের বয়সসীমা ১৮ থেকে ৩২ বছর। প্রার্থীদের বয়স ২০২০ সালের ২৫ মার্চ পর্যন্ত সর্বোচ্চ বয়সসীমার মধ্যে থাকলে ওই প্রার্থী আবেদন করতে পারবেন।

বৈবাহিক অবস্থা: বিবাহিত/অবিবাহিত।

নিবন্ধনের নিয়ম: আগ্রহী প্রার্থীদের যেকোনো টেলিটক নম্বর থেকে বিজ্ঞপ্তিতে উল্লেখিত নির্দিষ্ট ট্রেড কোড, এসএসসি ও এইচএসসির বোর্ড কোড, জেলা কোড, উপজেলার নাম, বীর মুক্তিযোদ্ধা কোড ব্যবহার করে এসএমএসের মাধ্যমে নিবন্ধন করতে হবে। এসএমএস পাঠানোর নিয়ম বিজিবির ওয়েবসাইটে দেওয়া বিজ্ঞপ্তি থেকে জেনে নিতে হবে। এসএমএস সংক্রান্ত তথ্য অনুসন্ধানের জন্য যেকোন মুঠোফোন থেকে ০১৭৬৯-৬০০৮৯৮ নম্বরে অথবা টেলিটক মুঠোফোন থেকে ১২১ নম্বরে কল করা যাবে।

ভর্তির স্থান ও তারিখ: নিবন্ধিত প্রার্থীদের ভর্তির স্থান ও তারিখ এসএমএসের মাধ্যমে জানানো হবে।

আবেদন ফি: প্রার্থীদের পিন নম্বর প্রাপ্তির পর আবেদন ফি বাবদ ইমাম, অফিস সহকারী, কার্পেন্টার, কমিউনিকেশন টেকনিশিয়ান গ্রেড-৩, সহকারী কিউরেটর, ড্রাফটসম্যান, কম্পাউন্ডার কাম ড্রেসার, যানবাহনচালক (হালকা লাইসেন্সধারী), যানবাহনচালক (ল্যান্সনায়েক সমমান), জলযান মেকানিক/ডব্লিউসি টেকনিশিয়ান পদের জন্য ২০০ টাকা ও টেলিটকের সার্ভিস চার্জ ১০ টাকাসহ মোট ২১০ টাকা এবং মিডওয়াইফ, সহকারী ওবিএম ড্রাইভার, গ্রিজার, ওয়েল্ডার, টেইলর, পেইন্টার, প্লাম্বার, ফিটার গ্যাস, বুটমেকার, অফিস সহায়ক, ওয়ার্ড বয়, বাবুর্চি, মালি, পরিচ্ছন্নতাকর্মী, কমিউনিকেশন টেকনিশিয়ান গ্রেড-৪, বয়লার অপারেটর, এসি মেকানিক, সহকারী ইএম টেকনিশিয়ান, সহকারী আইএম টেকনিশিয়ান, সহকারী ভিএম, ইলেট্রিশিয়ান, ক্যাটালগার, ইলেক্ট্রো মেডিকেল টেকনিশিয়ান, যানবাহনচালক (সিপাহী সমমান), সহকারী ডব্লিউসি টেকনিশিয়ান ও ইউএসএম পদের জন্য ১০০ টাকা, টেলিটকের সার্ভিস চার্জ ১০ টাকাসহ মোট ১১০ টাকা টেলিটক প্রি-পেইড মুঠোফোন নম্বর থেকে এসএমএসের মাধ্যমে জমা দিতে হবে।

নিবন্ধনের শেষ তারিখ: আগামী ০৭ ডিসেম্বর, ২০২২।

আবেদনের শর্ত, পদ্ধতি’সহ নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে …এখানে ক্লিক করুন।

সারাদিন/০১ ডিসেম্বর/এমবি