অপরাজেয় ব্রাজিলকে হারিয়েছে ক্যামেরুন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:৫৭ অপরাহ্ণ, ডিসেম্বর ৩, ২০২২

ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে চমক দেখালেও গ্রুপপর্ব পার হতে পারেনি আফ্রিকার ক্যামেরুন। গ্রুপ পর্বেই অপরাজেয় তকমা ছিলো ব্রাজিলের। তা এই হারের কারণে হারিয়েছে। ম্যাচের একমাত্র গোলটি করেন ক্যামেরুনের ভিনসেন্ট আবুবাকর। জেরম এমবেকেলির পাস থেকে দ্বিতীয়ার্ধের অতিরিক্ত সময়ে গোলটি করেন তিনি। যদিও এই জয় ক্যামেরুনকে পরবর্তি রাউন্ডে পৌঁছে দিতে পারল না।

কাতারের লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় ব্রাজিলের মুখোমুখি হয় ক্যামেরুন। ম্যাচের শুরু থেকে ব্রাজিলের আধিপত্য থাকলেও ক্যামেরুনের গোলরক্ষক ডেভিস ইপাসির বিশ্বস্ত হাতের সামনে নতিস্বীকার করতে হয় পেলের দেশের ফুটবলারদের। ভাল খেলেছে ক্যামেরুনের ডিফেন্সও। মাঝমাঠে ব্লকিংও হয়েছে ঠিকঠাক মতো। ৯০+১ মিনিটে ভিনসেন্ট আবুবকরের গোলে ক্যামেরুন এগিয়ে যাওয়ার পরেও ব্রাজিল কিছু সুযোদ তৈরি করেছিল কিন্তু তাতে লাভের লাভ কিছু হয়নি।

তবে ব্রাজিলের বিপক্ষে এই জয় তাদের বিশ্বকাপ ইতিহাসেরই অন্যতম সেরা জয়। ১৯৯০ বিশ্বকাপে ওমাম বিয়িকের গোলে আর্জেন্টিনাকে ১-০ গোলে হারানোর পর অনেকবার চেষ্টা করেও বিশ্বচ্যাম্পিয়ন কোনো দলের বিপক্ষে জিততে পারেনি ক্যামেরুন।

৩২ বছর পর তারা অবশেষে ধরাশায়ী করলো আরেক জায়ান্ট ব্রাজিলকে। এবারও সেই একই ব্যবধানে (১-০ গোলে)। আর্জেন্টিনার বিপক্ষে জয়ের নায়ক ছিলেন ওমাম বিয়িক, এবার নায়ক ভিনসেন্ট আবু বকর।