ইউরোপ যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরশীল: ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:৩৬ অপরাহ্ণ, ডিসেম্বর ৩, ২০২২

ছবি- সংগৃহীত

“ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে দাঁড়ানোর মতো যথেষ্ঠ শক্তি ইউরোপের নেই। এই কারণে ইউরোপকে যুক্তরাষ্ট্রের ওপর নির্ভর করতে হয়েছে।” এমন দাবি করেছেন পূর্ব ইউরোপের দেশ ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সান্না মারিন।

তিনি আরও বলেন, “আপনাদের সাথে নির্মম সৎ হয়ে বলছি, ইউরোপ এই মুহূর্তে যথেষ্ঠ শক্তিশালী নয়। যুক্তরাষ্ট্রকে ছাড়া আমরা হয়ত বিপদে পড়বো।”

শুক্রবার (০২ ডিসেম্বর) স্ট্রেলিয়ার সিডনিতে লয়ি ইনস্টিটিউটের একটি অনুষ্ঠানে সামরিক জোট ন্যাটোর সদস্যপ্রার্থী দেশের এই নেত্রী এইসব কথা বলেন।

জানা গেছে, চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা করে রুশ বাহিনী। এরপরে রাশিয়ার বিরুদ্ধে প্রতিরোধ গড়তে ইউক্রেনকে এখন পর্যন্ত সবচেয়ে বেশি অস্ত্র সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় সর্বোচ্চ সহায়তা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। তালিকার তৃতীয় স্থানে রয়েছে যুক্তরাজ্য।

ইউক্রেনকে সহায়তা করায় ইউরোপের দেশগুলোর অস্ত্রের মজুদ অনেকাংশে কমেছে। ফিনিশ প্রধানমন্ত্রী বলেন, “ইউরোপের সামরিক শক্তি বৃদ্ধি করতে আরও কাজ করতে হবে।”

প্রধানমন্ত্রী মারিন আরও বলেন, “যুক্তরাষ্ট্র ইউক্রেনকে অনেক অস্ত্র দিয়েছে। অনেক আর্থিক সহায়তা দিয়েছে, অনেক মানবিক সহায়তা দিয়েছে। কিন্তু (এরকম সহায়তা দিতে) ইউরোপ এখন পর্যন্ত যথেষ্ঠ শক্তিশালী হয়নি।”

Nagad

সারাদিন/০৩ ডিসেম্বর/এমবি