নক আউটে ইংল্যান্ডকে হারাতে চায় সেনেগাল

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৩৩ অপরাহ্ণ, ডিসেম্বর ৪, ২০২২

ছবি- সংগৃহীত

কাতার বিশ্বকাপে নক আউট পর্বের দ্বিতীয় দিনে আজ মুখোমুখি হবে সেনেগাল ও ইংল্যান্ড। রোববার (০৪ ডিসেম্বর) দিনের দ্বিতীয় ম্যাচে কোয়ার্টার ফাইনাল নিশ্চিতে প্রথমবারের মতো ওই দু’দল মাঠে নামবে। বাংলাদেশ সময় আজ রাত ১টায় কাতারের আল বায়েত স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে।

গ্রুপ পর্বে অপরাজিত থেকেই শেষ ষোলোতে পা রেখেছে হ্যারি কেইনের দল ইংল্যান্ড। আর দুই জয়ে ৬ পয়েন্টে গ্রুপ রানার্সআপ হয়ে নক আউট পর্বে উঠেছে আফ্রিকার চ্যাম্পিয়ন সেনেগাল। বিশ্বমঞ্চে নিজেদের প্রথম সাক্ষাৎ স্মরণীয় করে রাখতে চায় থ্রি লায়ন্স ও তেরাঙ্গা লায়ন্সরা।

নতুন কোনও ইনজুরির খবর নেই বিশ্বকাপে হট ফেভারিট ইংল্যান্ড দলে। তাই ফিট স্কোয়াড পাচ্ছেন গ্যারেথ সাউথগেট। দুর্দান্ত ফর্মে আছেন ফিল ফোডেন, মার্কাস রাশফোর্ড, জ্যাক গ্রিলিশ, রাহিম স্টার্লিং, বুকায়ো সাকারা। তাই হ্যারি কেনের সাথে আক্রমণভাগে কে থাকবেন সেটি ঠিক করতেই চিন্তার ভাজ কপালে। ৩ গোল করে সর্বাধিক গোলের তালিকায় ইংলিশদের নেতৃত্ব দিচ্ছেন মার্কাস রাশফোর্ড।

ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট বলেন, যদিও ওদের সাদিও মানে নেই। তবে সেনেগাল দল হিসেবে দারুণ। আমার মনে হয় সাদিওকে হারিয়ে ওরা আরও স্ট্রং হয়েছে।

তবে সেনেগালের জন্য দুশ্চিন্তা কোচ আলিউ সিসের অসুস্থতা। ম্যাচের আগে অনুশীলনে ছিলেন না শীষ্যদের সঙ্গে। তবে স্মৃতিতে আত্মবিশ্বাস খুঁজছে লায়ন্স অব তেরাঙ্গা। ২০০২ বিশ্ব আসরে ফ্রান্সকে হারানোর মধুর স্মৃতি আছে তাদের।

অন্যদিকে, আফ্রিকার চ্যাম্পিয়নরাও দুর্দান্ত ফর্মে আছে। তবে সেনেগালের জন্য দুশ্চিন্তা কোচ আলিউ সিসের অসুস্থতা। ম্যাচের আগে অনুশীলনে ছিলেন না শীষ্যদের সাথে। তবে স্মৃতিতে আত্মবিশ্বাস খুঁজছে লায়ন্স অব তেরাঙ্গা। আর উড়তে থাকা ইংলিশদের থামানোর ইঙ্গিত দিয়েছেন আলিউ সিস। ২০০২ বিশ্ব আসরে ফ্রান্সকে হারানোর মধুর স্মৃতি আছে তাদের।

Nagad

ইংলিশদের সাথে ম্যাচে ইদ্রিসা গুয়ে ও কোয়াতেকে পাচ্ছে না সেনেগাল। তাদের জায়গা একাদশে ফিরতে পারেন কালিদু কোলিবালি ও আবদু দিয়ালো। আর আক্রমণভাগে সেনেগালিজদের বাজির ঘোড়া হতে পারেন ইসমাইলা সার।

সেনেগালের সহকারী কোচ রেগিস বোগায়ের্ট বলেন, ইংল্যান্ড হারানো অসাধারণ অর্জন হবে। যদি ইংল্যান্ডকে হারাতে পারি সেটা আমাদের উন্নতির বার্তাবাহক হবে। তিনি আরও বলেন, “আমরা কিছু বিষয় চিহিৃত করেছি। সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয় সেটা হলো এই ধরনের বড় ম্যাচে সেট পিস বড় নির্ধারক হয়ে উঠতে পারে। তাই সেট পিসের সুযোগ কাজে লাগাতে চাই। বলতে পারেন আমাদের রণ কৌশল ঠিক হয়ে আছে।”

সারাদিন/০৪ ডিসেম্বর/এমবি