এনামুল বাছিরের জামিন আপিলে বহাল

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:২১ অপরাহ্ণ, ডিসেম্বর ৫, ২০২২

সংগৃহীত

ঘুষের মামলায় আট বছরের দণ্ডিত দুর্নীতি দমন কমিশনের (দুদক) বরখাস্ত পরিচালক খন্দকার এনামুল বাছিরকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ।

সোমবার (০৫ ডিসেম্বর) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ এই আদেশ দেন।

আদালতের এনামুল বাছিরের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট এস এম শাহজাহান। আর দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো: খুরশীদ আলম খান।

এরআগে গত ১৭ নভেম্বর হাইকোর্টের বিচারপতি মো: রইস উদ্দিনের একক বেঞ্চ এনামুল বাছিরকে ছয় মাসের জামিন দেন। এই জামিন আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে দুদক।

গত ২২ নভেম্বর চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিমের আদালত জামিন স্থগিত করে শুনানির জন্য ০৫ ডিসেম্বর নিয়মিত বেঞ্চে পাঠিয়েছিলেন। এরই ধারাবাহিকতায় আজ (সোমবার) সেটির শুনানি হয়।

এর আগে গত ১৩ এপ্রিল তার আপিল শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট। একইসাথে ৮০ লাখ টাকা জরিমানা স্থগিত করেছিলেন উচ্চ আদালত। বর্তমানে তার আপিল বিচারাধীন রয়েছে।

Nagad

গত ২৩ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৪-এর বিচারক শেখ নাজমুল আলম এই মামলায় রায় দেন। রায়ে এনামুল বাছিরকে আট বছর ও পুলিশের বরখাস্ত উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমানকে তিন বছর কারাদণ্ড দেন আদালত। এছাড়া বাছিরকে ৮০ লাখ টাকা জরিমানা করা হয়।

এরমধ্যে ঘুস লেনদেনের অভিযোগে মিজানকে দণ্ডবিধির ১৬১ ধারায় ও বাছিরকে দণ্ডবিধির ১৬৫ (এ) ধারায় তিন বছর করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। অন্যদিকে, মানি লন্ডারিং আইনের ৪ ধারায় বাছিরকে পাঁচ বছর কারাদণ্ড ও ৮০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। বাছিরের দুটি দণ্ড একসাথে চলবে বলে তাকে পাঁচ বছর দণ্ড ভোগ করতে হবে।

৪০ লাখ টাকার ঘুস কেলেঙ্কারির অভিযোগে ২০১৯ সালের ১৬ জুলাই দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ দুদকের পরিচালক শেখ মো: ফানাফিল্লাহ বাদী হয়ে মামলাটি করেছিলেন।

২০১৯ সালের ৯ জুন একটি বেসরকারি টিভি চ্যানেলে প্রচারিত প্রতিবেদন অনুযায়ী, ডিআইজি মিজানের বিরুদ্ধে পরিচালিত দুর্নীতির অনুসন্ধান থেকে দায়মুক্তি পেতে দুদক পরিচালক বাছিরকে ৪০ লাখ টাকা ঘুস দিয়েছিলেন ডিআইজি মিজান। ঘুস লেনদেন সংক্রান্ত কথোপকথন রেকর্ড করে ওই চ্যানেলকে দিয়েছিলেন মিজান। ডিআইজি মিজানও এ বিষয়ে নিজেই গণমাধ্যমে সাক্ষাৎকার দেন। অবৈধ সম্পদ অর্জনের মামলা থেকে বাঁচতে ওই অর্থ ঘুস দেন বলে দাবি করেন তিনি।

সারাদিন/০৫ ডিসেম্বর/এমবি