রাতে মুখোমুখি জাপান-ক্রোয়েশিয়া

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৩:৪৬ অপরাহ্ণ, ডিসেম্বর ৫, ২০২২

ছবি- সংগৃহীত

কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিতে আজ মাঠে নামছে বর্তমান রানার্সআপ ক্রোয়েশিয়া ও এশিয়ার দল জাপান। সোমবার (০৫ ডিসেম্বর) রাত ৯টায় কাতারের আল জানোব স্টেডিয়ামে নক আউটে পর্বের ম্যাচটি শুরু হবে।

বিশ্বমঞ্চের ২২তম আসরে দুই অঘটনের জন্ম দিয়েছে জাপান। চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে ২-১ গোলে এবং ২০১০ সালের বিশ্বচ্যাম্পিয়ন স্পেনকে ২-১ গোলে হারিয়েছে এশিয়ার দলটি।

অন্যদিকে, ক্রোয়েশিয়া গ্রুপ পর্বে তিন ম্যাচে এক জয় এবং দুই ড্রয়ে শেষ ষোলোতে জায়গা করে নিয়েছে। প্রথম ম্যাচে মরক্কোর সাথে গোলশূন্য ড্র, দ্বিতীয় ম্যাচে কানাডার সাথে ৪-১ গোল ব্যবধানে দুর্দান্ত জয় এবং শেষ ম্যাচে আসরের অন্যতম হট ফেভারিট বেলজিয়ামের সাথে গোলশূন্য ড্র করেন ক্রোয়াটরা।

শেষ ষোলোর ম্যাচে সোমবার রাত ৯টায় কাতারের আল জানুব স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে ক্রোয়েশিয়া ও জাপান। আজকের ম্যাচটি বেশ সতর্ক গতবারের রানার্স আপরা। জাপানও এতটা পথ পাড়ি দিয়ে ফিরতে চাইবে না হতাশ হয়ে। বিশ্বকাপে প্রথমবার কোয়ার্টার ফাইনালে চোখ তাদের।

পরিসংখ্যান বলছে, মুখোমুখি লড়াইয়ে সমানে সমান দুটি দলই। তিনবারের দেখায় এক জয় লুকা মদ্রিচদের, এক জয় জাপানের। আর এক ম্যাচে ড্র হয়েছে।

১৯৯৭ সালে দুই দলের প্রথম দেখায় ৪-৩ গোল ব্যবধানে জয় পেয়েছিল জাপানিরা। বিশ্বমঞ্চে ১৯৯৮ সালের দেখায় জাপানকে ১-০ গোল ব্যবধানে হারিয়েছিল ক্রোয়াটরা। আর ২০০৬ বিশ্বকাপে গোলশূন্য ড্র। বিশ্ব আসরে প্রায় ১৬ বছর পর মুখোমুখি হচ্ছে দুটি দল। তাই লড়াইটা এবার সমানে সমানে।

Nagad

সারাদিন/০৫ ডিসেম্বর/এমবি