আজকের দিনের জাতীয় পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:১৩ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৬, ২০২২

প্রস্তাবে রাজি না হওয়ায় হাত-পা বেঁধে নদীতে ফেলা হয় শাকিবকে
একটি কুরিয়ার সার্ভিস প্রতিষ্ঠানে তাঁরা তিনজন কাজ করেন। তবে সময়মতো বেতন পান না। তাই কুরিয়ার সার্ভিসে কাজের সেই অভিজ্ঞতা থেকে নিজেরাই প্রতিষ্ঠান খুলে ব্যবসার পরিকল্পনা করেন। মালামাল সরবরাহের জন্য তাঁদের একটি পিকআপ দরকার ছিল। এ কারণে শাকিব নামের এক পিকআপচালককে ঠিক করেছিলেন। শাকিবকে ব্যবসায়িক অংশীদার করার প্রস্তাবও দেন তাঁরা। শাকিব এতে রাজি না হওয়ায় তাঁরা ক্ষোভ থেকে তাঁকে হাত-পা বেঁধে গভীর রাতে নদীতে ফেলে দেন। ঢাকার কেরানীগঞ্জের বুড়িগঙ্গা নদী থেকে এক মাসে আগে পিকআপচালক শাকিবের হাত-পা বাঁধা অর্ধগলিত লাশ উদ্ধার করে নৌ পুলিশ। এ ঘটনায় জড়িত তিন ব্যক্তির মধ্যে দুজন গতকাল রোববার কেরানীগঞ্জ থেকে গ্রেপ্তার হয়েছেন। গ্রেপ্তার দুজন শাকিব হত্যার কারণ হিসেবে নৌ পুলিশের কাছে এসব কথা বলেন। নৌ পুলিশ জানিয়েছে, কেরানীগঞ্জ থেকে গ্রেপ্তার দুজন হলেন মিজানুর রহমান ও সিয়াম। এ ছাড়া রিয়াজ নামের আরও একজন শাকিবকে হত্যায় অংশ নেন। তাঁরা রাজধানীর মোহাম্মদপুরের স্থানীয় একটি কুরিয়ার সার্ভিসের কর্মী। তিনজন পরিকল্পনা করে হাত-পা বেঁধে পিকআপচালক শাকিবকে বুড়িগঙ্গা নদীতে ফেলে দেন। সূত্র: প্রথম আলো

সতর্ক অবস্থান নেবে আওয়ামী লীগ

১০ ডিসেম্বর রাজধানীতে বিএনপির সমাবেশ ঘিরে নাশকতার শঙ্কা বেড়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের অভ্যন্তরে। ফলে দলের নীতিনির্ধারণী পর্যায়ের নেতারা সোহরাওয়ার্দী উদ্যান ছাড়া অন্য কোথাও বিএনপির সমাবেশের অনুমতির বিরুদ্ধে। তাঁরা বিএনপির কর্মসূচির বিরুদ্ধে কঠোর হচ্ছেন। এদিন রাজধানীর গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে সতর্ক অবস্থান নেবেন দলের নেতাকর্মীরা। আওয়ামী লীগের কেন্দ্রীয় গুরুত্বপূর্ণ একাধিক নেতা কালের কণ্ঠকে এ তথ্য জানিয়েছেন। এ ছাড়া এদিন ঢাকার সাভারে রেডিও কলোনি মাঠে সাভার, আশুলিয়া ও ধামরাই—এ তিন উপজেলা আওয়ামী লীগের সমাবেশ অনুষ্ঠিত হবে। বিএনপির সমাবেশের আগের দিন ৯ ডিসেম্বর দুপুরে বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ গেটে সমাবেশ করবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। এ সমাবেশে লক্ষাধিক লোক জমায়েতের প্রস্তুতি চলছে। এ ছাড়া এদিন বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত একযোগে ঢাকার ওয়ার্ডগুলোতে বিক্ষোভ মিছিল করবে আওয়ামী লীগ। আওয়ামী লীগ নেতারা জানান, বিজয়ের মাস উপলক্ষে ১০ ডিসেম্বর সব ওয়ার্ডে বাজানো হবে দেশাত্মবোধক গান। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের থানাগুলোর সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত নেতারা এ কর্মসূচি সমন্বয় করবেন। ঢাকার কোথাও বিএনপির নেতাকর্মীরা নাশকতার চেষ্টা করলে তা প্রতিহত করা হবে। সূত্র: কালের কণ্ঠ

ভেন্যু নিয়ে বাড়ছে উত্তেজনা
৩ সহস্রাধিক গ্রেফতার অভিযোগ বিএনপির

সারা দেশে বিএনপির ৩ হাজারের বেশি নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। নতুন করে আরও শতাধিক নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। তবে পুরনো মামলাতেই বেশির ভাগ গ্রেফতার দেখানো হচ্ছে। ৩০ নভেম্বর রাত থেকে গতকাল পর্যন্ত পাঁচ দিনে উল্লিখিত সংখ্যক নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়। কেন্দ্রীয় নেতা থেকে ওয়ার্ড পর্যায়ের নেতা-কর্মীদের বাসা-বাড়িতেও সাঁড়াশি অভিযান চালাচ্ছে পুলিশ। অনেক নেতা-কর্মীকে বাসায় না পেয়ে তাদের মা-বাবা, স্ত্রী-সন্তান, আত্মীয়স্বজনের সঙ্গে দুর্ব্যবহারসহ ভয়ভীতি প্রদর্শন করা হচ্ছে। রবিবার রাতে দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের বাড়ি ঘেরাও করে রাখে ও দলের যুগ্ম মহাসচিব অসুস্থ হাবিব-উন নবী খান সোহেলের বাসায় অভিযান চালানো হয়েছে। তাকে বাসায় না পেয়ে তার স্ত্রীর বড় ভাই অরাজনৈতিক ব্যক্তি আবদুর রহমান সোহেলকে গ্রেফতার করে নিয়ে যায় ডিবি পুলিশ। এ ছাড়া উচ্চ আদালতের নির্দেশে জামিনে থাকা নেতা-কর্মীদের জামিন নিম্ন আদালত থেকে গণহারে বাতিল করা হচ্ছে। বিএনপির কেন্দ্রীয় দফতর সূত্রে এসব তথ্য জানা গেছে। দলের কেন্দ্রীয় সহদফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপুর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বাংলাদেশ প্রতিদিনকে জানান, বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজউদ্দিন আহমেদসহ আরও কয়েকজন সিনিয়র নেতার জামিন বাতিল করেছে নিম্ন আদালত। দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদের নামে ২০১২ সালের ১২ সেপ্টেম্বর দায়ের করা রাজধানীতে সিটি করপোরেশনের ময়লার গাড়ি ভাঙচুরের একটি মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। সূত্র: বিডি প্রতিদিন।

ফের চোখ রাঙাচ্ছে করোনা

Nagad

দেশে বর্তমানে বিভিন্ন গবেষণাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার সংখ্যা কম, তাই আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার হারও খুব কম। তবে বিদেশে যাওয়া-আসায় এখন কোনো বিধিনিষেধ না থাকায় যেকোনো সময় করোনাভাইরাসের নতুন কোনো ধরন বাংলাদেশে চলে আসতে পারে। করোনা প্রতিরোধের ব্যাপারে মানুষের সতর্কতা কমে যাওয়ায় ভাইরাসটির মারাত্মক নতুন ধরন বা ভ্যারিয়েন্ট নতুন করে হুমকি তৈরি করতে পারে বলে সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির মহাপরিচালক তেদ্রোস আধানোম গেব্রেয়াসুস গত শুক্রবার বলেছেন, কোভিড মোকাবিলায় কৌশলগত বিভিন্ন ত্রুটির ফলে একটি মারাত্মক নতুন ভ্যারিয়েন্ট উদ্ভবের মতো পরিস্থিতি তৈরি হচ্ছে। তবে বাংলাদেশ এখনো বিশ্ব পরিস্থিতি পর্যবেক্ষণ করছে উল্লেখ করে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম দৈনিক বাংলাকে বলেন, ‘চীনসহ বিশ্বের পরিস্থিতি তারা পর্যবেক্ষণ করছেন। কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শ কমিটির সঙ্গে শিগগিরই বিষয়টি নিয়ে আলোচনা হবে। দেশের হাসপাতাল এবং বন্দরগুলোতে নজরদারি জারি রয়েছে।’আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনে ফের আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। কোভিড নিয়ন্ত্রণে কঠোর সরকারি বিধিনিষেধের বিরুদ্ধে দেশটির বিভিন্ন স্থানে বিক্ষোভের মধ্যেই টানা পঞ্চম দিনের মতো রেকর্ড কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন। সংক্রমণ বাড়ছে জাপানেও। স্থানীয় সংবাদমাধ্যম দেশটিতে গত ১ সপ্তাহে ৭ লাখ ৪০ হাজার মানুষের নতুন করে করোনায় আক্রান্ত হওয়ার কথা জানিয়েছে।দেশে চলতি বছরের শেষ দিকে করোনার প্রকোপ কমতে শুরু করে। সম্প্রতি নতুন রোগী শনাক্ত হচ্ছেন খুবই কম, নেই মৃত্যু। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার কমে এসেছে এক শতাংশের নিচে। শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের ভাইরোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোহাম্মদ জাহিদুর রহমান খান দৈনিক বাংলাকে বলেন, ‘চীনে অন্য কোনো ভ্যারিয়েন্ট পাওয়া গেল কি না, সেটি এখানে গুরুত্বপূর্ণ। চীন এবং জাপান থেকে বাংলাদেশে আসা যাত্রীদের বেলায় সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করা দরকার। তাদের জন্য কোয়ারেন্টাইন এবং পিসিআর টেস্টের বাধ্যবাধকতা রাখতে হবে। সূত্র: দৈনিক বাংলা।

অর্থবছর ২০২১-২২
হোম টেক্সটাইলে ৫৮ পোশাকের ২৩ ও চামড়ার ৪১% রফতানির অর্থ দেশে আসেনি

দেশের রফতানি খাতের পণ্যভাণ্ডার তুলনামূলক কম। বিলিয়ন ডলারের বেশি রফতানি হয়, এমন খাত হাতে গোনা পাঁচটি—পোশাক, হোম টেক্সটাইল, চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য এবং কৃষিপণ্য। প্রতি বছরই দেখা যায়, এ খাতগুলোর রফতানীকৃত পণ্যমূল্যের সঙ্গে এর বিপরীতে দেশে আসা অর্থের মধ্যে বড় ব্যবধান রয়েছে। বিশেষ করে গত অর্থবছরে (২০২১-২২) প্রধান খাতগুলোর প্রায় সবক’টিতেই রফতানীকৃত পণ্যের মূল্য ও অর্থপ্রাপ্তির মধ্যে বড় ধরনের ব্যবধান দেখা গিয়েছে। এ ব্যবধান সবচেয়ে বেশি দেখা গিয়েছে হোম টেক্সটাইল খাতে।প্রতি অর্থবছরে দেশের রফতানি খাতের অর্থপ্রাপ্তির পরিসংখ্যান নিয়ে বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে বাংলাদেশ ব্যাংক। এক্সপোর্ট রিসিপ্টস অব গুডস অ্যান্ড সার্ভিসেস ২০২১-২২ শীর্ষক গত সপ্তাহে প্রকাশিত সর্বশেষ প্রতিবেদনের তথ্য অনুযায়ী, গত অর্থবছরে দেশ থেকে রফতানি হওয়া পণ্যমূল্য ও এর বিপরীতে দেশে আসা রফতানি আয়ের পার্থক্য সবচেয়ে বেশি দেখা যাচ্ছে হোম টেক্সটাইল খাতে। খাতটিতে গত অর্থবছরে রফতানীকৃত পণ্যমূল্যের প্রায় ৫৮ শতাংশ অর্থ দেশে আসেনি। পোশাক খাতে রফতানি মূল্য ও অর্থপ্রাপ্তির ব্যবধান ২৩ শতাংশের বেশি। চামড়া ও চামড়াজাত পণ্যের পার্থক্য ৪১ শতাংশ। পাট ও পাটজাত পণ্যে পার্থক্য প্রায় ১০ শতাংশ। রফতানীকৃত পণ্যমূল্য ও এর বিপরীতে পাওয়া অর্থের মধ্যে এত বড় ব্যবধান নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন খাতসংশ্লিষ্টরা। এক্ষেত্রে অর্থ পাচার হয়েছে বলে সন্দেহ করছেন তাদের অনেকেই। আবার এক্ষেত্রে পরিসংখ্যানগত ভুলের বিড়ম্বনা থাকতে পারে বলেও মনে করছেন কেউ কেউ। সূত্র: বণিক বার্তা।

বাংলাদেশের ক্রিকেটের জন্য আর্জেন্টিনার সমর্থন ও ভালোবাসা
ভালোবাসার বদলে ভালোবাসা, এর চেয়ে ভালো উপায় আর কী হতে পারে! ফুটবল পাগল দেশ আর্জেন্টিনা এই পথই বেছে নিয়েছে। বাংলাদেশের মানুষদের আর্জেন্টিনা ফুটবল দলের প্রতি আবেগ, ভালোবাসার খবর পৌঁছে গেছে লাতিন আমেরিকা অঞ্চলের দেশটিতে। সামাজিক যোগাযোগমাধ্যমের কল্যণে তারা দেখেছে সাদা-আকাশী জার্সি পরে আর্জেন্টিনার জয়ে কেমন আনন্দ-উল্লাস করেন বাংলাদেশের মানুষ, লিওনেল মেসি তাদের কাছে কতো বড় আবেগের জায়গা। দলটির জয়ে যেমন বাধভাঙা উল্লাস হয় বাংলাদেশে, তেমনি পরাজয়ে হৃদয় ভাঙে এখানকার দর্শকদের। চোখের কোণে জমা হয় পানি, কখনও তা গড়িয়েও পড়ে। এমন নিখাঁদ ভালোবাসা-সমর্থন দেওয়া দেশটির জন্য কিছু করতে আর্জেন্টিনা বেছে নিয়েছে বাংলাদেশের সবচেয়ে বড় আবেগ ক্রিকেটকে। বাংলাদেশের জনপ্রিয় খেলাটিকে সমর্থন দেওয়া শুরু করেছে তারা। দেশটির বিভিন্ন সংবাদমাধ্যমে স্থান পাচ্ছে বাংলাদেশের ক্রিকেটের খবর। ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রথম ওয়ানডে জয়ের খবর প্রচারিত হয়েছে তাদের রেডিও, টেলিভিশন চ্যানেলে। সামাজিক যোগাযোগমাধ্যমে ম্যাচের ছবি পোস্ট করে বাংলাদেশকে জানানো হচ্ছে অভিনন্দন। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

চট্টগ্রাম বন্দরে ১৪০৮টি বিপজ্জনক কনটেইনার

বিপজ্জনক পণ্যবাহী কনটেইনার খালাসে গড়িমসি করছেন আমদানিকারকরা। এতে নিয়মিতভাবে দেশের প্রধান সমুদ্র বন্দর চট্টগ্রাম বন্দরে বিপজ্জনক পণ্যবাহী কনটেইনারের সংখ্যা বাড়ছে। এতে বন্দর কর্তৃপক্ষ উদ্বিগ্ন। বারবার চিঠি দিলেও আমদানিকরা এসব কনটেইনার দ্রুত খালাস করার ব্যবস্থা নিচ্ছে না। বিপজ্জনক কনটেইনারবিষয়ক চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের এক প্রতিবেদন থেকে জানা গেছে, গত ২০ নভেম্বর চট্টগ্রাম বন্দরের ভেতরে ১ হাজার ৪০৮টি বিপজ্জনক পণ্যবাহী কনটেইনার পড়ে ছিল। আমদানিকারকরা সময়মতো খালাস না করায় এসব কনটেইনার বন্দরের ভেতরে পড়ে থাকছে। এতে বন্দরের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে। আবার জানমাল ও পরিবেশের জন্য ঝুঁকি সৃষ্টি করছে।এ জন্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ সরকারের সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থা এবং ব্যবসায়ী সংগঠনকে চিঠি দিয়ে এসব বিপজ্জনক কনটেইনার দ্রুত খালাসের ব্যবস্থা করার অনুরোধ জানিয়েছে। পাশাপাশি দুর্ঘটনারোধে বিপজ্জনক পণ্যের সঠিক তথ্য দিয়ে বাংলাদেশ নৌবাহিনী ও সংশ্লিষ্ট সংস্থার গাইডলাইন অনুসরণ করার জন্য সংশ্লিষ্টদের অনুরোধ করা হয়েছে। সূত্র; কাল বেলা।

এসএমই ও কৃষি খাতে ঋণ বিতরণ আশাব্যঞ্জক নয়

নানা তহবিল গঠন আর নির্দেশনার পরও ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান (সিএমএসএমই) এবং কৃষি খাতে কাক্সিক্ষত পরিমাণ ঋণ বিতরণ করতে পারছে না ব্যাংকগুলো। চলতি বছরের প্রথম নয় মাসে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিতরণ করা ঋণের মধ্যে মাত্র ১৯ শতাংশ গেছে সিএমএসএমই খাতে। কৃষি খাতেও ঋণ বিতরণে পিছিয়ে রয়েছে অনেক ব্যাংক। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক।
বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, গত রবিবার ব্যাংকার্স সভায় উপস্থাপিত পৃথক দুটি প্রতিবেদনে ঋণ বিতরণের চিত্র তুলে ধরা হয়। এতে দেখা যায় সিএমএসএমই ও কৃষি খাতে ঋণ বিতরণ অনেক কম হয়েছে। এ নিয়ে সভায় ক্ষোভ প্রকাশ করেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার। তিনি এই খাত দুটিতে ঋণ বিতরণ ত্বরান্বিত করতে ব্যাংকের প্রধান নির্বাহীদের তাগিদ দেন। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলো (সিএমএসএমই) গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে। এ খাতকে সহায়তা করতে নানা ধরনের পদক্ষপ গ্রহণ করেছে কেন্দ্রীয় ব্যাংক। ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য এই সংক্রান্ত মাস্টার সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক। এতে বলা হয়, বিতরণ করা ঋণের মধ্যে সিএমএসএমইতে প্রতিবছর কমপক্ষে ১ শতাংশ বৃদ্ধিসহ আগামী ২০২৪ সালের মধ্যে ন্যূনতম ২৫ শতাংশে উন্নীত করতে হবে। পাশাপাশি সিএমএসএমইতে বিতরণ করা ঋণের ন্যূনমত ১৫ শতাংশ নারী উদ্যোগে বিতরণ করতে হবে। সুত্র: দৈনিক আমাদের সময়।

সংঘাতের শঙ্কায় উদ্বিগ্ন কূটনীতিকরাও

রাজপথের প্রধান বিরোধী দল বিএনপির ১০ ডিসেম্বরের গণসমাবেশ ঘিরে ঢাকার কূটনীতিকরাও উদ্বিগ্ন। সরকার যদি বিএনপির ওপর বল প্রয়োগ করে, তবে বিএনপিও সেটির সমুচিত জবাব দেবে- এমন বার্তাই দলটির তরফ থেকে কূটনীতিকদের দেওয়া হয়েছে। ফলে ঢাকার এ সমাবেশ ঘিরে সংঘাতের শঙ্কা করছেন তাঁরা। এ বিষয়ক ‘তারবার্তা’ নিজ নিজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছে বিদেশি মিশনগুলো। তবে সার্বিক পরিস্থিতি নিয়ে আজ মঙ্গলবার বিকেলে বিদেশি মিশনগুলোকে ব্রিফ করবে বিএনপি। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে গত বছরের ১০ ডিসেম্বর র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দেয়। এরপর এ বছরের মাঝামাঝি সময় থেকে বিরোধী দলগুলোর মেরূকরণ, কূটনীতিকদের সঙ্গে দফায় দফায় বৈঠক, নির্বাচন নিয়ে বন্ধুরাষ্ট্রগুলোর মনোভাব ও কূটনীতিকদের মন্তব্যের পরিপ্রেক্ষিতে সরকারের বক্তব্য রাজনীতির মাঠে উত্তাপ ছড়াচ্ছে। সেই সঙ্গে অক্টোবর থেকে বিএনপির বিভাগীয় গণসমাবেশগুলো ‘রাজনৈতিক মন্দা’ কাটানোর চেষ্টা করছে। রাজনীতি অঙ্গনে সরকার ও বিরোধী দলের সরব উপস্থিতি গণতান্ত্রিক চর্চার অংশ হিসেবে দেখলেও সংঘাতের শঙ্কায় কূটনীতিকদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। এ ক্ষেত্রে আগের অভিজ্ঞতা সামনে আনছেন তাঁরা। সূত্র: সমকাল

ঢাকায় সমাবেশের আগে জঙ্গি ধরার নামে গ্রেপ্তার-হয়রানির অভিযোগ বিএনপির

ঢাকায় ১০ই ডিসেম্বর বিএনপির বিভাগীয় গণ-সমাবেশকে সামনে রেখে গত ৩০শে ডিসেম্বর থেকে চৌঠা ডিসেম্বর দুপুর পর্যন্ত চারদিনে ১০৩১ জন নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে বলে দাবি করছে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। নয়াপল্টনে দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ঢাকা জেলা আদালতে জঙ্গি ছিনতাইয়ের এক ঘটনাকে যুক্তি হিসাবে তুলে ধরে পুলিশ মেস, আবাসিক হোটেল ও বাসাবাড়িতে ব্লক রেইড চালাচ্ছে।জঙ্গি ধরার অভিযানের নামে বিএনপি নেতা-কর্মীদের গ্রেফতার, হয়রানি ও আতঙ্ক সৃষ্টি করছে বলে তিনি অভিযোগ করেন। সূত্র; বিবিসি বাংলা।