আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:১১ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৬, ২০২২

পরাজিত ট্রাম্প কি আবার ফিরছেন
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত হন তিনি। এমনকি গত মধ্যবর্তী নির্বাচনেও তাঁর পছন্দের অনেক প্রার্থী সফলতার মুখ দেখতে পাননি। এরই মধ্যে আবার ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন তিনি। প্রেসিডেন্ট হিসেবে কতটা সফল ছিলেন ট্রাম্প ও আগামী নির্বাচনে তিনি জয় পেলে তা যুক্তরাষ্ট্রের জন্য কতটা ইতিবাচক হবে, তা একটি নিবন্ধে তুলে ধরেছে আল-জাজিরা। পাঠকদের জন্য নিবন্ধটির সংক্ষেপিত অনুবাদ তুলে ধরা হলো।
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ১৪ নভেম্বর ঘোষণা করেছিলেন, ২০২৪ সালে অনুষ্ঠিত হতে যাওয়া দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে তিনি আবার প্রতিদ্বন্দ্বিতা করবেন। যদিও এ ঘোষণার সপ্তাহখানেক আগেই অনুষ্ঠিত মধ্যবর্তী নির্বাচনে চরমভাবে ব্যর্থতার পরিচয় দিয়েছিলেন তাঁর পছন্দের প্রার্থীরা। মধ্যবর্তী নির্বাচনের প্রচারে ট্রাম্প তাঁর নিজ দল রিপাবলিকান পার্টির সদস্যদের ‘লাল ঢেউ’ তোলার আহ্বান জানান। তবে বাস্তবে তা ফলেনি। বিপরীতে নির্বাচনী ফলাফলে ফুটে উঠেছে তাঁর হতাশা ও কপটতার প্রতিচ্ছবি; যদিও কিছু প্রার্থীর পক্ষে জোরেশোরেই প্রচারে নেমেছিলেন তিনি। সূত্র: প্রথম আলো

রুশ ঘাঁটিতে বিস্ফোরণের পর ইউক্রেনজুড়ে হামলা

রাশিয়ার দুই গুরুত্বপূর্ণ বিমানঘাঁটিতে রহস্যময় বিস্ফোরণের পর ইউক্রেনজুড়ে গতকাল সোমবার ফের ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। তবে দেশটির আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা রাজধানী কিয়েভকে অক্ষত রাখতে পেরেছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি।
ইউক্রেন-রাশিয়া যুদ্ধের রণাঙ্গন থেকে অনেক দূরে দুটি রুশ বিমানঘাঁটিতে গতকাল রহস্যময় বিস্ফোরণ ঘটে। এই ঘটনার পর মনে করা হচ্ছে, নিজেদের অবকাঠামোর বিরুদ্ধে আক্রমণে ব্যবহৃত রাশিয়ার দূরপাল্লার বোমারু বিমানগুলোর ওপর হামলা চালানোর উপায় খুঁজে পেয়েছে ইউক্রেন।এরপরই ইউক্রেনজুড়ে ক্ষেপণাস্ত্র হামলা হয়।ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি জানান, ‘গতকালের বেশির ভাগ রুশ ক্ষেপণাস্ত্র প্রতিহত করা হয়েছে। গতকালই বিদ্যুৎ কর্মকর্তারা সরবরাহ পুনরুদ্ধারে কাজ শুরু করেছেন। ’ সূত্র: কালের কণ্ঠ

বিশ্ববাজারে মূল্যবৃদ্ধি
রাশিয়ার সঙ্গে তেল রাজনীতিতে ইউরোপ

সমুদ্র পথে রপ্তানি করা রাশিয়ার তেলের মূল্য বেঁধে দেওয়ায় জি৭, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং অস্ট্রেলিয়ার সিদ্ধান্ত গতকাল থেকে কার্যকর শুরু হয়েছে। মূলত তেল রপ্তানি থেকে রাশিয়ার আয় কমানোর জন্য পশ্চিমা দেশগুলোর চেষ্টার ফল এ সিদ্ধান্ত। তবে এ কর্মকাণ্ডের কড়া প্রতিক্রিয়া দেখিয়েছে ক্রেমলিন। রাশিয়াবিরোধী ওই জোট গত শুক্রবার সিদ্ধান্ত জানিয়েছে রাশিয়ার তেল কেনার জন্য ব্যারেলপ্রতি সর্বোচ্চ ৬০ ডলারের বেশি দাম দেওয়া হবে না। বিশ্লেষকরা বলছেন, যুদ্ধকে ছাড়িয়ে যাবে এ তেল নিয়ে রাজনীতি। তা ছাড়া ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত কোনো দেশ এখন সমুদ্রপথে রুশ তেল আমদানি করবে না এবং অন্যত্র তেল রপ্তানির ক্ষেত্রেও বিভিন্ন বিধিনিষেধ আরোপ করা হয়েছে। জি৭ বলেছে, রাশিয়া যেন ইউক্রেনের যুদ্ধ থেকে মুনাফা করতে না পারে তা ঠেকানোর জন্যই এ ঊর্ধ্বসীমা বেঁধে দেওয়া হচ্ছে। তবে রাশিয়া জোর দিয়ে বলেছে, ইউক্রেনে যুদ্ধ চালানোর ক্ষেত্রে তাদের যে সক্ষমতা তার ওপর এসব পদক্ষেপ কোনো প্রভাব ফেলতে পারবে না। রাশিয়া আরও হুমকি দিয়েছে যে, যেসব দেশ এ ঊর্ধ্বসীমা আরোপের পদক্ষেপ বাস্তবায়ন করবে তাদের কাছে তারা তেল রপ্তানি করবে না। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একজন মুখপাত্র বলেছেন, ইউক্রেনে তাদের সামরিক কার্যক্রম চালানোর জন্য যা যা প্রয়োজন তার সবই রুশ সামরিক বাহিনীর আছে। সূত্র: বিডি প্রতিদিন।

মোরালিটি পুলিশ বিলুপ্তি কোনো কাজে আসবে না

Nagad

ইরানে সরকারবিরোধী আন্দোলনকারীরা দেশটিতে ‘নীতি-পুলিশের’ (মোরালিটি পুলিশ) কার্যক্রম বাতিলের সিদ্ধান্তের সমালোচনা করে বলেছেন, এটি বাস্তবে কোনো কাজে আসবে না। নারীর পোশাকের ওপর সরকারি বিভিন্ন বিধিনিষেধ পরিবর্তনের কোনো ইঙ্গিত পাওয়া যাচ্ছে না। দেশটির কর্তৃপক্ষ শনিবার এক আকস্মিক সিদ্ধান্তে মোরালিটি পুলিশ বিলুপ্ত বলে ঘোষণা করে। নারীর পোশাক-পরিচ্ছদ এবং বিশেষভাবে হিজাব পরিধান নির্ধারিত বিধি অনুযায়ী পরা হচ্ছে কি না, তা নিশ্চিত করতে মোরালিটি পুলিশ টহল দিত। তাদের হেফাজতে কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যুর জেরে ইরানজুড়ে ব্যাপক বিক্ষোভ-আন্দোলন শুরু হয়। বিক্ষোভকারীদের অভিযোগ, পুলিশের নির্যাতনে মাহসার মৃত্যু হয়েছে। তবে পুলিশ দাবি করছে, মাহসা হৃদরোগে আক্রান্ত ছিলেন। এ কারণেই তার মৃত্যু হয়েছে। সূত্র: দৈনিক বাংলা।

গোল্ডেন ভিসার আকর্ষণ
ইউএইতে পাড়ি জমাচ্ছে ভারতের প্রযুক্তি পেশাজীবীরা

সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও ভারতের মধ্যে সাম্প্রতিক সপ্তাহগুলোয় বাণিজ্যিক ভ্রমণ বেড়েছে। ভ্রমণ খাতসংশ্লিষ্টরা বলছেন, এক্ষেত্রে অন্যতম প্রভাবকের ভূমিকা পালন করেছেন ভারতীয় প্রযুক্তি খাতের পেশাজীবীরা। দুবাই ও সংযুক্ত আরব আমিরাতে গত কয়েক সপ্তাহে অনেক বাণিজ্যিক ইভেন্ট ও ব্যবসায়িক সভা দেশ দুটিতে ভ্রমণ বৃদ্ধির অন্যতম কারণ হিসেবে দেখছে দুবাইভিত্তিক পত্রিকা অ্যারাবিয়ান বিজনেস। ভারতীয় দক্ষ প্রযুক্তি পেশাজীবীদের ইউএইতে সাম্প্রতিক ভ্রমণ বৃদ্ধির আরেকটি কারণ হিসেবে দেখা হচ্ছে দেশটির ভিসা সুবিধাকে। আল জাজিরার এক প্রতিবেদন থেকে জানা গিয়েছে, চলতি বছরের ৩ অক্টোবর সর্বশেষ নতুন ভিসানীতি প্রকাশ করেছিল ইউএই। নতুন প্রণীত নীতিতে অভিবাসন ও আবাসনের ক্ষেত্রে গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে বড় পরিবর্তন এনেছে দেশটি। সে সময়ের পরিবর্তনের মধ্যে ছিল পর্যটন ভিসার মেয়াদ বৃদ্ধি। পর্যটকরা এখন থেকে সর্বোচ্চ ৬০ দিনের পরিবর্তে সর্বোচ্চ ৯০ দিন অবস্থান করতে পারবেন। আর দক্ষ পেশাজীবী কর্মীরা পাবেন ১০ বছর মেয়াদি অবস্থানের সুযোগ। সূত্র: বণিক বার্তা।

ইউক্রেনে নতুন করে আবারও মিসাইল হামলা রাশিয়ার

পশ্চিমা দেশগুলো রাশিয়ার সমুদ্রবাহী তেলের দাম নির্ধারণ করে দিয়ে মস্কোর যুদ্ধ চালানোর আর্থিক উৎস সীমাবদ্ধ করার চেষ্টা করেছে। এদিকে রাশিয়ার দুটি বিমানঘাঁটিতে রহস্যময় বিস্ফোরণ ঘটেছে। এসবের পর এবার রাশিয়া ইউক্রেনে নতুন করে মিসাইল হামলা চালিয়েছে। খবর রয়টার্স-এর। ইউক্রেনের সরকার জানিয়েছে, সোমবার (৫ ডিসেম্বর) রাশিয়ার কয়েক দফা হামলায় দেশটির দক্ষিণে ঘরবাড়ি ও উত্তরে বিদ্যুৎ ব্যবস্থা ধ্বংস হয়েছে। মিসাইল হামলা শুরু হলে সাধারণ জনগণকে আশ্রয়স্থলে যাওয়ার আহ্বান জানায় ইউক্রেন কর্তৃপক্ষ। এর আগে রাতারাতি রাশিয়ার দুটি বিমানঘাঁটিতে বিস্ফোরণের পর এ মিসাইল হামলার ঘটনা ঘটে। মস্কোর দক্ষিণে রায়াজানের একটি বিমানঘাঁটিতে ফুয়েল ট্যাংকার বিস্ফোরণে তিনজন নিহত হন। এছাড়া রাশিয়ার কৌশলগত পারমাণবিক বাহিনীর অন্তর্ভুক্ত এমন কিছু বোমারু বিমানের ঘাঁটিতে আরেকটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এঙ্গেলস নামক ওই বিমানঘাঁটিতে হামলার ঘটনা নিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলো তদন্ত চালাচ্ছে বলে জানিয়েছেন সারাতভের স্থানীয় গভর্নর রোমান বুসারজিন। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

মিয়ানমারে তিন দিনে ৭৩ সেনা হত্যা

মিয়ানমারের সামরিক সরকারের বিরুদ্ধে প্রতিরোধ অব্যাহত রেখেছে দেশটির সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। পিপলস ডিফেন্স ফোর্সেস (পিডিএফ) জানিয়েছে, দেশজুড়ে জান্তাদের অবস্থানে হামলা চালিয়ে তিন দিনে ৭৩ সেনাকে হত্যা করেছে তারা। সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে মিয়ানমারভিত্তিক সংবাদমাধ্যম ইরাবতি। পিডিএফ ও ইএওর বরাতে ইরাবতি তাদের প্রতিবেদনে জানায়, ম্যাগওয়ে, মান্দাল, সাগাইং, বাগো, ইয়াঙ্গুন ও তানিনথারি অঞ্চলে লড়াই হয়। তবে সামরিক হতাহতের সংখ্যা স্বাধীনভাবে যাচাই করতে পারেনি সংবাদমাধ্যমটি। শনিবার কায়াহ রাজ্যের দোমোসো এলাকায় হামলায় কমপক্ষে ২০ জান্তা সেনা নিহত হন। চারজনকে বন্দি করা হয়েছে। সেখানে সশস্ত্র প্রতিরোধের সময় গোষ্ঠীগুলোর সঙ্গে সেনাদের ভারী সংঘর্ষের খবর পাওয়া গেছে। সংঘর্ষের সময় প্রচুর অস্ত্র, গুলিসহ সামরিক সরঞ্জাম রেখে পালিয়ে যান সেনারা। ইরাবতি জানিয়েছে, রোববার ম্যাগওয়েতে পিডিএফের সদস্যদের সঙ্গে লড়াইয়ে আরও ৩০ সেনা নিহত হন। আহত হন আরও কয়েকজন। এ ছাড়া বিভিন্ন স্থানে রোববার আরও ২৩ সেনাকে হত্যা করা হয়। তাদের গত শুক্রবার হত্যা করা হয় বলে ধারণা করা হচ্ছে। সূত্র: কাল বেলা।

রাশিয়ায় দুই সামরিক বিমান ঘাঁটিতে বিস্ফোরণ

মধ্য রাশিয়ার দুইটি সামরিক বিমান ঘাঁটিতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে বেশ কয়েকজন নিহত হয়েছেন। আজ সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক অনলাইন প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।রাশিয়ার রাষ্ট্রীয় মিডিয়ার খবরে বলা হয়েছে, মস্কোর দক্ষিণ-পূর্বে রিয়াজান শহরের কাছে একটি বিমান ঘাঁটিতে জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণে তিনজন নিহত হয়েছেন।এ ছাড়া সারাতোভ অঞ্চলে আরেক বিমান ঘাঁটিতে বিস্ফোরণে দুইজন আহত হয়েছেন। সারাতোভের গভর্নর রোমান বুসারগিন এই নিয়ে বিবৃতি জারি করেছেন। তিনি স্থানীয় বাসিন্দাদের শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। সূত্র: দৈনিক আামদের সময়।

গাড়ির টায়ারে লুকানো ছিল কোটি রুপি!

ভারতের পশ্চিমবঙ্গে গাড়ির টায়ারের মধ্যে করে অভিনব কায়দায় রুপি পাচার করতে গিয়ে পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছেন পাঁচজন। গতকাল রোববার পশ্চিমবঙ্গের জলপাইগুড়ির ডুয়ার্সের বানারহাট এলাকায় এ ঘটনা ঘটে।নম্বর প্লেট দেখে মনে করা হচ্ছে, গাড়িটি বিহার রাজ্যের পুর্নিয়ার। পশ্চিমবঙ্গ রাজ্যের আলিপুরদুয়ার জেলার বীরপাড়ার দিকে যাচ্ছিল গাড়িটি। গোপন সূত্রে খবর পেয়ে আগে থেকেই বানারহাট থানার তেলিপাড়া চৌপথি এলাকায় এশিয়ান হাইওয়েতে অবস্থান নেয় পুলিশ। সন্দেহের বেশ কিছু গাড়ি তল্লাশি অভিযানে আটকানো হয়। এরই মধ্যে একটি কালো রঙের গাড়ির ভেতর থাকা পাঁচজনকে প্রথমে আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়। এরপরই ওই গাড়িটিতে তল্লাশি চালানোর সময় একটি অতিরিক্ত চাকা লক্ষ্য করেন পুলিশ কর্মকর্তারা। সেটি খুলতেই চোখ ছানাবড়া তাদের। বিপুল পরিমাণ টাকা, গুনতে সাহায্য চাওয়া হয় ব্যাংকের কর্মীদের। জানা গেছে, গাড়িটি থেকে মোট ৯৪টি বান্ডেল উদ্ধার করা হয়, যাতে ৯৩ লাখ ৮৩ হাজার রুপি রয়েছে। তবে এত পরিমাণ রুপি কী উদ্দেশ্যে, কোথায় নিয়ে যাওয়া হচ্ছিল তা এখনও পরিষ্কার নয়। সবটাই খতিয়ে দেখছেন তদন্তকারী কর্মকর্তারা। সূত্র: সমকাল

রুশ বিমানঘাঁটিতে বিস্ফোরণের পর ইউক্রেনের শহরগুলোতে ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে রাশিয়ার চালানো একাধিক ক্ষেপণাস্ত্র হামলায় দক্ষিণাঞ্চলীয় জাপোরিসায় কমপক্ষে দু জন নিহত এবং দেশটির জ্বালানি অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। এর কয়েক ঘন্টা আগে রাশিয়ার ভেতরে দুটি বিমানঘাঁটিতে বিস্ফোরণের ঘটনা ঘটে যাতে অন্তত তিন ব্যক্তি নিহত হয়।ইউক্রেনের রাষ্ট্রীয় মালিকানাধীন জ্বালানি কোম্পানি বলছে, এই হামলায় বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে কোন কোন জায়গায় বিদ্যুৎ নেই। ওডেসায় পানি সরবরাহেও বিঘ্ন ঘটেছে।জাপোরিসার কর্মকর্তারা বলছেন, আবাসিক এলাকার ওপর এই হামলায় অন্তত দু’ব্যক্তি মারা গেছে। সূত্র: বিবিসি বাংলা।