পেনাল্টি কিছুটা অনুমান ও ভাগ্যের সহায় লাগে: গোলরক্ষক ইয়াসিন

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৬:০২ অপরাহ্ণ, ডিসেম্বর ৭, ২০২২

ছবি- সংগৃহীত

নতুন ইতিহাস সৃষ্টি করেছে মরক্কো। কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বে বেলজিয়ামকে হারানোর পর নক আউট পর্বে স্পেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌছে গেছে মরক্কো।

এদিন নির্ধারিত ৯০ মিনিটে খেলেও ফলাফল ছিল ০-০। তারপর অতিরিক্ত সময়ের ৩০ মিনিটেও একই ফলাফল আসে। পরে টাইব্রেকারে ৩-০ ব্যবধানে বাজিমাত করে বিশ্বকাপের ইতিহাসে প্রথমবার কোয়ার্টার ফাইনালে মরক্কো। যেন মরক্কোর গোলরক্ষক ইয়াসিন বোনোর কাছেই পরাস্ত হতে হলো সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনকে।

অথচ ক্যারিয়ারে প্রায় এক যুগ স্পেনে কাটিয়ে দিয়েছেন ইয়াসিন বোনো। এই গোলরক্ষক আলো কাড়তে পারেনি সেভাবে। নিজেকে বিশ্বের বুকে চেনানোর জন্য ফুটবল বিশ্বকাপের মঞ্চটাকেই বেছে নিয়েছেন মরক্কোর এই গোলরক্ষক।

তাতেই ইতিহাস গড়ে বিশ্বকাপের মঞ্চে প্রথমবারের মতো শেষ আটে অর্থাৎ কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে মরক্কো। স্পেনের বিপক্ষে ৩ টি পেনাল্টি ঠেকিয়েও অবশ্য আত্মতুষ্টিতে ভুগছেন না গোলরক্ষক ইয়াসিন বোনো। বরং জানিয়েছেন, পেনাল্টি ঠেকাতে নিজের অভিজ্ঞতার পাশাপাশি ভাগ্যকেই পাশে পেয়েছেন তিনি।

মঙ্গলবার (০৬ ডিসেম্বর) রাতে স্পেনকে বিদায় করিয়ে দেওয়ার নায়ক গোলরক্ষক ইয়াসিন, দুর্দান্ত গোলকিপিংয়ের পুরস্কারও জিতে নিয়েছেন তিনি।

ম্যাচসেরার পুরস্কার নিয়ে সেখানে গণমাধ্যমেকে বলেন, “আপনারা তো পেনাল্টি সম্পর্কে জানেন, এটা আসলে কিছুটা অনুমান এবং কিছুটা ভাগ্যের সহায় লাগে। আমরা জিতেছি, এটাই এখন সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ বিষয়। পুরো দলকে আমার টুপিখোলা অভিবাদন। তারা তাদের কাজটা ঠিকঠাক করেছে। এটা অবিশ্বাস্য। ১২০ মিনিট ধরে মনযোগ ধরে রাখা সহজ ছিল না। বিশেষ করে স্পেনের মতো দলের বিপক্ষে। যারা বল দখলে রেখে আক্রমণে উঠতে চায়।”

সারাদিন/০৭ ডিসেম্বর/এমবি 

Nagad