কোনোক্রমেই নয়াপল্টনে সমাবেশ করতে দেওয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৮:২৭ অপরাহ্ণ, ডিসেম্বর ৮, ২০২২

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ‘কোনোভাবেই বিএনপিকে সড়কে সমাবেশ করতে দেওয়া হবে না। নয়াপল্টন ছাড়া বিএনপি ঢাকার অন্য কোথাও সমাবেশ করতে চাইলে সরকারের কোনো আপত্তি করবে না তবে কোনোক্রমেই নয়াপল্টনে সমাবেশ করতে দেওয়া হবে না সাফ জানিয়ে দেন তিনি।

এস সময় তিনি বলেন, নয়াপল্টনে সহিংসতার জন্য বিএনপিই দায়ী। সেখানে ‘বাধ্য হয়েই’ বুলেট ছুড়তে হয়েছে পুলিশকে।’

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) রাজারবাগ পুলিশ হাসপাতালে আহত পুলিশ সদস্যদের দেখতে গিয়ে তিনি এ কথা বলেন। গতকাল বুধবার পুলিশ-বিএনপি সংঘর্ষে ৪৯ জন পুলিশ সদস্য আহত হন। তাদের মধ্যে ১৬ জন পুলিশ হাসপাতালে আর একজন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বিএনপিকর্মীরা ইট-পাটকেল নিক্ষেপ করেছে, বোমা মেরেছে। পুলিশের পদক্ষেপ নেওয়া ছাড়া কোনো উপায় ছিল না। অধিকাংশ পুলিশ সদস্য আহত হয়েছেন বোমায়। পুলিশ বাধ্য হয়ে বুলেট ছুড়েছে। কাঁদুনে গ্যাস মেরেছে।’

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও বেগম খালেদা জিয়ার মুক্তিসহ নানা দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করছে বিএনপি। এর মধ্যে দেশের সব বিভাগে সমাবেশের কর্মসূচিও ছিল। এর অংশ হিসেবে দেশের নয়টি বিভাগীয় শহরে সমাবেশ করে দলটি।

পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী আগামী শনিবার (১০ ডিসেম্বর) ঢাকায় মহাসমাবেশ করার কথা রয়েছে দলটির। আগের সমাবেশগুলো শান্তিপূর্ণভাবে শেষ হলেও ঢাকার কর্মসূচি ঘিরে বিপত্তি দেখা দিয়েছে।

Nagad

সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে ডিএমপির পক্ষ থেকে অনুমতি দেওয়া হলেও বিএনপি সেখানে সমাবেশ করবে না বলে জানিয়ে দেয়। তারা নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করবে বলে ঘোষণা দেয়। এ নিয়ে নানা আলোচনার মধ্যেই গতকাল বিকালে নয়াপল্টনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এতে গুলিতে একজনের মৃত্যু হয়।

সংঘর্ষের পর বিএনপি কার্যালয়ে অভিযান চালায় আইনশৃঙ্খলা বাহিনী। অভিযানে দলটির কয়েকজন নেতাসহ তিন শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করে পুলিশ। সংঘর্ষের পর নয়াপল্টন এলাকা থমথমে অবস্থা বিরাজ করছে। এখনো নয়াপল্টনে সমাবেশ করার বিষয়ে অবস্থানের কথা জানিয়ে আজ সংবাদ সম্মেলন করেন বিএনপি মহাসচিব। কিন্তু স্বরাষ্ট্রমন্ত্রী সাফ জানিয়ে দেন নয়াপল্টনে সমাবেশ করতে দেওয়া হবে না বিএনপিকে। তবে অন্য কোথাও চাইলে আপত্তি করবে না সরকার।

এদিকে সর্বশেষ ঢাকা মহানগর পুলিশের যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার বলেন, ‘জনসাধারণের দুর্ভোগের কথা চিন্তা করে ব্যারিকেড খুলে দেওয়া হয়েছে। পরিস্থিতি অনুযায়ী পরবর্তীকালে ব্যবস্থা নেওয়া হবে।’

সারাদিন. ৮ ডিসেম্বর. আরটি