ব্রকলি কতটা স্বাস্থ্যকর সবজি?

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:১২ অপরাহ্ণ, ডিসেম্বর ১০, ২০২২

ছবি- সংগৃহীত

সারাদেশেই কম-বেশি শীত অনুভূত হয়েছে। এর মধ্যে দেশের সর্ব উত্তরের জেলাগুলোতে বেশি শীত অনুভূত হচ্ছে। আজ (১০ ডিসেম্বর) শনিবার পঞ্চগড়ের তেঁতুলিয়ায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ ডিগ্রি সেলসিয়াস। এই শীতে সাথে হাজির হয়েছে শীতকালীন নানা রকমের সবজি।

আগে খুব একটা প্রচলন না থাকলেও এখন শীত এলেই বাজারে চলে আসে তাজা ব্রকলি বা ব্রোকোলি ক্রসিফেরী গোত্রের অন্তর্ভুক্ত শীতকালীন সবজি। উৎপত্তিগত ভাবে একেবারেই বাংলাদেশীও না হলেও গত কয়েক দশক ধরে দেশের নানা জায়গায় এর পুরোদস্তুর চাষ হচ্ছে।

শীতকালে এখন অনেকেই নানা ধরনের তরকারি তৈরি করেন ব্রকলি দিয়ে। স্বাদের পাশাপাশি স্বাস্থ্যের দিক থেকেও কিন্তু গুণ অনেক।

এক. সাম্প্রতিক কিছু গবেষণা বলছে, ব্রকলির ক্যানসাররোধী গুণ রয়েছে। বিশেষ করে ব্রকলির চারা মস্তিষ্কের ক্যানসার প্রতিরোধ করতে সহায়তা করে। এছাড়াও হাড় মজবুত করা থেকে শুরু করে ত্বকের যত্ন- গুণের শেষ নেই ব্রকলির।

দুই. ব্রকলিতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। অন্য বহু সবজি তুলনায় এর ফাইবারের পরিমাণ বেশি। ফাইবার পেট পরিষ্কার রাখতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমায়। তাছাড়া ফাইবার ধীরে পরিপাক হয়। তাই দীর্ঘ ক্ষণ পেতে থাকে। খিদেও কম পায়। ফলে যারা ওজন কমাতে চাইছেন, তারা নিয়মিত ব্রকলি খেতে পারেন।

তিন. যাদের দেহে আয়রনের ঘাটতি আছে, তাদের জন্যেও উপকারী হতে পারে ব্রকলি। রক্তস্বল্পতা দেখা দিলে শরীর দুর্বল লাগতে পারে, হতে পারে শ্বাসকষ্ট। ব্রকলি এই সমস্যাও কমিয়ে দিতে পারে। আয়রনে ভরপুর ব্রকলি রক্তে লোহিত কণিকার পরিমাণ বাড়াতে সাহায্য করে।

Nagad

চার. ব্রকলিতে ভিটামিনের মাত্রাও অনেকটাই বেশি। সবচেয়ে বেশি মাত্রায় থাকে ভিটামিন সি। ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শীতকালে নিয়মিত ব্রকলির খেলে সর্দি-কাশির মতো সমস্যা কমতে পারে।

পাঁচ. হার্টের সমস্যাতেও বেশ উপকারী ব্রকলি। এই সবজিতে রয়েছে প্রচুর পটাশিয়াম। এই মৌলটি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাছাড়া হৃদ্‌যন্ত্রের স্বাস্থ্যও ভালো রাখে পটাশিয়াম।

সারাদিন/১০ ডিসেম্বর/এমবি