আজকের দিনের জাতীয় পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:০০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১১, ২০২২

৫০ কোটি টাকার ভবনে ৬৪টি ফ্ল্যাটই খালি

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৫০ কোটি টাকা ব্যয়ের একটি ভবনে ৬৪টি ফ্ল্যাট খালি পড়ে আছে। এক মাস, দুই মাস নয়, এক বছর ধরে। কারণ, ভবনটিতে লিফট নেই। নিজেদের আঞ্চলিক কার্যালয় ও কর্মীদের আবাসনের জন্য রাজধানীর মিরপুর ১ নম্বর সেকশনের সনি সিনেমা হলের কাছে ১৩ তলা ভবনটি নির্মাণ করেছে উত্তর সিটি। এর পঞ্চম তলা পর্যন্ত কার্যালয়ের জায়গা রাখা হয়েছে। ষষ্ঠ থেকে ১৩ তলা পর্যন্ত ৬৪টি ফ্ল্যাট করা হয়েছে। ফ্ল্যাটগুলো তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের কাছে ভাড়া দেওয়ার কথা।সিটি করপোরেশনের নথিপত্রে দেখা যায়, ২০১৭ সালে ভবনের নির্মাণকাজ শুরু হয়। ২০১৯ সালের মার্চে পঞ্চম তলা পর্যন্ত কাজ শেষ হয়। বাকি কাজ শেষ হয় ২০২১ সালের অক্টোবরে।ওই সময়ই ঠিকাদার ভবনটি উত্তর সিটিকে বুঝিয়ে দেয়। এরপর এক বছরের বেশি সময় পেরিয়ে গেছে। যে লক্ষ্যে ফ্ল্যাটগুলো নির্মাণ করা হয়েছিল, তা পূরণ হয়নি।উত্তর সিটির অঞ্চল-২–এর নাম প্রকাশ না করার শর্তে এক কর্মচারী প্রথম আলোকে বলেন, ফ্ল্যাটগুলো তৈরি হয়ে পড়ে আছে। সামান্য লিফট কেনায় গাফিলতির কারণে তাঁরা সেখানে থাকতে পারছেন না। বেশি ভাড়া দিয়ে অন্য জায়গায় থাকতে হচ্ছে। আবার সিটি করপোরেশনও ভাড়া আয় থেকে বঞ্চিত হচ্ছে। সূত্র: প্রথম আলো

বিএনপির এমপিদের পদত্যাগ আ. লীগ বলল ভুল সিদ্ধান্ত

জাতীয় সংসদ থেকে একযোগে পদত্যাগ করেছেন বিএনপির সাত সংসদ সদস্য। ই-মেইলে স্পিকারের কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন তাঁরা। মাস দুয়েক ধরে দলীয় এমপিদের পদত্যাগ চেয়ে আসছিলেন বিএনপির নেতাকর্মীরা। গতকাল শনিবার রাজধানীর গোলাপবাগে ঢাকা বিভাগীয় গণসমাবেশে সংসদ সদস্যরা পদত্যাগের ঘোষণা দেন।এমপিরা বলেন, দলীয় সিদ্ধান্ত অনুসারে তাঁরা পদত্যাগপত্র পাঠিয়েছেন।গতকাল সন্ধ্যায় ঢাকা-আরিচা মহাসড়কের পাশে সাভারে এক জনসভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বিএনপির সংসদ সদস্যরা পদত্যাগ করে ভুল করেছেন। এর জন্য দলটিকে অনুতাপ করতে হবে। তিনি এ-ও বলেন, জাতীয় সংসদে আওয়ামী লীগের বিশাল সংখ্যাগরিষ্ঠতা আছে। বিএনপির সাতজন চলে গেলে সংসদ অচল হয়ে পড়বে, এটা ভাবার কোনো কারণ নেই।
পদত্যাগের বিষয়ে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছে জানতে চাইলে তিনি সাংবাদিকদের জানিয়েছেন, তিনি কারো পদত্যাগপত্র পাননি। সূত্র: কালের কণ্ঠ

বিএনপির ১০ দফা, এমপিদের পদত্যাগ
গোলাপবাগ মাঠেই হলো সমাবেশ, সংসদ বিলুপ্ত, নেতা-কর্মীদের মুক্তি দাবি

ঢাকার বিভাগীয় গণসমাবেশ থেকে সরকারের পদত্যাগ ও সংসদ বিলুপ্ত করে তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠাসহ ১০ দফা দাবি জানিয়েছে বিএনপি। একই সঙ্গে জাতীয় সংসদ থেকে নিজেদের দলীয় সাতজন এমপির পদত্যাগ ঘোষণা করা হয়েছে। আজ তাঁরা সংসদ ভবনে স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দেবেন। সমাবেশে জাতীয় সংসদ থেকে বিরোধী দল জাতীয় পার্টির এমপিদেরও পদত্যাগ করার জন্য আহ্বান জানানো হয়। এ ছাড়া গণসমাবেশে ঘোষণা করা হয়েছে সমমনা রাজনৈতিক দলের সঙ্গে যুগপৎ আন্দোলনের কর্মসূচি ‘গণমিছিল’ ও গ্রেফতার নেতা-কর্মীদের মুক্তি দাবিতে ‘বিক্ষোভ সমাবেশ’। গতকাল বিকালে রাজধানীর গোলাপবাগ মাঠে অনুষ্ঠিত এ বিশাল সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন এসব কর্মসূচি ঘোষণা করেন।
লাখো মানুষের এ সমাবেশে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পদত্যাগ করতে হবে, অবিলম্বে সংসদ ভেঙে দিয়ে তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে। সূত্র: বিডি প্রতিদিন।

Nagad

বাংলাদেশে সহিংসতার নিরপেক্ষ তদন্ত চায় যুক্তরাষ্ট্র
সমাবেশের অধিকার নিশ্চিত করা জরুরি -জাতিসংঘ * রাজনৈতিক বিরোধীদের ওপর নৃশংস হামলা -হিউম্যান রাইটস ওয়াচ

বাংলাদেশে বড় একটি রাজনৈতিক দলের বিক্ষোভের আগে সাংবাদিক ও মানবাধিকারকর্মীদের ওপর সহিংসতার পূর্ণাঙ্গ, স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্ত চায় যুক্তরাষ্ট্র। একই সঙ্গে সব পক্ষকে সহিংসতা থেকে বিরত থাকারও আহ্বান জানানো হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের দপ্তর (হোয়াইট হাউজ) শুক্রবার এই আহ্বান জানায়। যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, বাংলাদেশে রাজনৈতিক বিরোধীদের ওপর নৃশংস হামলা চালানো হয়েছে। এদিকে শান্তিপূর্ণ সমাবেশের অধিকার রক্ষার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। খবর রয়টার্সসহ বিভিন্ন সংবাদমাধ্যমের।স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে খবরে বলা হয়, বাংলাদেশের সবচেয়ে বড় বিরোধী দল বিএনপির কর্মী-সমর্থকদের ওপর বুধবার পুলিশ গুলি চালালে একজন নিহত ও ৬০ জনের বেশি আহত হন। ভয়েস অব আমেরিকার বরাত দিয়ে প্রতিবেদনে আরও বলা হয়, ঢাকায় শনিবার বিএনপির পূর্বঘোষিত বিক্ষোভ সমাবেশকে কেন্দ্র করে গত মাসে বিএনপির কয়েক হাজার নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। এই বিক্ষোভে ১০ লাখ লোক অংশ নিতে পারে বলে দলটির নেতাকর্মীরা বলে আসছিলেন।হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তাবিষয়ক মুখপাত্র জন কিরবি বলেন, এসব ঘটনায় যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন এবং বাংলাদেশের পরিস্থিতি ‘খুব, খুবই নিবিড়ভাবে’ পর্যবেক্ষণ করছে। তিনি বলেন, বাংলাদেশের নাগরিকদের ভয়ভীতি, হুমকি, হয়রানি ও সহিংসতামুক্ত শান্তিপূর্ণ বিক্ষোভে অংশ নেওয়ার অধিকারের দাবি যুক্তরাষ্ট্র অব্যাহতভাবে জানিয়ে আসছে। সূত্র: যুগান্তর।

আতঙ্কে হরতালের আবহ

বিরোধী দলগুলো হরতাল ডাকলে পথঘাট যতটা যান শূন্য হয় বা জনজীবন বিঘ্নিত হয়, গতকাল শনিবার বিএনপির গণসমাবেশের সময়ে রাজধানী ঢাকা ও আশপাশের এলাকা তার চেয়েও ছিল ফাঁকা। বাস চলেছে খুব কম। সেগুলো ছিল যাত্রীবোঝাই। দূরপাল্লার বাসও চলেনি। অন্যান্য যানবাহন চলাচলও ছিল হাতেগোনা। রাজধানী ছিল রিকশার দখলে। গতকাল ছুটির দিন থাকলেও জরুরি প্রয়োজনে যাঁরা বাইরে বের হয়েছিলেন, তাঁরা পড়েন ভোগান্তিতে। পাড়া-মহল্লার দোকান স্বাভাবিক থাকলেও বিপণিবিতানে ক্রেতার দেখা মেলেনি। জনবিরান সড়কের মোড়ে মোড়ে লাঠি হাতে ছিলে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীর মহড়া ও পাহারা। কেউ বিএনপির সমাবেশে যাচ্ছেন, সন্দেহ হলেই তাকে তল্লাশি করা হয়। মারধর ও লাঞ্ছনা শিকার হন অনেক মানুষ।রাজধানীর প্রবেশপথ উত্তরার কামারপাড়া ও আবদুল্লাহপুরে দেখা যায়, বাস চলছে না। আগের দু’দিনের মতোই চেকপোস্টে পুলিশের তল্লাশি চলছে। অদূরেই ছিলেন ছাত্রলীগ ও যুবলীগের কর্মীরা। সিএনজিচালিত অটোরিকশায় আসা যাত্রীদের নামিয়ে পুলিশের সমান্তরালে তাঁরা সবার গন্তব্য সম্পর্কে জিজ্ঞাসাবাদ করেন। মোবাইল ফোন চেক করছিলেন। সূত্র: সমকাল

মহাসড়কে গাড়ির ওজন নিয়ন্ত্রণ কেন্দ্র: তিন বছরেও শেষ হয়নি কাজ
অতিরিক্ত ওজনের পণ্যবাহী গাড়ি চলাচল বন্ধ করতে দেশের ১৯ জেলায় গুরুত্বপূর্ণ কয়েকটি মহাসড়কে ওজন নিয়ন্ত্রণ কেন্দ্র (এক্সেল লোড কন্ট্রোল স্টেশন) স্থাপন প্রকল্পের কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ হয়নি। সড়ক ও জনপথ (সওজ) বিভাগ এই প্রকল্পের মেয়াদ আরও দুই বছর বাড়িয়েছে।ধারণক্ষমতার অতিরিক্ত ওজনের পণ্যবাহী যানবাহন চলাচলের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশের সড়ক-মহাসড়ক। অনিয়ন্ত্রিত ভারী যানচলাচলের কারণে সড়কগুলো দ্রুত ব্যবহারের অনুপযোগী হয় বলে অভিযোগ রয়েছে। আর ক্ষতিগ্রস্ত সড়ক মেরামতে বাড়তি খরচও হচ্ছে সরকারের। তাই সড়কে অতিরিক্ত ওজনের পণ্যবাহী যানচলাচল বন্ধ করতে দেশের ১৯ জেলার ২১টি স্থানে মহাসড়কে ২৮টি এক্সেল লোড কন্ট্রোল স্টেশন স্থাপনের প্রকল্প নেয় সওজ। কিন্তু বেশির ভাগ জেলায় এখনো জমিই বুঝে পায়নি প্রকল্প সংশ্লিষ্টরা। বর্তমানে প্রকল্পের মাত্র ৩০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে।তিন বছর মেয়াদি প্রকল্পটি শুরু হয় ২০১৯ সালের জুলাই মাসে। পরিকল্পনা অনুযায়ী ২০২২ সালের জুনে কাজ শেষ করার কথা ছিল। কাজ অসম্পূর্ণ থাকায় সেই মেয়াদ ২০২৪ সালের জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। দীর্ঘদিনেও এই প্রকল্পের কাজ শেষ না হওয়ায় ক্ষোভ জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২২-এর অনুষ্ঠানে তিনি বলেন, ‘রাস্তাগুলো রক্ষার জন্য পরিকল্পনা অনুযায়ী ২৮টির মতো ওজন নিয়ন্ত্রণ কেন্দ্র করার কথা ছিল। এগুলোর কথা শুধু শুনি, এখন পর্যন্ত কার্যকর হলো না। যে প্রধান প্রকৌশলী আসেন তাকেই বলেছি সড়কে লোড কন্ট্রোল করার জন্য। এই পর্যন্ত হয়নি, কবে হবে তাও জানি না।’ সূত্র: দৈনিক বাংলা।

মেডিটেশন কেন সবার ক্ষেত্রে কাজ করে না?

অস্থিরতা বা শূন্যতা দূর করে মানসিক প্রশান্তি এনে দিতে মেডিটেশনের বিকল্প নেই। কিন্তু এটা কি সবার ক্ষেত্রেই খাটে? মেডিটেশন বলতে আমরা সাধারণত ধ্যানমগ্ন হওয়াকেই বুঝি। তবে যেকোনো কাজ যা মানসিক প্রশান্তি আনে, মননশীলতা বাড়াতে সাহায্য করে সেটাই মেডিটেশন হতে পারে। প্রচলিত মেডিটেশনের বিষয়টাই আগে ধরা যাক। শরীর ও মন শিথিল করে শান্ত ধীরস্থিরভাবে বসে থেকে নিজের শ্বাস-প্রশ্বাসের প্রতি মনোযোগ দেওয়াটাই মেডিটেশনের সবচেয়ে প্রচলিত ধারণা। কিন্তু সবার ক্ষেত্রে কেন তা কাজ করে না? কারাই বা মেডিটেশন করতে গিয়ে ব্যর্থ হন?মেডিটেশন করতে গিয়ে যাদের সমস্যা হতে পারে- সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

২০২৩ সালে বিদ্যুতের ব্যয়ের বোঝা বইতে পারবে কি বিপিডিবি

বিদ্যুৎ উৎপাদন বাবদ গত অর্থবছরে (২০২১-২২) বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) ব্যয় বেড়েছে ২২ হাজার কোটি টাকা। বর্ধিত এ ব্যয়ের ৯৬ শতাংশই হয়েছে বেসরকারি বিদ্যুৎকেন্দ্র (আইপিপি) থেকে বিদ্যুৎ কেনায়। সংস্থাটির লোকসানের পরিমাণ স্ফীত হচ্ছে প্রতি বছরই। এরই মধ্যে রাষ্ট্রায়ত্ত এ প্রতিষ্ঠানের পুঞ্জীভূত লোকসানের পরিমাণ ৬৫ হাজার কোটি টাকা ছাড়িয়েছে বলে বিপিডিবির বার্ষিক আর্থিক প্রতিবেদনে উঠে এসেছে। বিপিডিবির পুঞ্জীভূত লোকসান বেড়ে চলার পেছনে প্রধানত সংস্থাটির আইপিপি-নির্ভরতাকেই দায়ী করা হচ্ছে বেশি। এর মধ্যেই আবার আগামী বছর নতুন ২৩টি বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসতে যাচ্ছে, যার ১৩টিই আইপিপি বলে জানিয়েছে বিপিডিবি। আগামী মার্চ থেকে ডিসেম্বরের মধ্যে জাতীয় গ্রিডে যুক্ত হতে যাওয়া এসব বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে এলে বিপিডিবির ব্যয় বহুলাংশে বাড়বে। টানা লোকসানে থাকা সংস্থাটির পক্ষে আগামী বছর বাড়তি এ ব্যয়ের বোঝা বিপিডিবির বহন করা সম্ভব হবে কিনা, সে বিষয় নিয়ে বড় ধরনের শঙ্কা তৈরি হয়েছে বিদ্যুৎ ও জ্বালানি খাতের বিশেষজ্ঞদের মধ্যে। সূত্র: বণিক বার্তা।

উদ্বেগের আপাত অবসান, ঢাকা ছেড়েছেন বিএনপি নেতা-কর্মীরা

উদ্বেগ, উত্তেজনা আর ভোগান্তি শেষে শান্তিপূর্ণভাবেই শেষ হয়েছে ঢাকায় বিএনপির বিভাগীয় সমাবেশ। নানারকম শঙ্কা থাকলেও শেষ পর্যন্ত কোথাও কোন সহিংসতা বা গোলযোগের কথা শোনা যায়নি।সারাদিন ঢাকা শহরে একপ্রকার গুমোট পরিবেশ থাকলেও সন্ধ্যার পর আবার স্বাভাবিক পরিবেশ ফিরে এসেছে। সমাবেশ শেষে বিএনপি নেতাকর্মীরাও শান্তিপূর্ণভাবেই বাড়ি ফিরে গেছেন। বিএনপির ঘোষণা অনুযায়ী, তারা যে ১০ দফা ঘোষণা করেছেন, সেটি বাস্তবায়নে ২৪শে ডিসেম্বর থেকে সারা দেশে মহানগর ও জেলা সদরে গণমিছিল কর্মসূচী পালন করা হবে। এর আগে ১৩ই ডিসেম্বর বিক্ষোভ মিছিল করা হবে।সমাবেশ ঘিরে উদ্বেগ ও উত্তেজনা-ঢাকায় ১০ই ডিসেম্বরের এই সমাবেশ ঘিরে গত একমাস ধরেই উত্তেজনাপূর্ণ কথা বিনিময় চলছিল। বিএনপির কোন কোন নেতা সরকার পতনের আন্দোলন জোরালো করে তোলার ইঙ্গিত দিয়েছিলেন। আবার সরকারের তরফ থেকে বিএনপির এরকম যেকোনো পদক্ষেপ ঠেকিয়ে দেয়ার প্রস্তুতির কথাও বলা হয়েছিল। সূত্র: বিবিসি বাংলা ।

ওয়ানডেতে প্রথমবার সিরিজ সেরা হওয়ার তৃপ্তি মিরাজের
সিরিজের শেষটা ভালো হলো না বাংলাদেশের। মেহেদী হাসান মিরাজের কাছ থেকেও এবার দেখা গেল না চমকপ্রদ কিছু। তবে প্রথম দুই ম্যাচে যা করেছেন, সিরিজ সেরার স্বীকৃতি নিশ্চিত হয়ে গেছে তো আগেই! ২০১৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে আবির্ভাবেই দুই টেস্টে ১৯ উইকেট নিয়ে নিজের আগমনী বার্তা দেন মিরাজ। সাদা পোশাকের ক্রিকেটে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের প্রথম জয়ে অগ্রণী ভূমিকা রেখে জেতেন সিরিজ সেরার পুরস্কার। এরপর ৬ বছর পেরিয়ে গেলেও কোনো সংস্করণে সেই সাফল্যের পুনরাবৃত্তি করতে পারছিলেন না তিনি।অবশেষে ভারতের বিপক্ষে বাংলাদেশকে দ্বিতীয়বার ওয়ানডে সিরিজ জয়ের আনন্দে ভাসিয়ে মিরাজ নিজেও জিতে নিয়েছেন আন্তর্জাতিক ক্যারিয়ারের দ্বিতীয় সিরিজ সেরার পুরস্কার। ওয়ানডে ক্যারিয়ারে এটিই তার প্রথম সিরিজ সেরার স্বীকৃতি। সূত্র: বিডি নিউজ