আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:৫৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১১, ২০২২

বিশ্বকাপে জয়, উল্লাসের সময় ফ্রান্স ও মরক্কোর সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

গতকাল শনিবার কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের সর্বশেষ দুটি ম্যাচ হয়েছে। প্রথম ম্যাচে পর্তুগালের বিপক্ষে ১–০ গোলে জয়ী হয়েছে মরক্কো। আর পরের ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে জিতেছে ফ্রান্স। এর মধ্য দিয়ে বিশ্বকাপে মরক্কো ও ফ্রান্সের সেমিফাইনালে খেলা নিশ্চিত হয়েছে। আর আফ্রিকার প্রথম দেশ হিসেবে মরক্কো বিশ্বকাপের সেমিফাইনাল খেলছে। মরক্কো ও পর্তুগালের মধ্যকার ফুটবল ম্যাচটি শেষ হওয়ার পর পরই হাজারো সমর্থক ফ্রান্সের এলিজের পারিসিয়ান অ্যাভিনিউতে জড়ো হয়ে উল্লাস করতে থাকে। বিপুলসংখ্যক পুলিশের উপস্থিতিতে তাঁরা পতাকা উড়িয়ে এবং হর্ন বাজিয়ে বিজয় উদ্‌যাপন করছিলেন। দিনের পরবর্তী ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ফ্রান্সের জয়ের পর আরও অনেক সমর্থক ওই এলাকায় সমবেত হন। রয়টার্সের টিভি ফুটেজে দেখা গেছে, উল্লাসের সময় দোকানপাট ভাঙচুর করছেন এবং পুলিশের সঙ্গে তাঁদের সংঘর্ষ হচ্ছে। শানজ এলিজের কাছে অ্যাভিনিউ দে ফ্রিদলঁদ এলাকায় অগ্নিসংযোগের ঘটনাও দেখা গেছে। সূত্র: প্রথম আলো

রাশিয়ার শীর্ষ সামরিক সহযোগী এখন ইরান : যুক্তরাষ্ট্র

চলতি বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হয়। এর পর থেকেই পশ্চিমা বিশ্ব বলে আসছে, রাশিয়াকে অস্ত্রসহ নানাভাবে সহযোগিতা করছে ইরান। রাশিয়া ও ইরানের সম্পর্ক উষ্ণ হয়ে এখন পরিপূর্ণ প্রতিরক্ষা অংশীদারিত্বে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কারবি বলেছেন, রাশিয়া নজিরবিহীন সামরিক সহায়তা দিচ্ছে। ওই দুই দেশ যৌথভাবে প্রাণঘাতী ড্রোন উৎপাদনের বিষয়টি বিবেচনা করছে, এমন বিবরণ যুক্তরাষ্ট্র দেখেছে বলে জানিয়েছেন তিনি। শীর্ষ মার্কিন কর্মকর্তারা বলেছেন, ইরান এখন রাশিয়ার শীর্ষ সামরিক সহযোগী। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া ইউক্রেনে হামলা চালাতে ইরানি ড্রোন ব্যবহার করছে, সম্প্রতি কিয়েভ এমন অভিযোগ করার পর দেশ দুটির মধ্যে সহযোগিতার বিষয়টি সামনে এসেছে। ইরান প্রথমে রাশিয়াকে কোনো ড্রোন পাঠানোর কথা অস্বীকার করেছিল, কিন্তু পরে কবুল করে ইউক্রেনে আক্রমণ শুরু হওয়ার আগেই তারা কিছু ড্রোন পাঠিয়েছিল। কারবি বলেছেন, ড্রোন উৎপাদনের ক্ষেত্রে ইরান ও রাশিয়ার অংশীদারিত্ব ইউক্রেন, ইরানের প্রতিবেশী দেশগুলো ও আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য ক্ষতিকর হতে পারে। সূত্র: বিডি প্রতিদিন।

শীতে রাশিয়া-ইউক্রেন দুপক্ষই বিপদে
পরিখায় বরফ গলা জল বুটে ঢুকে পা পচছে সেনাদের। তুষার কাদায় আটকে যাচ্ছে ট্যাঙ্ক * রাতের যুদ্ধের উন্নত প্রশিক্ষণ নেই দুপক্ষের কোনো শিবিরেই * বেশির ভাগ অঞ্চলই হিমাঙ্কের নিচে, অনেকেরই বিশ্বাস ঠান্ডায় জমে যাবে যুদ্ধ

ডিসেম্বর থেকে মার্চ-শীতপ্রধান ইউক্রেনের সবচেয়ে অভিশপ্ত সময়। কনকনে ঠান্ডা, হাড় কাঁপানো বাতাস-শীত এলেই উদয় হওয়া কথা-কলমের এ শৌখিন উপমাগুলো সবই সেখানে অসহায়। হিমাঙ্কেরও (যে শূন্য তাপমাত্রায় বরফ হয়ে যায় সব তরল) অনেক তলে নেমে যায় ‘রুটির ঝুড়ির’ দিন-রাত। পলকে বরফ হয়ে যায় নিঃশ্বাসের বাতাস। রক্ত জমা শীত শাসনের এই কালবেলাতেই এখন রণক্ষেত্রে ইউক্রেন-রাশিয়া। এক পক্ষ লড়ছে ভূখণ্ড দখলে, অন্য পক্ষ পিঠ বাঁচাতে। ২৪ ফেব্রুয়ারি শুরু হওয়া টানা ১০ মাসের এ যুদ্ধে এবার বিপদে পড়েছে দুপক্ষই। কেউ একটু কম, কেউ খানিকটা বেশি। পশ্চিমা গণমাধ্যম বলছে-ইউক্রেনে এখন হিম শীতল ঠান্ডা। নভেম্বরের মাঝের দিনগুলো থেকেই শীত জেঁকে বসেছে দেশটিতে। ডিসেম্বরের গোড়া থেকেই শুরু হয়েছে তীব্র দুঃশাসন। তুষার বৃষ্টিতে কয়েক পা পরপরই কাদা জমে গেছে রাস্তায়। আটকে যাচ্ছে যুদ্ধের ট্যাংক, সাঁজোয়া যান, সেনাদের রসদবহর। বিশেষ করে রুশ সেনাদের বহর। সবচেয়ে বেশি বিপদে পড়েছে পরিখায় থাকা সেনারা। তুষার-বরফে ঢেকে যাচ্ছে পরিখার ভিত। কাদা কাদা হয়ে যাচ্ছে পরিখার মাটি। ওপর থেকে গড়িয়ে পড়ছে বরফ গলা জল। সূত্র: যুগান্তর।

Nagad

ইউক্রেন যুদ্ধের সমালোচনায় নোবেলজয়ী রাশিয়ান সংগঠনের রাচিনস্কি

শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী রাশিয়ার মানবাধিকার সংগঠন ‘মেমোরিয়াল’-এর ইয়ান রাচিনস্কি ইউক্রেনে ভ্লাদিমির পুতিনের ‘উন্মাদ ও অন্যায়’ যুদ্ধের তীব্র সমালোচনা করেছেন। শনিবার নরওয়ের রাজধানী অসলোতে এক বক্তৃতায় তিনি এ সমালোচনা করেন। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়েছে, মেমোরিয়ালের পক্ষ থেকে রাচিনস্কি দাবি করেন, ইউক্রেনে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের উন্মাদ ও অন্যায় যুদ্ধকে আদর্শিক ও ন্যায্যতার চাদর পরানো হচ্ছে। সূত্র: সমকাল

৪০ ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

দুর্নীতি ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ৯টি দেশের ৪০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস এবং বিশ্ব মানবাধিকার দিবস সামনে রেখে শুক্রবার দেশটির ট্রেজারি ডিপার্টমেন্ট এ নিষেধাজ্ঞা দিয়েছে। ট্রেজারি ডিপার্টমেন্টের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এই নিষেধাজ্ঞার ফলে তালিকাভুক্ত ব্যক্তিরা যুক্তরাষ্ট্র ভ্রমণ করতে পারবে না। নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তি ও প্রতিষ্ঠানের যুক্তরাষ্ট্রে থাকা সম্পদও বাজেয়াপ্ত হবে।নিষেধাজ্ঞায় থাকা ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো ইরান, মিয়ানমার, রাশিয়া, চীন, গুয়াতেমালা, লাইবেরিয়া, বেলারুশ, উত্তর কোরিয়া ও পশ্চিম বলকান অঞ্চলের। এর মধ্যে বাংলাদেশের কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম নেই। সূত্র: দৈনিক বাংলা।

যুক্তরাষ্ট্রের বাজারে আরএমজি রপ্তানি বৃদ্ধিতে পুষিয়ে যেতে পারে ইইউ-এর ক্ষতি

অর্থনৈতিক মন্দায় ইউরোপের দেশগুলোতে পোশাকের চাহিদা কমে যাওয়ার আশঙ্কা রয়েছে। তবে এর মধ্যেই যুক্তরাষ্ট্রে অব্যাহতভাবে রপ্তানি বৃদ্ধি পেতে থাকায় তা গোটা পোশাক খাতকে আশার আলো দেখাচ্ছে বলে মনে করছে রপ্তানিকারকরা।

একক দেশ হিসেবে বাংলাদেশের পোশাকের বৃহত্তম রপ্তানি গন্তব্য যুক্তরাষ্ট্রে। দেশটিতে চলতি বছরের প্রথম ১০ মাসে এ খাতের রপ্তানি আগের বছরের একই সময়ের তুলনায় ৪৮.৬ শতাংশ বেড়েছে। এই সময়কালে অর্থ ও পরিমাণ দুদিক থেকেই রপ্তানি বেড়েছে। যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অভ কমার্সের সহযোগী সংস্থা অফিস অভ টেক্সটাইলস অ্যান্ড অ্যাপারেল-এর (ওটিইএক্সএ) হিসাব থেকে এ তথ্য পাওয়া গেছে। রপ্তানিকারকরা আশা প্রকাশ করেছেন, অর্থনৈতিক মন্দায় ইউরোপের দেশগুলোতে রপ্তানি কমে যাওয়ার ক্ষতি পুষিয়ে যাবে যুক্তরাষ্ট্রে এই বর্ধিত রপ্তানিতে। বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান বলেন, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় যুক্তরাষ্ট্রে দেশের পোশাক খাতের পারফরম্যান্স খুবই ভালো।তিনি বলেন, ‘এ বছরের প্রথম দশ মাসে মার্কিন বাজারে রপ্তানি পুরো ২০২১ সালের চেয়ে বেশি।’চলতি বছর শেষে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পোশাক রপ্তানি ১০ বিলিয়ন ডলারে পৌঁছবে বলে আশা প্রকাশ করেন তিনি। গত বছর দেশটিতে ৭.১৪ বিলিয়ন ডলারের পোশাক রপ্তানি হয়েছিল। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

চিলির লাস্কার আগ্নেয়গিরি এলাকায় সতর্কতা

আন্দিজ পর্বতমালায় অবস্থিত চিলির লাস্কার আগ্নেয়গিরি থেকে বের হচ্ছে ধোঁয়া ও ছাই। এর মধ্যে আকাশে ৬ হাজার মিটার পর্যন্ত উঠেছে অগ্ন্যুৎপাতের একটি স্তম্ভ। এ বিপর্যয় সম্পর্কে সতর্কতা জারি করেছেন দেশটির কর্মকর্তারা। খবর বিবিসি। গতকাল শনিবার (১০ ডিসেম্বর) দুপুরে ভূকম্পনের মাধ্যমে জেগে উঠার ঘোষণা দেয় লাস্কার।আশপাশের এলাকা থেকে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে প্রাথমিক হলুদ সতর্কতা সংকেত জারি হয়েছে। চিলির ন্যাশনাল জিওলজি অ্যান্ড মাইনিং সার্ভিসের (সেরনাজিওমিন) এই সতর্কতার অর্থ, আগ্নেয়গিরিটি অস্থির এবং বিশেষজ্ঞরা ছোটখাটো বিস্ফোরণ ও ধোঁয়ার উপস্থিতির জন্য একটি সাইট পর্যবেক্ষণ করছেন। সূত্র: বণিক বার্তা।

চাঁদের চারপাশে বেড়াতে যাচ্ছেন ডিজে, কে-পপ তারকা, ইউটিউবারসহ একটি দল, তাদের দাওয়াত দিয়েছেন এক জাপানি ধনকুবের

একজন ডিজে, কে-পপ র‌্যাপার এবং একজন স্পেস ইউটিউবার চাঁদের চারপাশে বেড়াতে যাচ্ছেন। একজন জাপানি ধনকুবের এক ব্যক্তিগত স্পেসএক্স ফ্লাইটের জন্য এদের বাছাই করেছেন। গত বছর বিশ্বব্যাপী সৃজনশীল ব্যক্তিত্বদের খুঁজে বের করার এক অনুসন্ধান শেষ হওয়ার পর বিলিওনেয়ার ইউসাকু মায়েজাওয়া শুক্রবার এই ফ্লাইটের ক্রুদের পরিচয় প্রকাশ করেছেন।আমেরিকান ডিজে স্টিভ আওকি এবং টপ নামে এক কোরিয়ান তারকা বাছাইকৃতদের মধ্যে সবচেয়ে সুপরিচিত।ফ্লাইটটি আগামী বছর উড়বে বলে ঠিক করা হয়েছে এবং ১৯৭২ সালের পর এটাই হবে মানুষের প্রথম চন্দ্র ভ্রমণ। সূত্র: বিবিসি বাংলা।

শান্তিতে নোবেল নিতে রুশ সংস্থাকে ‘না করেছিল রাশিয়া’

এ বছর শান্তিতে নোবেল বিজয়ী রাশিয়ার নাগরিক অধিকার বিষয়ক সংস্থা মেমোরিয়ালকে ক্রেমলিন থেকে পুরস্কার প্রত্যাখ্যান করতে চাপ দেয়ার অভিযোগ উঠেছে। দীর্ঘ সময় ধরে নাগরিক অধিকার নিয়ে কাজ করা সংস্থাটির প্রধান ইয়ান রাচিনস্কি ওই অভিযোগ করেছেন বলে জানায় বিবিসি।তিনি বলেন, ক্রেমলিন থেকে তাকে বলা হয়েছে, তাদের সঙ্গে এবার যৌথভাবে বিজয়ী হওয়া ইউক্রেইনের মানবাধিকার বিষয়ক সংস্থা ‘সেন্টর ফর সিভিল লিবার্টিস’ এবং বেলারুশের কারাবন্দি মানবাধিকার কর্মী আলেস বিলিয়াতস্কি ‘পুরস্কার পাওয়ার অনুপযুক্ত’।শনিবার নরওয়ের অসলোর সিটি হলে এ বছরের নোবেল বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।রাশিয়ায় নাগরিকদের অধিকার নিয়ে কাজ করা সবচেয়ে পুরনো সংস্থাগুলোর একটি মেমোরিয়াল। গত বছর রুশ সরকার যেটির কার্যক্রম বন্ধ করে দেয়। সূত্র: বিডি নিউজ