ব্রিটিশ-জার্মান রাষ্ট্রদূতকে আবারও তলব করলো ইরান

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:২৯ অপরাহ্ণ, ডিসেম্বর ১১, ২০২২

ছবি- সংগৃহীত

ইরানের অভ্যন্তরীণ বিষয়ে ক্রমাগত হস্তক্ষেপ ও লন্ডনের নতুন নিষেধাজ্ঞা আরোপের প্রতিবাদে তেহরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত সাইমন শেরক্লিফকে আবারও তলব করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

একই ইস্যুতে গত শুক্রবার (০৯ ডিসেম্বর) তেহরানে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত হান্স-উডো মুজেলকে তলব করেছিল ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর রেডিও তেহরান, এএফপি’র।

ইরানে কথিত মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে গত শুক্রবার (০৯ ডিসেম্বর) ১০ ইরানি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ব্রিটিশ সরকার। এরপরই শনিবার (১০ ডিসেম্বর) রাষ্ট্রদূতকে তলব করা হয়।

শনিবার (১০ ডিসেম্বর) ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক ব্রিটিশ রাষ্ট্রদূত শেরক্লিফকে বলেন, ইরানে দাঙ্গা চালিয়ে যেতে ব্রিটিশ সরকার ও গণমাধ্যমগুলো যে উস্কানি দিয়ে যাচ্ছে তাতে কোনো ফল হবে না বরং ইউরোপের এই দেশটির প্রতি ইরানি জনগণের ক্ষোভ ও ঘৃণাই কেবল বাড়বে।

তেহরানের বিরুদ্ধে ব্রিটিশ সরকারের নতুন নিষেধাজ্ঞার জবাবে ইরানও পাল্টা ব্যবস্থা নেয়ার অধিকার সংরক্ষণ করে বলে ব্রিটিশ কূটনীতিককে জানানো হয়েছে। এ সময় ইরানের অভ্যন্তরীণ বিষয়াবলীতে ব্রিটিশ কর্মকর্তাদের হস্তক্ষেপমূলক ও নির্লজ্জ মন্তব্যের পাশাপাশি ইরানের সাম্প্রতিক দাঙ্গা ও সন্ত্রাসবাদের প্রতি ব্রিটিশ সরকার ও গণমাধ্যমের সমর্থনের তীব্র নিন্দা জানানো হয়। সেইসাথে ব্রিটিশ রাষ্ট্রদূতের কাছে ইরানের একদল নাগরিকের বিরুদ্ধে লন্ডনের আরোপিত অবৈধ নিষেধাজ্ঞারও তীব্র প্রতিবাদ জানানো হয়।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালকের সাথে সাক্ষাতে ব্রিটিশ রাষ্ট্রদূত তেহরানের প্রতিবাদ লন্ডনে পৌঁছে দেয়ার প্রতিশ্রুতি দেন।

Nagad

সারাদিন/১১ ডিসেম্বর/এমবি