সেমিফাইনালে কখনোই হারেনি আর্জেন্টিনা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:২০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১২, ২০২২

সংগৃহীত

মধ্যপ্রাচ্যে বিশ্বকাপের উন্মাদনায় মুখরিত গোটা পৃথিবীর মানুষ। এই বিশ্বকাপেই ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেলছেন সময়ের সেরা তর্কসাপেক্ষে সর্বকালের সেরা ফুটবলার লিওনেল মেসি। তার দল বিশ্বকাপ থেকে দুই পা দূরে । গ্রুপ পর্বে যেখানে সমীকরণের মারপ্যাঁচ, সেখানেই তাদের নিয়ে দ্বিধাদ্বন্দ্ব ছিল অনেক। সব চড়াই-উৎরাই পেরিয়ে আলবিসেলেস্তেরা এখন শেষ চারে। সেখানে জিতলে পৌঁছাবে ফাইনালে। সেই ফাইনালে পৌঁছানোর ভবিষ্যৎ নিয়ে আর্জেন্টিনার ভক্তদের চিন্তার অন্ত নেই। যদিও ইতিহাস বলছে—সেমিফাইনালে ক্রোয়েশিয়ার সঙ্গে আর্জেন্টিনাই জিতবে।

পরিসংখ্যানে এই স্বস্তি পেতে পারেন সমর্থকরা। কারণ শেষ চারের ম্যাচে কখনই হারেনি আলবিসেলেস্তেরা। রাশিয়া বিশ্বকাপ পর্যন্ত চারবার সেমিফাইনাল খেলেছে আর্জেন্টিনা। যেখানে একবারও হারেনি তারা। বিশ্বকাপ ফুটবলের প্রথম আসরেই সেমিফাইনালে খেলে আর্জেন্টিনা। এরপর ১৯৮৬ সালে মেক্সিকো বিশ্বকাপে, ১৯৯০ সালের ইতালি বিশ্বকাপে এবং ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপে।

১৯৭৮ বিশ্বকাপে আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হলেও সেবার সেমিফাইনাল ছিল না। আর্জেন্টিনায় অনুষ্ঠিত সে আসরে প্রথমে ১৬ দল ৪ গ্রুপে ভাগ হয়ে খেলে। সেই চার গ্রুপের সেরা আট দল দ্বিতীয় রাউন্ডে দুই গ্রুপে ভাগ হয়। এই দুই গ্রুপের সেরা দুই দল খেলে ফাইনাল। সেই হিসেবে বিশ্বকাপে পাঁচবার ফাইনাল খেললেও চারবার সেমিফাইনাল খেলেছে আর্জেন্টিনা। ১৯৭৮ বিশ্বকাপে নেদারল্যান্ডসকে ৩-১ গোলে হারিয়ে শিরোপা জেতে ম্যারাডোনার দল।

ক্যারিয়ারে সম্ভাব্য সব শিরোপাই জিতেছেন, ব্যক্তিগত সাফল্যেও আর সবাইকে ছাড়িয়ে গেছেন মেসি। তবে বিশ্বকাপে চারবার মাঠে নেমেও আর্জেন্টিনাকে সোনালি ট্রফিটা জেতাতে পারেননি। বিশ্বকাপের আগেই জানিয়ে দিয়েছিলেন কাতার বিশ্বকাপই হবে তার ট্রফি জয়ের আক্ষেপ ঘুচানোর শেষ লড়াই। এবার দেখা যাক কি হয়।