বিশ্বকাপ থেকে বাড়ি পাঠানো হলো স্প্যানিশ সেই রেফারিকে

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৩:০০ অপরাহ্ণ, ডিসেম্বর ১২, ২০২২

ছবি- সংগৃহীত

কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডসের ম্যাচে ১৮ বার হলুদ কার্ড খেয়েছে দু’দল। তবে সেই ম্যাচের স্প্যানিশ রেফারি আন্তোনিও লাহোজকে চলমান আসরে আর সুযোগ দিচ্ছে না বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা-ফিফা।

ইতোমধ্যেই রেফারি আন্তোনিওকে স্পেনে ফেরত পাঠানো হয়েছে।

সেই দিন মোট ৪৮ বার ফাউলের বাঁশি বাজিয়েছিলেন রেফারি। এতে ৪৮ বছর বয়সী রেফারি আন্তোনিও’র ওপর বিরক্ত হয়েছিলেন দুই দলের খেলোয়াড় ও সমর্থকরা।

তাকে সেমিফাইনাল বা ফাইনালের মতো বড় ম্যাচে রেখে ঝুঁকি নিতে চায়নি বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা-ফিফা।

নেদারল্যান্ডসের বিপক্ষে সেই ম্যাচে হলুদ কার্ড দেখা থেকে বাদ পড়েননি আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসিও। শুধুমাত্র রেফারির সাথে বিতণ্ডায় জড়িয়েছিলেন বলেই কার্ড খেয়েছেন লিওনেল মেসি। এমনকি দলের কোচ স্কালোনি ও কোচিং স্টাফ ওয়াল্টার সামুয়েলকেও দেখতে হয়েছিল হলুদ কার্ড।

আর টুর্নামেন্টে দ্বিতীয় হলুদ কার্ড দেখার জন্য তো সেমিফাইনালেই খেলা হবে না আর্জেন্টিনার মার্কোস আনুকিয়া ও গনসালো মনতিয়েলেরর।

Nagad

আর্জেন্টিনা ও নেদারল্যান্ডসের ওই ম্যাচ শেষে রেফারি আন্তোনিও যেন আর্জেন্টিনার পরের কোনও ম্যাচে না থাকেন এমনটি অনুরোধ জানিয়েছিলেন লিওনেল মেসি।

তিনি বলেছিলেন, “মানুষ দেখেছে কী হয়েছে। এমন রেফারিকে এই ধরনের ম্যাচে দায়িত্ব দেওয়া উচিত নয় ফিফার। তাদের এটা পুনর্বিবেচনা করা উচিত। যিনি নিজের কাজটা ভালোভাবে জানেন না, এত গুরুত্বপূর্ণ এক ম্যাচে তাকে দায়িত্ব দেয়া উচিত হয়নি।” লিওনেল মেসি আরও বলেন, “আমরা খুব একটা ভালো খেলতে পারিনি। এর মধ্যে রেফারির কারণেই খেলা অতিরিক্ত সময়ে গড়িয়েছে। তিনি সবসময় আমাদের বিপক্ষে ছিলেন। এমনকি যে গোলটি দিয়ে সমতায় ফিরেছে ওরা, সেটাও ফাউল ছিল না।”

‘আর্জেন্টিনার বাজপাখি’ গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ বলেন, “আমার মনে হয় স্পেন বিদায় নেওয়ায় তিনি আমাদের বিদায়টা খুব করে চেয়েছিলেন।”

সারাদিন/১২ ডিসেম্বর/এমবি