নানামুখী কর্মসূচীর মাধ্যমে বাক্কোর ‘ডিজিটাল বাংলাদেশ দিবস ’ পালন

তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:
প্রকাশিত: ১১:২৯ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০২২

“প্রগতিশীল প্রযুক্তি, অন্তর্ভুক্তিমূলক উন্নতি”-এই প্রতিপাদ্যকে উপজীব্য করে ষষ্ঠবারের মত দেশব্যাপী সাড়ম্বরে পালিত হয়েছে “ডিজিটাল বাংলাদেশ দিবস ২০২২”। যা সর্বদাই বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিল্পক্ষেত্রের জন্য এক অন্যতম গুরুত্বপূর্ণ দিন হিসেবে বিবেচিত হয়ে আসছে। নানামুখী কর্মসূচীর মাধ্যমে বরাবরের মত এ বছরও দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করেছে বিপিও শিল্পের কেন্দ্রীয় ও একক বাণিজ্য সংস্থা বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ কনট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো)।

বৃহস্পতিবার ( ৮ ডিসেম্বর) রাজধানীর গুলশানের এক কনফারেন্স হলে “কোলাবরেশন ফর বিজনেস গ্রোথঃ বাংলাদেশ বিপিও ইন্ডাস্ট্রি অ্যান্ড আইটি পার্ক, উজবেকিস্তান” শীর্ষক বিটুবি ম্যাচমেকিং সেশন আয়োজনের মধ্য দিয়ে “ডিজিটাল বাংলাদেশ দিবস ২০২২” পালনের আনুষ্ঠানিক সূচনা করে বাক্কো।

উদযাপনের পরবর্তী ধাপের কার্যক্রমে ১২ ডিসেম্বর সকালে আইসিটি টাওয়ারে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পাঞ্জলি অর্পণ করে বাক্কোর কার্যনির্বাহী কমিটির সদস্যবৃন্দ। এ সময় আইসিটি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলকের নেতৃত্বে উক্ত বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ-সহ আইসিটি বিভাগ ও অধিদপ্তর সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। বাক্কো কার্যনির্বাহী কমিটির মধ্য থেকে উপস্থিত ছিলেন সভাপতি জনাব ওয়াহিদ শরীফ, যুগ্ম সাধারণ সম্পাদক জনাব তানজিরুল বাসার এবং পরিচালক জনাব একেএম আহমেদুল ইসলাম বাবু ও জনাব মুসনাদ ই আহমেদ।

এছাড়াও “ডিজিটাল বাংলাদেশ দিবস ২০২২” উপলক্ষ্যে ১২ ডিসেম্বর ২০২২ তারিখে রাজধানীস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক “উদ্বোধনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান”-এর আয়োজন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। মাননীয় প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাক্কো কার্যনির্বাহী কমিটি ও সদস্য প্রতিষ্ঠানগুলো উক্ত অনুষ্ঠানে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বাক্কো সদস্য ‘অগমেডিক্স বাংলাদেশ লিমিটেডের’ ব্যবস্থাপনা পরিচালক আবু মুহাম্মদ রাশেদ মুজিব নোমান ‘জাতীয় পর্যায়ঃ সাধারণ-বেসরকারি’ ক্যাটাগরিতে ‘শ্রেষ্ঠ ব্যক্তি’ হিসেবে এবং অধ্যাপক খন্দকার আবদুল্লাহ আল মামুন, পিএইচডি ‘জাতীয় পর্যায়ঃ কারিগরি-বেসরকারি’ ক্যাটাগরিতে ‘শ্রেষ্ঠ ব্যক্তি’ হিসেবে “ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২২”-এ ভূষিত হন। পাশাপাশি বাক্কো সদস্য প্রতিষ্ঠান ‘রাইজআপ ল্যাবস’ বেসরকারি খাতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ক্ষেত্রে অবদান রাখার জন্য পুরস্কৃত হয়েছে।

সারাদিন. ১৩ ডিসেম্বর. আর

Nagad