মুখোমুখি ফ্রান্স-মরক্কো, রাতেই জানা যাবে ফাইনালে কে?

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৫:০১ অপরাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০২২

ছবি- সংগৃহীত

কাতার বিশ্বকাপের চূড়ান্ত সময় ঘনিয়ে এসেছে। ইতিমধ্যেই প্রথম সেমিফাইনালের ক্রোয়েশিয়াকে ৩-০ গোলের ব্যবধানে হারিয়ে ফাইনালে উঠে গেছে আর্জেন্টিনা। এখনও নিশ্চিত হয়নি আরেক ফাইনালিস্ট। তবে লিওনেল মেসিদের প্রতিপক্ষ কে হবে তা জানা যাবে আজ গভীর রাতে।

বুধবার (১৪ ডিসেম্বর) দিবাগত রাত ১টায় কাতারের আল বায়েত স্টেডিয়ামে ফাইনাল নিশ্চিতের লড়াইয়ে দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে ফ্রান্স ও মরক্কো।

ফিফা বিশ্বকাপের ২২তম আসরের দ্বিতীয় সেমিফাইনালে কোনো শঙ্কা ছাড়াই ফেবারিট ফ্রান্স। আর মরুর বুকে প্রথম বিশ্বকাপে চমকের আরেক নাম আফ্রিকান দেশ মরক্কো।

পরিসংখ্যান এগিয়ে আছে ফ্রান্স। দুই দল মুখোমুখি হয়েছিল পাঁচ বার। এমবাপ্পেরা জিতেছে তিনবার আর ড্র হয়েছে দুই ম্যাচে। কিন্তু বিশ্বমঞ্চে এবারই প্রথমবারের মতো দেখা হচ্ছে এই দু’দলের।

১৯৭০ সালে প্রথমবারের মতো বিশ্ব আসরে অভিষেক হয় মরক্কোর। আর ১৯৮৬ সালে প্রথমবারের মতো নকআউট নিশ্চিত করেছিল দ্য অ্যাটলাস লায়ন্সরা। আর বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাস ভেঙে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে আফ্রিকান দেশ মরক্কো।

অন্যদিকে, বিশ্বকাপে নিয়মিত ফ্রান্স। বিশ্বকাপের উদ্বোধনী আসরেই সুযোগ পায় ইউরোপিয়ান দেশটি। ২২ আসরের মধ্যে ১৬টি আসরে খেলেছে তারা। আর দুইবার বিশ্বকাপে সোনালী ট্রফি উঁচিয়ে ধরেছে। সবশেষ রাশিয়া বিশ্বকাপে ২০১৮ সালে আর প্রথমবার ১৯৯৮ সালে। আর তাই ফরাসিদের সামনে টানা দুইবার বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার হাতছানি দিচ্ছে।

Nagad

বিশ্বমঞ্চে ৩৬ বছরের ইতিহাস ভেঙে নকআউটে এসে বেশ চমক দিচ্ছে মরক্কো। কানাডার বিপক্ষে একবার মাত্র আত্মঘাতী গোল হজম করেছে মরক্কো। ডিফেন্ডার নায়িফ আগের্দের আত্মঘাতী গোল ছাড়া আর কোনও দলই এখন পর্যন্ত দ্য অ্যাটলাস লায়নসদের জালে বল পাঠাতে পারিনি। তাই কোনোভাবেই দলটিকে ছোট করে দেখার সুযোগ নেই।

সারাদিন/১৪ ডিসেম্বর/এমবি