বড়দিনেও যুদ্ধবিরতির কোনও পরিকল্পনা নেই: রাশিয়া

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:৩৮ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০২২

সংগৃহীত

খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিন। এই উপলক্ষে ইউক্রেন ও রাশিয়া চলমান যুদ্ধে বিরতির আশা করলেও তা নাকচ করে দিয়েছে মস্কো। রাশিয়া বলছে, বড়দিন উপলক্ষে ইউক্রেনে কোনও যুদ্ধবিরতির পরিকল্পনা নেই।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) লন্ডনভিত্তিক আন্তর্জাতিক সংবাদ সংস্থা ‘রয়টার্স’র এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সবশেষ একজন আমেরিকানসহ আরও কয়েক ডজন বন্দীর মুক্তি দেওয়া হয়েছে। এতে বোঝা যায়, দুই পক্ষের মধ্যে কিছু যোগাযোগ রয়ে গেছে। তবে রাশিয়া ও ইউক্রেন বর্তমানে যুদ্ধের অবসান ঘটাতে কোনো ধরনের আলোচনায় জড়িত নয়।

মূলত বর্তমানে ইউক্রেনের পূর্ব ও দক্ষিণে যুদ্ধ চলছে এবং বুধবার (১৪ ডিসেম্বর) যুদ্ধের গোলা আবারও কিয়েভে পৌঁছেছে।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া তার প্রতিবেশী দেশটিতে আক্রমণ করার পর থেকে হাজার হাজার মানুষ নিহত হয়েছেন। এছাড়া লক্ষাধিক মানুষ বাস্তুচ্যুত হয়েছেন এবং শহরগুলো ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

বুধবার দেওয়া এক ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, যুদ্ধক্ষেত্রে কোনো শান্ত পরিস্থিতি নেই। রাশিয়ার গোলাবর্ষণে পূর্বাঞ্চলীয় শহরগুলো ধ্বংস করার বর্ণনা দিয়ে তিনি বলেন, “রুশ হামলার শিকার এসব শহরগুলোতে এখন কেবল ধ্বংসাবশেষ এবং গর্তগুলো থেকে যাচ্ছে।”

Nagad

এই সপ্তাহে জেলেনস্কি বলেন, চলমান সংঘাতের অবসানের একটি পদক্ষেপ হিসাবে রাশিয়ার উচিত ক্রিসমাসের মধ্যেই ইউক্রেন থেকে সেনা প্রত্যাহার শুরু করা।

তবে মস্কো এই প্রস্তাব সরাসরি প্রত্যাখ্যান করে বলেছে, কোনো অগ্রগতি করার আগে ইউক্রেনকে অবশ্যই রাশিয়ার কাছে ভূখণ্ড হারানোর বিষয়টি মেনে নিতে হবে।

সারাদিন/১৫ ডিসেম্বর/এমবি