বিশ্বকাপের ইতিহাসে প্রথম হ্যাটট্রিক, গোল্ডেন বুট পেলেন এমবাপ্পে

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৩:৫৮ অপরাহ্ণ, ডিসেম্বর ১৯, ২০২২

ছবি- সংগৃহীত

শ্বাসরুদ্ধকর টাইব্রেকারে কাতার বিশ্বকাপের শিরোপা জিতেছে লিওনেল মেসির আর্জেন্টিনা। দীর্ঘ ৩৬ বছর পর শিরোপাখরা ঘুচলো আকাশি-নীলদের।

বাংলাদেশ সময় রোববার (১৮ ডিসেম্বর) রাত ৯টায় কাতারের লুসাইল স্টেডিয়ামে ফ্রান্সের বিপক্ষে বিশ্বকাপের ফাইনালে জয়ের মাধ্যমে ১৯৮৬ সালের পর তৃতীয় বারের মতো শিরোপা জিতলো আর্জেন্টিনা।

বিশ্বকাপের ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে ফাইনালে হ্যাটট্রিক করেছেন কিলিয়ান এমবাপ্পে। সেই হ্যাটট্রিকের ফলেই কাতার বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতার ‘গোল্ডেন বুট’ জিতে নিলেন ফ্রান্সম্যান এমবাপ্পে।

রাত ৯টায় কাতারের লুসাইল স্টেডিয়ামে ফাইনালে আর্জেন্টিনা বিপক্ষে এমবাপ্পের দারুণ নৈপুণ্যে নির্ধারিত সময়ে ২-২ এবং অতিরিক্ত সময়ে ৩-৩ সমতা টানে ফ্রান্স। কিন্তু শেষ পর্যন্ত টাইব্রেকারে ৪-২ ব্যবধানে জিতে শেষ হাসি হাসে আর্জেন্টিনা।

এতে বিশ্বকাপ শিরোপা ধরে রাখার সুযোগ হারালেও আসরে সর্বোচ্চ ৮ গোল করে আসর রাঙিয়ে রেখেছেন ২৩ বছর বয়সী পিএসজি স্ট্রাইকার এমবাপ্পে। জিতেছেন এই বিশ্বকাপের ‘গোল্ডেন বুট’।

আর এমবাপ্পের চেয়ে এক গোল কম করেছেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। তিনি ৭টি গোল করেছেন। মেসি হয়েছেন টুর্নামেন্টের সেরা ফুটবলার। তিনি জেতেন ‘গোল্ডেন বল’। তবে মেসি সেরা হওয়ার জন্য যতটা বেশি উচ্ছ্বসিত ছিলেন, তার চেয়েও বেশি আবেগতাড়িত ছিলেন বিশ্বকাপ ট্রফি হাতে নিয়ে।

Nagad

সারাদিন/১৯ ডিসেম্বর/এমবি