মঙ্গলবার থেকে করোনা টিকার চতুর্থ ডোজ শুরু

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৬:৫০ অপরাহ্ণ, ডিসেম্বর ১৯, ২০২২

করোনা সংক্রমণ রোধে টিকার ৪র্থ ডোজ কার্যক্রম শুরু হচ্ছে মঙ্গলবার (২০ ডিসেম্বর) থেকে। এই ৪র্থ ডোজ প্রদান কার্যক্রমে দুই সপ্তাহ পর্যবেক্ষণ শর্ত থাকার কথা থাক‌লেও বর্তমা‌নে সেটা আর থাকছে না। অর্থাৎ ২০ ডিসেম্বর থেকে নিয়মিতভাবেই চলবে টিকার এই ৪র্থ ডোজ কার্যক্রম।

সোমবার (১৯ ডিসেম্বর) দুপুরে বিষয়টি জা‌নি‌য়ে‌ছেন স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) পরিচালক ও লাইন ডাইরেক্টর ডা. মো. শামসুল হক।

তিনি বলেন, ‘আগামীকাল ২০ ডিসেম্বর থেকে ঢাকাসহ সারাদেশে করোনার চতুর্থ ডোজ টিকা কার্যক্রম শুরু করছি। দেশের প্রতিটি কেন্দ্রেই অন্যান্য ডোজ টিকার সঙ্গে চতুর্থ ডোজও প্রয়োগ করা হবে। এ লক্ষ্যে আমাদের যাবতীয় কার্যক্রম সম্পন্ন করা হয়েছে।’

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, দেশে পরীক্ষামূলকভাবে রাজধানীর ৭টি কেন্দ্রে কিছু মানুষকে ৪র্থ ডোজের টিকা প্রয়োগ করা হবে। দুই সপ্তাহ তাদের পর্যবেক্ষণ শেষে সারাদেশেই এই টিকা কার্যক্রম শুরু হবে। তবে অন্যান্য ডোজের মতো ৪র্থ ডোজ আপাতত গণহারে দেওয়া হচ্ছে না। প্রথম ধাপে ৫ শ্রেণির মানুষ পাবে দ্বিতীয় বুস্টার বা চতুর্থ ডোজের টিকা।

স্বাস্থ্য অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনার বুস্টার নেওয়ার ৪ মাস অতিবাহিত হয়েছে এমন ব্যক্তিদের ৪র্থ ডোজ দেওয়া হবে।

Nagad