ঢাকায় আইএমএফের নির্বাহী পরিচালক ড. কৃষ্ণমূর্তি

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ১০:১৯ অপরাহ্ণ, ডিসেম্বর ১৯, ২০২২

ঋণ চেয়ে বাংলাদেশের পাঠানো প্রস্তাবে ইতোমধ্যে ইতিবাচক সাড়া দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। ঋণের বিষয়ে আলোচনার পাশাপশি আইএমএফ’র নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে সোমবার (১৯ ডিসেম্বর) তিনি ঢাকায় এলেন আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর নির্বাহী পরিচালক ড. কৃষ্ণমূর্তি ভি সুব্রামানিয়ান। চার দিনের সফরে ঢাকায় এসেছেন তিনি।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) থেকে সরকারের বিভিন্ন দপ্তরের সঙ্গে তার বৈঠক করার কথা রয়েছে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আইএমএফের নির্বাহী পরিচালক ড. কৃষ্ণমূর্তি ভি সুব্রামানিয়ান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, অর্থসচিব ফাতিমা ইয়াসমিন এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খানের সঙ্গে বৈঠক করবেন। এরপর আগামী ২২ ডিসেম্বর তার ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

অর্থ বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, আইএমএফের নিয়মিত কার্যকমের অংশ হিসেবে সংস্থাটির নির্বাহী পরিচালকের এই সফর। তবে ঋণের বিষয়ে বিশেষত আইএমএফ যেসব সংস্কার চায়, সে বিষয়েও আলোচনা হতে পারে। এ ছাড়া আগামী জানুয়ারি মাসে আইএমএফের উপব্যবস্থাপনা পরিচালক অ্যান্তইনেত সায়েহ বাংলাদেশ সফরে আসবেন। তার সফর শেষে বাংলাদেশকে দেওয়ার জন্য ৪৫০ কোটি মার্কিন ডলারের ঋণ প্রস্তাব সংস্থাটির পর্ষদে উঠবে। তাই সংস্থাটির দুই শীর্ষ কর্মকর্তার ঢাকা সফরকে খুব গুরুত্বের সঙ্গে দেখছে সরকার।

আইএমএফের কাছে গত জুলাইয়ে ৪৫০ কোটি মার্কিন ডলার ঋণ চায় বাংলাদেশ। আইএমএফও শর্তসাপেক্ষে এই ঋণ দিতে রাজি। জানা গেছে, আগামী ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ঋণের প্রথম কিস্তি ৪৫ কোটি ৪৫ লাখ ৩১ হাজার ডলার পাওয়া যাবে। সাত কিস্তির এই ঋণের সর্বশেষ কিস্তি পাওয়া যাবে ২০২৬ সালের ডিসেম্বরে।

জানা গেছে, সাত কিস্তির এ ঋণের সর্বশেষ কিস্তির ঋণ পাওয়া যাবে ২০২৬ সালের ডিসেম্বরে। ঋণের গড় সুদহার হবে ২ দশমিক ২ শতাংশ।

Nagad

সারাদিন. ১৯ ডিসেম্বর/