তৃতীয়বার ইসরাইলের প্রধানমন্ত্রী হচ্ছেন নেতানিয়াহু

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:২৭ অপরাহ্ণ, ডিসেম্বর ২২, ২০২২

ছবি- সংগৃহীত

তৃতীয়বারের মতো ইসরাইলে প্রধানমন্ত্রী হতে চলেছেন বেনিয়ামিন নেতানিয়াহু। এর আগে ১৯৯৬ থেকে ১৯৯৯ এবং ২০০৯ থেকে ২০২১ পর্যন্ত ইসরাইলের প্রধানমন্ত্রী ছিলেন নেতানিয়াহু।

৭৪ বছরের ইতিহাসে ইসরাইলের সবচেয়ে কট্টর দক্ষিণপন্থি সরকার গঠিত হতে চলেছে। এই জোট সরকারের নেতৃত্ব দেবেন নেতানিয়াহু। তার দলই পার্লামেন্টে সবচেয়ে বড় দল। কিন্তু সরকার গঠনের জন্য নেতানিয়াহুকে হাত মেলাতে হয়েছে অতি-দক্ষিণপন্থি রিলিজিয়াস জিওনিজম পার্টির প্রধান ইতামার বেন গভিরের সাথে। গভিরকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ছেড়ে দিতে হয়েছে তাকে।

নেতানিয়াহুর জোটে আরও দুই শরিক আছে, তারাও কট্টর ডানপন্থি। ইসরাইলের প্রেসিডেন্ট নেতানিয়াহুকে একটা সময়সীমা বেঁধে দিয়েছিলেন। তার মধ্যে নেতানিয়াহুকে জানাতে হতো, তিনি সরকার গঠন করছেন এবং কাদের সাথে জোটে যাচ্ছেন।

সেই সময়সীমা শেষ হওয়ার আধঘণ্টা আগে নেতানিয়াহুর দল লিকুদ পার্টির পক্ষ থেকে জানানো হয়, নেতানিয়াহু সরকার গঠনের জন্য আলোচনা শেষ করেছেন। তিনিই তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হচ্ছেন।

গত কয়েক সপ্তাহ ধরে নেতানিয়াহু অতি-দক্ষিণপন্থি দলগুলির সাথে আলোচনা করেছেন। শেষ পর্যন্ত তিনি সময়সীমার মধ্যে আলোচনা শেষ করতে পেরেছেন। তবে ইসরাইলের সবচেয়ে বেশিদিন ধরে প্রধানমন্ত্রী থাকা নেতানিয়াহুর সামনের পথ যথেষ্ট কঠিন বলে মনে করা হচ্ছে।

নেতানিয়াহুর জোটসঙ্গীরা কিছু ক্ষেত্রে কড়া নীতি নিয়ে চলার পক্ষে। সেই নীতি নিলে অ্যামেরিকার সাথে ইসরাইলের বিরোধ দেখা দিতে পারে। সেই সাথে ফিলিস্তিনিদের সাথে উত্তেজনাও বাড়বে।

Nagad

আলোচনার সময় জোটসঙ্গীরা দুইটি বিষয়ের উপর খুবই জোর দিয়েছিল। পুলিশের উপর নিয়ন্ত্রণ যাতে তাদের হাতে থাকে এবং ওয়েস্ট ব্যাঙ্কে ইসরাইলের কর্তৃত্ব বাড়ানো। সূত্র- এএফপি, ডিপিএ, রয়টার্স, ডয়েচে ভেলে।

সারাদিন/২২ ডিসেম্বর/এমবি