বাংলাদেশের স্বপ্নভঙ্গ

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ১:২১ অপরাহ্ণ, ডিসেম্বর ২৫, ২০২২

ছবি- সংগৃহীত

ভারতের বিপক্ষে ঢাকা টেস্টে জয়ের আশা জাগিয়েও হোয়াইটওয়াশ হয়ে গেলো বাংলাদেশ দল। চতুর্থ দিনের প্রথম সকালে মেহেদী হাসান মিরাজের বোলিংয়ে আশা জাগায় বাংলাদেশ। কিন্তু সেই আশা পূরণ হতে দেয়নি ভারত। ৩ উইকেটে রুদ্ধশ্বাস জয়ে দুই ম্যাচ সিরিজ জিতে নিলো ভারত।

রোববার (২৫ ডিসেম্বর) মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে জয়ের জন্য ভারতের দরকার আরও ১০০ রান। আর বাংলাদেশের দরকার ৬ উইকেট।

এমন সমীকরণ নিয়ে খেলতে নেমে আশার আলো দেখিয়েছিলেন সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ। কিন্তু ম্যাচজুড়ে একাধিক সুযোগ হাতছাড়া করে বাংলাদেশ। চতুর্থ দিনের ১২তম মিনিটে জয়দেব উনাদকাট যখন ফিরলেন, অথবা এর মিনিট ষোলো পর ঋষভ পন্থ; স্বপ্নের সাগরে ডুবে থাকাই তো ছিল স্বাভাবিক। ভারতের বিপক্ষে প্রথম টেস্ট জয়!

কিন্তু হলো না তা। অষ্টম উইকেট জুটিতে ৬৯ রান যোগ করে ভারতকে জিতিয়েই মাঠ ছাড়লেন রবীচন্দ্রন অশ্বিন ও শ্রেয়াস আয়ার। বাংলাদেশের স্বপ্নের শেষ হলো হারের বেদনায়।

এরআগে শনিবার (২৪ ডিসেম্বর) ঢাকা টেস্ট জিততে ১৪৫ রানে লক্ষ্যে ব্যাট করতে নেমে চাপে পড়েছে ভারত। স্বল্প রান পুঁজি থাকলেও দারুণ লড়ছেন মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসান।

দুইজন মিলে শেষ বিকালে ভেঙেছেন ভারতের টপ অর্ডার। তাতে করে অল্প পুঁজি নিয়েও ঢাকা টেস্টে আশা বাঁচিয়ে রেখেছে বাংলাদেশ দল। টেস্টের চতুর্থ দিন রোমাঞ্চ অপেক্ষা করছে মিরপুরে। এই টেস্টে জয়ের জন্য ভারতের দরকার আরও ১০০ রান। আর বাংলাদেশের দরকার ৬ উইকেট।

Nagad

শনিবার মিরপুরে টেস্টের তৃতীয় দিনের শেষ সেশনে ২৩১ রানে থামে বাংলাদেশ। ভারতের দেওয়া ৮৭ রানের লিড টপকে বাংলাদেশের লিড দাঁড়ায় ১৪৪ রানে। সুতরাং জয়ের জন্য ভারতের দরকার ১৪৫ রান। এই ছোট লক্ষ্য তাড়া করতে নেমে ৪ উইকেটে ৪৫ রান নিয়ে দিন শেষ করেছে ভারত।

ছোট লক্ষ্যে দিনের তৃতীয় সেশনে দারুণ লড়াই করেছেন বাংলাদেশের বোলাররা। একে একে তুলে নিয়েছেন লোকেশ রাহুল, পুঁজারা, শুভমান গিল ও বিরাট কোহলির উইকেট। এর মধ্যে তিনটিই নিয়েছেন মেহেদী হাসান মিরাজ, আর একটি নিয়েছেন সাকিব আল হাসান।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ প্রথম ইনিংস: ২২৭ ।

ভারত প্রথম ইনিংস: ৩১৪।

বাংলাদশ দ্বিতীয় ইনিংস: ২৩১।

ভারত দ্বিতীয় ইনিংস: (লক্ষ্য ১৪৫, আগের দিন ৪৫/৪) ৪৭ ওভারে ১৪৫/৭ (আকসার ৩৪, উনাদকাট ১৩, রিশাভ ৯, শ্রেয়াস ২৯*, অশ্বিন ৪২*; সাকিব ১৪-০-৫০-২, তাইজুল ১১-৪-১৪-০, মিরাজ ১৯-৪-৬৩-৫, তাসকিন ১-০-৪-০, খালেদ ২-০-১২-০)।

ফল: ভারত ৩ উইকেটে জয়ী।

সিরিজ: ২ ম্যাচ সিরিজে ভারত ২-০তে জয়ী।

ম্যান অব দা ম্যাচ: রবিচন্দ্রন অশ্বিন।

ম্যান অব দা সিরিজ: চেতেশ্বর পুজারা।

সারাদিন/২৫ ডিসেম্বর/এমবি