‘পাখিকে রক্ষার মাধ্যমে পরিবেশকে রক্ষা’ এই সচেতনতা বাড়াতেই পাখি প্রদর্শনী’

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ১:৫৬ অপরাহ্ণ, ডিসেম্বর ২৫, ২০২২

আগত দর্শনার্থীদের সাথে কথা বলছেন-ডা. আব্দুস সামাদ আলিম (ইমু)। ছবি শাহজালাল রোহান।

আলোকচিত্রী ডা. আব্দুস সামাদ আলিম (ইমু) বলেছেন, রাজধানীতে শুরু হওয়া এই পাখির প্রদর্শনী-দ্যা উইংস অব ভাইব্র্যান্স-আয়োজনের একটিই উদ্দেশ্যে পাখির সৌন্দর্য সম্পর্কে বাংলাদেশের যেসব পাখি রয়েছে, একই সাথে বিদেশেও যেসব পাখি রয়েছে, এগুলো সম্পর্কে সাধারণ জনগণকে সচেতন করা ও পাখির সৌন্দর্যকে তুলে ধরা। একই সাথে পাখিকে রক্ষা মাধ্যমে পরিবেশ রক্ষা করা। এই ধারণাগুলো মানুষের মাঝে ছড়িয়ে দেওয়া।

রোববার (২৫ ডিসেম্বর) রাজধানীর গুলশানে এজ গ্যালারিতে চলা আলোকচিত্রী আব্দুস সামাদ আলিমের একক আলোকচিত্র প্রদর্শনীতে-গণমাধ্যমের সাথে তিনি এসব কথা বলেন। তিনি মূলত একজন ডাক্তার। এই পেশায় থেকেও যে প্রকৃতিকে ভালোবাসা যায়, পাখি রক্ষায় কাজ করা যায় তাঁর অনন্য উদাহরণ ডা. আব্দুস সামাদ আলিম (ইমু)।

শনিবার (২৪ ডিসেম্বর) ও রোববার (২৫ ডিসেম্বর) দুই দিন ধরে চলা এই প্রদর্শনী শেষ হবে আজ। ‘দ্য উইংস অব ভাইব্র্যান্স’ শীর্ষক এই প্রদর্শনীতে ৬৫ প্রজাতির পাখির মোট ৮৯টি ছবি স্থান পেয়েছে। ছবিগুলো বাংলাদেশ ছাড়াও থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালদ্বীপ ও ভারতের বিভিন্ন স্থান থেকে বিভিন্ন সময়ে তুলেছেন।

চলমান এই পাখি প্রদর্শনীতে এসেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ, শরীয়তপুর ৩ আসনের এমপি, নাহিম রাজ্জাক, এআইইউবি-এর বোর্ড অব ট্রাস্টি-নাদিয়া আনোয়ার ও আলোকচিত্রী ডা. আব্দুস সামাদ আলিম (ইমু)।

নিজের প্রথম প্রদর্শনী নিয়ে ডা. আব্দুস সামাদ আলিম আরও বলেন, প্রকৃতির প্রতি ভালোবাসা থেকেই তিনি পাখির ছবি তোলায় ঝুঁকেছেন। সময় পেলেই তিনি ছুটে যান বনে-জঙ্গলে। দেশ-বিদেশের নানান পাখির সঙ্গে পরিচয় করিয়ে দিতেই তার এ প্রদর্শনীর আয়োজন।

আয়োজক সূত্রে জানা যায়, সচেতনতা ও পাখি প্রেম বাড়াতে এই প্রদর্শীনীর আয়োজনের পাশাপাশি একটি বইও প্রকাশ করেছেন। যেখানে প্রায় আড়াইশ-এর মতো ছবি স্থান পেয়েছে।

মনোমুগ্ধকর এই প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠানের উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি, এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, এমপি, চট্টগ্রাম মেডিকেল হাসপাতালের উপ-পরিচালক, চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের প্রতিষ্ঠাতা ডা. বিদ্যুৎ বড়ুয়া, প্রমুখ।

Nagad

প্রসঙ্গত, গত শনিবার (২৪ ডিসেম্বর) সকাল ১১ টা থেকে এই প্রদর্শনী শুরু হয় এবং রোববার ২৫ শে ডিসেম্বর পর্যন্ত এই প্রদর্শনী চলে । দর্শনার্থীরা বিনামূল্যে এই পাখির ছবি গুলো দর্শন করেন এবং পাখি সম্পর্কে জানতে পারেন । এই ছবি গুলো ডা. আলিম বিভিন্ন সময়ে বাংলাদেশের বিভিন্ন জেলা সহ, থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালদ্বীপ, ভারতের বিভিন্ন দর্শনীয় স্থান থেকে তুলেছেন।

ডা. আব্দুস সামাদ আলিম (ইমু), একজন ক্লিনিক্যাল নিউরোলজিস্ট এবং পেশায় ব্যবসায়ী, কিন্তু হৃদয়ে একজন আগ্রহী ফটোগ্রাফার, অনেক প্রতিভার অধিকারী একজন মানুষ। যিনি ইতো মধ্যে বেশ ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফিতে সুনাম কুড়িয়েছেন। দুই দিনের এই প্রদর্শনীতে আসছেন, তরুণ আলোকচিত্রীরা, লেখক, কবি, সাংবাদিক, গায়ক, আবৃত্তিকার ও চিত্রশিল্পীরাসহ নানা বয়সী দর্শনার্থী।

বিপুল সংখ্যক দর্শনার্থী ও পাখি প্রেমীরা ব্যাপক উৎসাহ উদ্দীপনায় এই প্রদর্শনীটি উপভোগ করছেন। আজ রাজ ৮ টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত এই প্রদর্শনী।

সারাদিন. ২৫ ডিসেম্বর/ এসআর