পাখি প্রেমীদের পদচারণায় মুখরিত ‘চিকিৎসক আলিমের পাখি প্রদর্শনী’

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৫:০৫ অপরাহ্ণ, ডিসেম্বর ২৫, ২০২২

পাখির প্রতি ভালোবাসা সৃষ্টি ও পাখির সৌন্দর্য সম্পর্কে জানাতে রাজধানীর গুলশানে ২ এ শুরু হওয়া ‘দ্য উইংস অব ভাইব্র্যান্স’ শিরোনামে দুই দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনীর পর্দা নামছে আজ। এই প্রদর্শনীতে ৬৫ প্রজাতির পাখির মোট ৮৯টি ছবি স্থান পেয়েছে। এছাড়াও এ উপলক্ষে প্রকাশিত বইয়ে প্রায় আড়াইশ’র মতো ছবি স্থান পেয়েছে। এ ছবিগুলো বাংলাদেশ ছাড়াও থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালদ্বীপ ও ভারতের বিভিন্ন স্থান থেকে বিভিন্ন সময়ে তুলেছেন। প্রদর্শনীর আজ দ্বিতীয় দিনে পাখি প্রেমীদের পদচারণায় মুখরিত-পুরো এজ গ্যালারি।

সরেজমিনে দেখা গেছে, প্রকৃতির বিস্ময় পাখিদের নিয়ে শুরু হওয়া এই প্রদর্শনীতে ঢুকতে চোখে পড়বে পাখি প্রেমীদের ভিড়। ছোটো ছোটো গাছের আড়ালে ঝুলছে সুন্দর সব পাখির ছবি। কেউ সেই ছবির সামনে দাড়িয়ে ছবি তুলছে; কেউবা আবার সেলফি তুলছে।

তেমনই একজন তরুণ আলোকচিত্রী ও এআইইউবি’র সাবেক ছাত্র, ‘মাকসুদুল হাসান প্রান্ত সারাদিন ডট নিউজকে বলেন, এই প্রদর্শনীতে স্থান পাওয়া কয়টি ছবি সুন্দর। এর মধ্যে আমার নজরে পড়েছে-এই পেঁচার ছবিটি। কারণ, যারা ফটোগ্রাফি করেন তারা জানেন, বার্ড ফটোগ্রাফি কতটা কঠিন। এর মধ্যে পেঁচার ছবি তুলতে অনেক দামি লেন্স সহ অনেক ধৈর্য্যর প্রয়োজন হয়। তাই বারবারই ছবিটি দেখছিলাম।’

এদিকে নিসর্গের কবি জীবনানন্দ দাশ লিখেছিলেন, ‘আকাশে পাখিরা কথা কয় পরস্পর।/তারপর চ’লে যায় কোথায় আকাশে? তাদের ডানার ঘ্রাণ চারিদিকে ভাসে।’ এরকম গুলশানের ২ এর এই এজ গ্যালারীর চারিদিকে ফ্রেমে ফ্রেমে সব ছবি স্থান পেয়েছে। যেগুলোকে প্রকৃতির মতো প্রাণবন্ত হবে। এই ছবিগুলো ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার- ডা. আব্দুস সামাদ আলিম (ইমু)-যিনি পৃথিবীর বিভিন্ন দর্শনীয় স্থান থেকে ক্যামেরাবন্দি করেছেন।

দুই দিন যাবত চলা এই প্রদর্শনীর প্রথম দিন শনিবার (২৪ ডিসেম্বর) দুপুরে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন, দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং-গুন, শিল্পী হাশেম খান, পাখি বিশেষজ্ঞ ও আলোকচিত্রী ইনাম আল হক, চক্ষু বিশেষজ্ঞ ও বন্যপ্রাণী বিষয়ক আলোকচিত্রী ডা. নিয়াজ আব্দুর রহমান, সাবেক পুলিশ কর্মকর্তা ও বন্যপ্রাণী বিষয়ক আলোকচিত্রী আনসার উদ্দিন খান পাঠান ও বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশনের (বিডিএফএ) সভাপতি মোহাম্মদ ইমরান হোসেন।

Nagad

এছাড়াও দ্বিতীয় দিনে চলমান এই পাখি প্রদর্শনীতে এসেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ, শরীয়তপুর ৩ আসনের এমপি, নাহিম রাজ্জাক,
কুমিল্লা চার আসনের এমপি, রাজী মোহাম্মদ ফখরুল, এআইইউবি-এর বোর্ড অব ট্রাস্টি প্রতিষ্ঠাতা সদস্য নাদিয়া আনোয়ার।

আলোকচিত্রী ডা. আব্দুস সামাদ আলিম (ইমু) বলেছেন, রাজধানীতে শুরু হওয়া এই পাখির প্রদর্শনী-দ্যা উইংস অব ভাইব্র্যান্স-আয়োজনের একটিই উদ্দেশ্যে পাখির সৌন্দর্য সম্পর্কে বাংলাদেশের যেসব পাখি রয়েছে, একই সাথে বিদেশেও যেসব পাখি রয়েছে, এগুলো সম্পর্কে সাধারণ জনগণকে সচেতন করা ও পাখির সৌন্দর্যকে তুলে ধরা। একই সাথে পাখিকে রক্ষা মাধ্যমে পরিবেশ রক্ষা করা। এই ধারণাগুলো মানুষের মাঝে ছড়িয়ে দেওয়া।

প্রসঙ্গত, গত শনিবার (২৪ ডিসেম্বর) সকাল ১১ টা থেকে এই প্রদর্শনী শুরু হয় এবং রোববার ২৫ শে ডিসেম্বর পর্যন্ত এই প্রদর্শনী চলে । দর্শনার্থীরা বিনামূল্যে এই পাখির ছবি গুলো দর্শন করেন এবং পাখি সম্পর্কে জানতে পারেন । এই ছবি গুলো ডা. আলিম বিভিন্ন সময়ে বাংলাদেশের বিভিন্ন জেলা সহ, থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালদ্বীপ, ভারতের বিভিন্ন দর্শনীয় স্থান থেকে তুলেছেন।

ডা. আব্দুস সামাদ আলিম (ইমু), একজন ক্লিনিক্যাল নিউরোলজিস্ট এবং পেশায় ব্যবসায়ী, কিন্তু হৃদয়ে একজন আগ্রহী ফটোগ্রাফার, অনেক প্রতিভার অধিকারী একজন মানুষ। যিনি ইতো মধ্যে বেশ ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফিতে সুনাম কুড়িয়েছেন। দুই দিনের এই প্রদর্শনীতে আসছেন, তরুণ আলোকচিত্রীরা, লেখক, কবি, সাংবাদিক, গায়ক, আবৃত্তিকার ও চিত্রশিল্পীরাসহ নানা বয়সী দর্শনার্থী।

বিপুল সংখ্যক দর্শনার্থী ও পাখি প্রেমীরা ব্যাপক উৎসাহ উদ্দীপনায় এই প্রদর্শনীটি উপভোগ করছেন। আজ রাজ ৮ টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত এই প্রদর্শনী।

সারাদিন. ২৫ ডিসেম্বর/ এসআর